রাবি শিক্ষার্থীর প্রথম কাব্যগ্রন্থ মোমের বুলেট

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩; সময়: ৭:০৩ অপরাহ্ণ |
রাবি শিক্ষার্থীর প্রথম কাব্যগ্রন্থ মোমের বুলেট

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মারুফ পিয়াস। সাহিত্যের প্রতি রয়েছে যার গভীর ভালোবাসা। লেখালেখির প্রতিও রয়েছে প্রবল আগ্রহ। সেই আগ্রহের জায়গা থেকে লিখেছেন জীবনের প্রথম কাব্যগ্রন্থ ‘মোমের বুলেট’। বইটিতে থাকছে শতাধিক নিজের রচিত কবিতা এবং কিছু গান।

লেখকের সাথে কথা বলে জানা যায়, চারু সাহিত্যাঙ্গন প্রকাশনী বইটি প্রকাশনা করেছে। কাব্যগ্রন্থটি প্রকাশ পাবে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে। পাঠকেরা প্রথম পর্যায়ে লেখকের থেকে সংগ্রহ করতে পারবে বইটি। পাশাপাশি অমর একুশে বই মেলা-২০২৪ এ চারু সাহিত্যাঙ্গন স্টলে পাওয়া যাবে এ বইটি।

বই সর্ম্পকে মারুফ পিয়াস বলেন, কাব্যগ্রন্থটি মূলত আমার এখন পর্যন্ত লেখা সকল কবিতা এবং গানের সংকলন। এর মধ্যে আমার কিছু গান আছে। বেশিরভাগ রয়েছে কবিতা। বইটির মধ্যে কিছু কিছু কবিতা আছে যেগুলোকে আমি ভেঙে ভেঙে চারটি গান আকারে লিখেছি। সেগুলোও পাঠক খুঁজে পাবে বইটিতে।

বইটির সারমর্ম উল্লেখ করে লেখক বলেন, কাব্যগ্রন্থটি মূলত প্রতিনিধিত্ব করে মানুষের সাথে প্রকৃতির আদিকালের সম্পর্ককে। প্রকৃতির সাথে মানুষের যে প্রেম, প্রকৃতির সাথে মানুষের যে অবিচ্ছিন্ন সম্পর্ক রয়েছে সেসবকেই প্রতিনিধিত্ব করে বইটি। প্রত্যেকটি কবিতার নিজস্ব গল্প থাকে। থাকে নিজস্ব কাহিনি ও প্রাণ। যার সবকিছুই মানুষের সাথে প্রকৃতির প্রেম বা সম্পর্ককেই প্রতিনিধিত্ব করে।

তিনি আরো বলেন, সোস্যাল মিডিয়া বা প্রযুক্তির কারনে মানুষের সাথে প্রকৃতির যে সম্পর্ক তা ধীরে ধীরে হারিয়ে যাওয়ার পথে। এই বিষয়টিও ফুটিয়ে তোলা হয়েছে কাব্যগ্রন্থটিতে। সেই জায়গা থেকে কবি হিসেবে আমার মনে জন্ম নেওয়া আক্ষেপ এবং সেই আক্ষেপের ফলাফলই হচ্ছে ‘মোমের বুলেট’ কাব্যগ্রন্থটি।

নামকরণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মোমের বুলেট’ নামকরণের কারণ কাব্যগ্রন্থটিতে যেসকল কবিতা রয়েছে সেসব কবিতায় মানুষের সাথে প্রকৃতির প্রেম বিচ্ছেদের ফলে সৃষ্ট শোক, আক্ষেপ ও বিচ্ছিন্নতার বিষয়বস্তু ফুটে উঠেছে। কবিতা পাঠের ফলে পাঠকচিত্ত্যকে নাড়া দিবে। যা মোমের বুলেটরূপে কল্পনা করা হয়েছে।

মারুফ পিয়াস একজন উদ্যমী ও প্রতিভাবান তরুণ। নওগাঁ সদরে তার বেড়ে ওঠা। মো. মাইনুল ইসলাম ও সালমা জাহান দম্পত্তির প্রথম সন্তান তিনি। নঁওগা জেলা স্কুল থেকে এসএসসি এবং নঁওগা সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেছেন তিনি। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আছেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে