ব্রাজিল নতুন কোচ কে এই ‘দরিভাল’?

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪; সময়: ১১:৪৪ পূর্বাহ্ণ |
খবর > খেলা
ব্রাজিল নতুন কোচ কে এই ‘দরিভাল’?

পদ্মাটাইমস ডেস্ক : কাতার বিশ্বকাপের পর থেকে অস্থায়ী কোচ দিয়ে চলেছে ব্রাজিল জাতীয় ফুটবল দল। এর মধ্যে কেটে গেছে প্রায় ১৩ মাস। ব্রাজিল ফুটবলে ঘটে গেছে অনেক কিছু।

অবশেষে স্থায়ী কোচ নিয়োগ দিতে যাচ্ছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন-সিবিএফ। দলবদলের নির্ভরযোগ্য সূত্র ইতালিয়ান সাংবাদিক ফ্রাবিজিও রোমেরো জানিয়েছে, দরিভাল জুনিয়রের হাতে নেইমার-ভিনিসিয়ুসদের দায়িত্ব তুলে দিতে যাচ্ছে সিবিএফ।

কার্লো আনচেলত্তি ব্রাজিলের প্রস্তাব উপেক্ষা করে রিয়াল মাদ্রিদের সঙ্গে বাড়ান চুক্তির মেয়াদ। এরপর ব্রাজিলিয়ান গণমাধ্যম সম্ভাব্য তিন কোচের নাম প্রকাশ করে। সেই তালিকায় ছিলেন না সাও পাওলের এই কোচ। সুতরাং প্রশ্ন উঠেছে কে এই দরিভাল জুনিয়র।

ব্রাজিলের শীর্ষ সংবাদমাধ্যম–ও গ্লোবো জানায় ব্রাজিল ফুটবল প্রধান এদনালদো রদ্রিগেজ নিজে দরিভালের সঙ্গে যোগাযোগ করেন।

৬১ বছর বয়সী দরিভাল বর্তমানে ব্রাজিলের ক্লাব সাও পাওলোর প্রধান কোচের দায়িত্বে আছেন। ক্লাবটির সঙ্গে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তি রয়েছে তার।

তবে ব্রাজিলের একটি টিভি চ্যানেল জানিয়েছে সোমবারের মধ্যেই সমঝোতার ভিত্তিতে সাওপাওলোর সঙ্গে চুক্তি বাতিল করবেন তিনি। এ দিকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়ে ফ্রাবিজিও রোমেরো জানিয়েছে এরই মধ্যে দরিভালের সঙ্গে চুক্তি সেরে ফেলেছে দেশটির ফুটবল সংস্থা।

ফুটবল পরিবার থেকে উঠে এসেছেন দরিভাল। তার চাচা দুদু ১৯৬৫ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত খেলেছে ব্রাজিল জাতীয় দলে খেলেছেন। জাতীয় দলে না খেলা দরিভালের কোচিং ক্যারিয়ার অভিজ্ঞতায় টইটম্বুর।

২২ বছরে সাও পাওলো, সান্তোস, ফ্লুমিনেন্স, ফ্ল্যামেঙ্গো, পালমেইরাসসহ ব্রাজিলের প্রায় সব শীর্ষ ক্লাবের কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। দেশের ফুটবলের দুঃসময়ে এবার হাল ধরতে যাচ্ছে জাতীয় দলের।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেওয়ার পরই পদত্যাগ করেন কোচ তিতে। এর প্রায় ১৩ মাস পর অস্থায়ী কোচের অধীনে খেলেছেন নেইমাররা। সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের।

র‍্যাংকিংয়ে পাঁচে নেমে গেছে সেলেসাওরা। ইতিহাসে প্রথমবার টানা চার ম্যাচ জিততে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এ ছাড়া ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ষষ্ঠ স্থানে নেমে গেছে ব্রাজিল।

এ অবস্থায় ব্রাজিলের সর্বোচ্চ অভিজ্ঞ কোচ কে নিয়োগ দিল সিবিএফ। ব্রাজিল ভক্তদের কাছে কিছুটা অচেনা হলেও দরিভাল নিজ দেশে বেশ পরিচিত মুখ। ধারণা করা হচ্ছে তার কোচিং ব্রাজিল জাতীয় দল পাবে নতুন শুরু।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে