শীতে গোসলের সময় যে ভুলগুলো করবেন না

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪; সময়: ১২:৫০ অপরাহ্ণ |
শীতে গোসলের সময় যে ভুলগুলো করবেন না

পদ্মাটাইমস ডেস্ক : শীতের সময়ে প্রকৃতিতে অলসতা ভর করে যেন। কম্বলের উষ্ণতা ছেড়ে সহজে উঠতে মন চায় না। সূর্যটাও ওঠে দেরি করে। প্রকৃতির এই আলস্য ভর করে মানুষের মাঝেও।

যে কারণে শীতের দিনে অনেকে প্রতিদিন গোসল করতে চান না। কেউ কেউ গোসল না করে সপ্তাহ পার করে দেন। এই অভ্যাস অনেকেরই আছে। শীত বলুন আর গ্রীষ্ম, সব ঋতুতেই নিজের যত্ন নেওয়া উচিত। তাই শীতের সময়ে গোসল করতে হবে নিয়মিত।

এসময় গোসল করতে গেলে আবার অনেকে কিছু ভুল করেন। যেটা উচিত নয়। সেসব ছোট ছোট ভুল আপনার জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। সেই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখলে অনেক রোগের হাত থেকে নিজেকে রক্ষা করা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক, শীতের সময়ে গোসল করতে গেলে কোন ভুলগুলো করা যাবে না এবং তার বদলে কী করবেন-

সকাল ১০টার আগে গোসল নয়

বিশেষজ্ঞদের মতে, শীতের সময়ে সকাল ১০ টার আগে গোসল করা উচিত নয়। তবে অনেকক্ষেত্রে সময় থাকে না বলে সকালেই গোসল করতে হয়।

যদি আপনাকে সকাল ১০ টার আগেই গোসল করতে হয় তাহলে কিছু বিষয়ের দিকে খেয়াল রাখবন। গোসল শেষে অবশ্যই সারা শরীর ভালোভাবে শুকিয়ে নেবেন। বেশিরভাগ বয়স্ক লোকের ক্ষেত্রে দেখা যায় গোসলের পরেও শরীরে পানি থেকে যায়। এদিকে খেয়াল রাখুন।

হালকা গরম পানিতে গোসল করুন

শীতে খুব বেশি ঠান্ডা পানিতে গোসল না করাই ভালো। কারণ শীতের সময়ে এমনিতেই ঠান্ডা থাকে তারওপর যদি আপনি আরও ঠান্ডা পানি দিয়ে গোসল করেন তাহলে অসুখ হওয়ার ভয় বেড়ে যাবে। তাই শীতের সময় এই অভ্যাস এড়িয়ে যেতে হবে।

এর বদলে গোসল করুন হালকা গরম পানি দিয়ে। খেয়াল রাখবেন, পানি যেন আবার বেশি গরম না হয়ে যায়। তাতে ত্বক ও চুলের ক্ষতি হতে পারে। পানি হতে হবে উষ্ণ গরম। এই পানিতে গোসল করলে আরও বেশি সতেজ ও সুস্থ থাকবেন।

শীতে শিশুর গোসল

শীতের সময়ে অনেকে শিশুদের নিয়মিত গোসল করাতে চান না। এমনটা করা যাবে না। নিয়মিত গোসল না করালে শিশুর নানা অসুখে আক্রান্ত হওয়ার ভয় থাকে। কারণ এতে শরীরে রোগ-জীবাণু জমে থাক সহজ হয়।

তাই শিশুকে এসময় পরিচ্ছন্ন রাখতে হবে। পাশাপাশি তাকে গরম কাপড় ও মোজা পরিয়ে রাখতে হবে। এতে মেঝেতে হাঁটলেও ঠান্ডা লাগার ভয় থাকবে না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে