ঘরের মাঠে সাফ ধরে রাখতে চায় বাংলার বাঘিনীরা

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪; সময়: ১১:৪৮ পূর্বাহ্ণ |
খবর > খেলা
ঘরের মাঠে সাফ ধরে রাখতে চায় বাংলার বাঘিনীরা

পদ্মাটাইমস ডেস্ক : আগামী নারী সাফ চ্যাম্পিয়নশিপ নিয়ে অনেকটাই আশাবাদী কোচ সাইফুল বারি টিটু। মেয়েদের মানসিক প্রস্তুতিতে ঘরের মাঠে শিরোপা ধরে রাখার মিশনে আত্মবিশ্বাসী তিনি। তবে সাফের জন্য এখন পর্যন্ত দল গোছাতে পারেনি ফুটবল ফেডারেশন। দলে পর্যাপ্ত খেলোয়াড় না পাওয়ায় জাতীয় দলের ৫ ফুটবলারের সঙ্গে বয়সভিত্তিক দলের সংমিশ্রণে গঠন করা হবে মেয়েদের দল।

বাংলাদেশ নারী ফুটবল মানেই যেনো অর্জনের ফুলঝুরি। ২০২২ নারী সাফে চ্যাম্পিয়ন হওয়ার পরের বছরই বয়সভিত্তিক আরও একটা অর্জন ঝুলিতে নিয়েছে মেয়েরা। প্রথমবারের মতো দেশের মাটিতে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী দলও।

এবার সাফে আরও একটি শিরোপার হাতছানি দিচ্ছে নারী ফুটবল দলের সামনে। চলতি বছর নারী সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে বাংলাদেশে। ঘরের মাটিতে শিরোপাটা ধরে রাখতে চায় স্বাগতিকরা। তবে এবারের সাফ শুরুর আগে মেয়েদের দল নিয়ে দেখা দিয়েছে জটিলতা। সাফের জন্য এখন পর্যন্ত দল গোছাতে পারেনি ফুটবল ফেডারেশন। পর্যাপ্ত খেলোয়াড় না থাকায়, জাতীয় দলের ৫ ফুটবলারের সঙ্গে বয়সভিত্তিক দলের সংমিশ্রণে গঠন করা হবে দল। সঙ্গে একাডেমির বাইরের ফুটবলারদের সন্ধানেও টিম ম্যানেজমেন্ট। তবে আফ্রিদাদের সঙ্গে মানিয়ে নিতে পারলেই জায়গা করে নিতে পারবে দলে।

বাংলাদেশ নারী দলের কোচ সাইফুল বারি টিটু বলেন, ‘জাতীয় দলের যে পাঁচজন আছে আফ্রিদা সহ, ওরা খেলবে অনূর্ধ্ব-১৭ খেলোয়াড়দের নিয়ে। এই দলের সঙ্গে শারীরিকভাবে সমান হওয়াটা এতটা সহজ হয়ে না। আর আমার হাতে অতো সময়ও নেই।’

অক্টোবরে শুরু হবে নারী সাফের সপ্তম আসর। ৭ দলের এ টুর্নামেন্টে সর্বোচ্চ শিরোপাধারী ভারত। ৬টি ট্রফি রয়েছে তাদের নামের পাশে। তাই ভারতকেই কঠিন প্রতিপক্ষ হিসেবে দেখছেন বাংলাদেশ নারী ফুটবল দলের কোচ। তবে বাকি দলগুলোকেও আমলে নিয়ে মাঠে নিজেদের সর্বোচ্চটা দেয়ার প্রত্যাশা নারী দলের কোচের। সঙ্গে দলের গোল সংকট কাটাতে কাজ করছেন বলে জানান তিনি।

সাইফুল বারি টিটু বলেন, ‘ভারতকে অবশ্যই কঠিন প্রতিপক্ষ হিসেবে দেখছি। নেপালকেও ফেলে দিতে পারি না। আমি বলব, ভুটানও আসতে আসতে আগাচ্ছে। ফলে আপনি যদি চ্যাম্পিয়ন হতে চান, তবে আপনাকে সেরাদের হারাতে হবে। একটা জায়গাতেই আমরা একটু পিছিয়ে আছি আর সেটা হচ্ছে স্কোরিং। যেটা মূল সমস্যা। ফলে গোল কিভাবে করতে পারি আমরা সেটাই সমাধান করতে হবে আমাদের বাকি সময়টুকুতে।’

টুর্নামেন্ট শুরুর আগে সিনিয়র ফুটবলারদের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে পারছে বয়সভিত্তিক দলের খেলোয়াড়রা। যা ইতিবাচকভাবে দেখছেন কোচ সাইফুল বারি টিটু। এছাড়া মেয়েদের মানসিক প্রস্তুতিতে অনেকটাই আত্মবিশ্বাসী বাংলাদেশ।

বাংলাদেশ নারী দলের কোচ বলেন, ‘সব সময়-ই চ্যাম্পিয়ন হওয়ার জন্যই আমরা খেলি। যেহেতু টুর্নামেন্টটা আমাদের দেশের মাটিতে হবে, আর আপনাকে শিরোপা জিততে হবে ভালো দলকে হারিয়েই জিততে হবে। আমি বলব মেয়েদের মানসিকতা খুব ভালো। তারা যোদ্ধা। ওরা কখনো খারাপ খেলতে চায় না।’

নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে সাফের মিশন শুরু করবে বর্তমান চ্যাম্পিয়নরা। উদ্বোধনী ম্যাচে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চায় বাংলাদেশ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে