মার্কিন সহায়তায় বিলম্ব পুতিনের স্বপ্ন পূরণ করছে : জেলেনস্কি

প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩; সময়: ১১:১১ পূর্বাহ্ণ |
মার্কিন সহায়তায় বিলম্ব পুতিনের স্বপ্ন পূরণ করছে : জেলেনস্কি

পদ্মাটাইমস ডেস্ক : ক্ষমতাসীন ও বিরোধীদের দ্বন্দ্বের জেরে ইউক্রেনের জন্য অর্থ সহায়তার অনুমোদন দিতে পারছে না মার্কিন কংগ্রেস। যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তার অভাবে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে বেশ বেকায়দায় পড়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এমন পরিস্থিতিতে জেলেনস্কি বলেছেন, কিয়েভের জন্য মার্কিন সহায়তা অনুমোদন দিতে দেরি হওয়ায় তা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বপ্ন পূরণ করছে।

সোমবার (১১ ডিসেম্বর) মার্কিন ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে দেওয়া এক বক্তব্যে এই কথা বলেছেন তিনি। খবর ফ্রান্স টোয়েন্টি ফোরের।

জেলেনস্কি বলেন, ইউক্রেন শুধু নিজের অস্তিত্বের জন্য নয়, সোভিয়েত ইউনিয়নের পতনের পর ইউরোপজুড়ে যে স্বাধীনতার দুয়ার উন্মুক্ত হয়েছিল তার সুরক্ষায় লড়াই করছে।

রিপাবলিকান নেতাদের তিরস্কার করে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেছেন, সৈনিকদের সঙ্গে রাজনীতিবিদদের বিশ্বাসঘাতকতা করা উচিত নয়। ইউক্রেনে মার্কিন সহায়তার প্রবাহ কমে যাওয়ায় ভ্লাদিমির পুতিন উল্লসিত হচ্ছেন।

তিনি বলেন, যদি ক্যাপিটল হিলে অমীমাংসিত বিষয়ে কেউ অনুপ্রাণিত হয় তবে সেটি কেবল পুতিন ও তার অসুস্থ চক্র। সহায়তায় দেরি হলেই তারা তাদের স্বপ্ন সত্যি হতে দেখে।

আপনারা ইউক্রেনের ওপর নির্ভর করতে পারেন। আশা করি আমরাও ঠিক ততটাই আপনাদের ওপর নির্ভর করতে পারব। পুতিনকে অবশ্যই হারাতে হবে।

বর্তমানে জেলেনস্কি ওয়াশিংটন সফর করছেন। তিনি এমন সময়ে যুক্তরাষ্ট্র সফর করছেন যখন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে সহায়তা নিয়ে পশ্চিমাদের বিভক্তি চরমে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনকে ১১০ বিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস।

তবে গত জানুয়ারি মাসে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের হটিয়ে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়। তখন থেকে কিয়েভের জন্য আর কোনো তহবিল অনুমোদন দেয়নি কংগ্রেস।

গত অক্টোবরে কংগ্রেসের কাছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ইউক্রেন, ইসরায়েল ও মার্কিন সীমান্ত প্রাচীর নির্মাণের জন্য প্রায় ১০৬ বিলিয়ন ডলারের বরাদ্দ চায়। তবে রিপাবলিকানদের বাধায় তা কংগ্রেসে পাস হয়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে