রাজশাহীর ছয়টি আসনে কে কত ভোট পেলেন

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪; সময়: ১২:৩৭ অপরাহ্ণ |
রাজশাহীর ছয়টি আসনে কে কত ভোট পেলেন

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ৬টি আসনের বেসরকারী ফলাফলে সদর আসনে চমক দিয়ে জয় ছিনিয়ে নিয়েছেন স্বতন্ত্র প্রার্থী। আর বাকি ৫টিতে নৌকার বিজয় হয়েছে। রোববার রাত ১০টার দিকে আনুষ্ঠানিকভাবে ছয়টি আসনের ফলাফল ঘোষণা করেন রিটানিং অফিসার শামীম আহমেদ।

তিনি জানান, শান্তিপূর্ণভাবে রাজশাহীর ছয়টি আসনে ভোট গ্রহন হয়েছে। আর পাঁচটিতে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী এবং একটিতে স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করেছেন। আর ভোটারদের উপস্থিতির হার ছিল ৪৬ দশমিক ৪২ শতাংশ।

রিটানিং কর্মকর্তার ঘোষিত ফলাফল অনুযায়ী রাজশাহী-১ আসনে (তানোর-গোদাগাড়ী) আবারো আওয়ামী লীগ মনোনিত প্রার্থী ওমর ফারুক চৌধুরি নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১০৩৫৯২ ভোট। আর একই দলের স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানী পেয়েছেন ৯২৪১৯ ভোট। ফলাফল অনুযায়ী ১১১৭৩ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন টানা তিনবারের এমপি ওমর ফারুক চৌধুরী।

এ আসনে চিত্রনায়িকা মাহিয়া মাহি পেয়েছেন ৯০০৯ ভোট, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সহধর্মীনি শাহ নেওয়াজ আয়েশা আখতার জাহান ডালিয়া পেয়েছেন ২৭১৮ ভোট, বিএনএম প্রার্থী শামসুজ্জোহা ১৯১১ ভোট, জাতীয় পার্টির শামসুদ্দীন ৯৩৮, এনপিপির নুরুন্নেসা ২৯৬ ভোট, মুক্তিফন্টের বশির আহমেদ ৩৩৫, স্বতন্ত্র আখতারুজ্জামান ২০২, বিএনএফের আল-সাআদ ৬০৩, তৃণমূল বিএনপির জামাল খান দুদু ২৭৩ ভোট।

রাজশাহী-২ (সদর) আসনে স্বতন্ত্র প্রার্থী অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা (কাঁচি) বিজয়ী হয়েছেন। চতুর্থবারের মত জোটের প্রার্থী হিসেবে ভোট করা বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এবার ছিটকে গেছেন। এ আসনে ১১২টি কেন্দ্রের ফলাফলে শফিকুর রহমান বাদশা পেয়েছেন ৫৫১৫৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি নৌকা প্রতিকের প্রার্থী এমপি ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১৪৬০ ভোট। অর্থাৎ ২৩ হাজার ৬৯৬ ভোটের ব্যবধানে স্বতন্ত্র কাঁচির প্রার্থী মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা বিজয়ী হয়েছেন।

এ আসনে অন্য প্রার্থীদের মধ্যে ভোট পেয়েছেন জাসদের আব্দুল্লাহ আল মাসুদ সিদ্দিকী শিবলী ১০৬২ ভোট, মুক্তিজোটের ইয়াসির আলিফ বিন হাবিব ৩১০, বিএনএমের প্রার্থী কামরুল হাসান ২২৮, বাংলাদেশ কংগ্রেসের মারুফ শাহারিয়ার ৪০৯ ভোট এবং জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন ১৮১৬ ভোট।

রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে নৌকার জয়জয়কার হয়েছে। এ আসন থেকে এবার নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। তিনি রাজশাহীতে সবচেয়ে বেশী ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে আসাদুজ্জামান আসাদ ভোট পেয়েছেন ১৫৪৯০৯ ভোট। তিার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির আব্দুস সালাম। তিনি নাঙ্গল প্রতীকে পেয়েছেন ৫২৪৭ ভোট।

এ আসনে অন্য প্রার্থীদের মধ্যে নোঙর প্রতীকে বিএনএফের প্রার্থী এ কে এম মতিউর রহমান মন্টু ভোট পেয়েছেন ৩৫২৩ ভোট, মুক্তিযোজের প্রার্থী এনামুল হক ৮১০ ভোট, বিএনএফের বজলুর রহমান ৭৯৯, এসপিপির সইবুর রহামান ৯৯৫ ভেঅট পেয়েছেন।

রাজশাহী-৪ (বাগমারা) আসনে এবারও জয়ী হয়েছে নৌকার। একটি মাত্র উপজেলা নিয়ে গঠিত এ আসনটিতে এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়ে নির্বাচন করেছেন অধ্যক্ষ আবুল কালাম আজাদ। আর দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচন করেন টানা তিনবারের এমপি এনামুল হক। এখানে নৌকা প্রতীক নিয়ে আবুল কালাম আজাদ পেয়েছেন ১০৭৯৮৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কাঁচি প্রতীক নিয়ে এমপি এনামুল হক পেয়েছেন ৫৩৮১২ ভোট।

এ আসনে অন্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির আবু তালেব পেয়েছেন ১৫১৮ ভোট, স্বতন্ত প্রার্থী বাবুল হোসেন ৮৭০ ভোট, এনপিপির প্রার্থী জিন্নাতুল ইসলাম জিন্না ৫৬০ ভোট ও বিএনএমের সাইফুল ইসলঅম রায়হান ১৪৯ ভোট।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে জয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনিত প্রার্থী সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা। আসনটিতে স্বতন্ত্র প্রার্থী ছিলেন যুবলীগ নেতা ওবায়দুর রহমান। নৌকার প্রার্থী আব্দুল ওয়াদুদ দারা পেয়েছেন ৮৬৯১৩ ভোট ও ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী ওবায়দুর রহমান পেয়েছেন ৮৩৮৬২ ভোট। অর্থাৎ ৩০৫১ ভোটের ব্যবধানে জয়লাভ করেছেন ওবায়দুর রহমান।

এ আসনে অন্য প্রার্থীদের মধ্যে, জাতীয় পার্টির আবুল হোসেন ১৫৩১ ভোট, বাংলাদেশ সুপ্রিম পার্টির আলতাফ হোসেন মোল্লা ৪৪০ ভোট, গণফ্রন্টের মখলেসুর রহমান ৩২৩ এবং বিএনএমের শরিফুল ইসলাম ৩৬৪ ভোট পেয়েছেন।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) এ আসনে চতুর্থবারের মত নির্বাচিত হয়েছেন নৌকা প্রার্থী ও বর্তমান পররাষ্ট্রপ্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ছিলেন সাবেক এমপি স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক রায়হান (কাঁচি)। এ আসনে শাহরিয়ার আলম পেয়েছেন ১০১৫৯৯ ভোট। আর স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হক রায়হান পেয়েছেন ৭৪২৭৮ ভোট। ফলাফলে শাহরিয়ার আলম ২৭৩২১ ভোটে বিজয়ী হয়েছেন।

এ আসনে অন্য প্রার্থীদের মধ্যে, জাসদের জুলফিকার মান্নান জামী ২০২ ভোট, বিএনএমের আব্দুস সামাদ ২৯০ ভোট, এনপিপির মহসিন আলী ৪৮২ ভোট ও জাতীয় পর্টির শামসুদ্দিন রিন্টু পেয়েছেন ৮৯৮ ভোট।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে