তিন বিশ্বকাপসহ নতুন বছরে ক্রিকেটে যা ঘটবে

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪; সময়: ১১:০৩ পূর্বাহ্ণ |
খবর > খেলা
তিন বিশ্বকাপসহ নতুন বছরে ক্রিকেটে যা ঘটবে

পদ্মাটাইমস ডেস্ক : ভোরের ঘন কুয়াশার ভাঁজ খুলে ডানা মেলে নেমে এসেছে নতুন বছরের প্রথম সূর্য। এতে আছে অন্ধকার কেটে আলো পথে এগিয়ে যাওয়ার প্রত্যয়। আছে সাগর সেচে মানিক তুলে আনার অমিত সম্ভাবনার আশ্বাস। নতুন স্বপ্নের বাস্তবায়নে সর্বোচ্চ দেওয়া আত্মবিশ্বাস-সুস্বাগতম ২০২৪।

নতুন বছরের প্রায় পুরোটা সময় ক্রিকেটীয় রোমাঞ্চে বুঁদ হয়ে থাকার সুযোগ পাবেন ক্রিকেটপ্রেমীরা। এ বছর ক্রিকেটে তিনটি বিশ্বকাপ রয়েছে। তিনটিতে অংশ নেবে বাংলাদেশ। দেখে নেওয়া যাক নতুন বছরে ক্রিকেটপ্রেমীদের জন্য কী অপক্ষো করছে-

বছরের শুরুতে বিপিএল-

নতুন বছরের শুরুতে বাংলাদেশর ক্রিকেটপ্রেমীদের জন্য অপেক্ষা করছে টি-টোয়েন্টির উত্তেজনা। বছরের প্রথম মাসেই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএলের দশম আসর। ১৯ জানুয়ারি শুরুতে বিপিএলের মাঠের লড়াই, ঢাকা, চট্টগ্রাম, সিলেট পর্বের পর পুনরায় ঢাকায় ১ মার্চ শেষ হবে এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ-

বিপিএল শেষ হতে না হতেই ক্রিকেটপ্রেমীদের জন্য অপেক্ষা করবে পূর্ণাঙ্গ আন্তর্জাতিক সিরিজ। মার্চের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফরে আসবে শ্রীলঙ্কা। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে দুই টেস্ট, তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

আসবে জিম্বাবুয়ে-

এপ্রিলে হবে জিম্বাবুয়ে সফর। দুই টেস্ট ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশে আসবে সিকান্দার রাজারা। মাঝে একমাসের বিরতি। এ সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রস্তুতির সময় পাবে বাংলাদেশ।

মার্কিন মুল্লুকে ক্রিকেট বিশ্বকাপ-

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০ দলের এই টুর্নামেন্ট ৪ জুন শুরু হয়ে শেষ হবে ৩০ জুন। আইসিসির র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় সরাসরি এই টুর্নামেন্টে অংশ নেবে বাংলাদেশ।

দুবাইয়ে আফগান সিরিজ-

সংযুক্ত আরব আমিরাতে আফগানদের বিপক্ষে পূর্ণাঙ্গ অ্যাওয়ে সিরিজ খেলবে বাংলাদেশ। দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি মাঠে গড়াবে আগামী জুলাই-আগস্টে।

পাকিস্তান-ভারত সফর-

এরপর আগস্টে দুই টেস্ট খেলতে পাকিস্তান যাবে বাংলাদেশ ক্রিকেট দল। পাকিস্তান সফর শেষ হতে না হতেই ২ টেস্ট ও তিন ওয়ানডে খেলতে ভারত যাবে টাইগাররা। এর আগে ২০২২ সালে ভারত সফর করেছিল বাংলাদেশ দল।

আবারও ঘরের মাঠে বিশ্ব আসর-

বাংলাদেশ পুরুষ দল যখন ভারত সফরে ব্যস্ত, তখন ঘরের মাঠে টি-টোয়েন্টি নারী বিশ্বকাপে অংশ নেবে নিগার সুলতানা জ্যোতির দল। ২০১৪ সালের পর আবারও বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ। ১০ দলের এই আসর মাঠে গড়াবে সেপ্টেম্বর-অক্টোবরে।

বছরের শেষে ক্যারিবীয় সফর-

এরপর দুই টেস্ট খেলতে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ আসবে। আর ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে বছর শেষ করবে শান্ত-মিরাজরা। নভেম্বর-ডিসেম্বরে দুই টেস্ট, তিন করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে ক্যারিবিয় দ্বীপপুঞ্জে যাবে বাংলাদেশ দল।

যুব বিশ্বকাপ-

এ ছাড়া বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় যুব বিশ্বকাপ খেলতে যাবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। ১৬ দলের যুবাদের বিশ্বকাপ ১৯ জানুয়ারি শুরু হয়ে, শেষ হবে ১১ ফেব্রুয়ারি। এ ছাড়া আইপিএল, বিগ ব্যাশের মতো বড় বড় ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের রোমাঞ্চতো থাকছেই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে