কোচ হিসেবে ক্যারিয়ার গড়তে চান যুবরাজ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৪; সময়: ১২:০৭ অপরাহ্ণ |
খবর > খেলা
কোচ হিসেবে ক্যারিয়ার গড়তে চান যুবরাজ

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের জোড়া বিশ্বকাপ জয়ের নায়ক তিনি। তার ছয় বলে ছয় ছক্কার ঝড় এখনও লোকের মুখে মুখে ফেরে। সেই যুবরাজ সিং এবার ক্রিকেট কোচ হিসেবে ক্যারিয়ার গড়তে চান।

সৌরভ গাঙ্গুলী থেকে রাহুল দ্রাবিড়, গৌতম গম্ভীর থেকে আশিস নেহরা কিংবা জহির খান-ভারতের অনেক সাবেক তারকাকেই ডাগআউটে দেখা যাচ্ছে। এবার ক্রিকেটারদের নিয়ে কাজ করতে মুখিয়ে আছেন যুবরাজ।

নিজের ক্রিকেট একাডেমির উদ্বোধনে সম্প্রতি কলকাতায় এসেছিলেন যুবরাজ। সেখানেই গণমাধ্যমে কোচ হওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন। তিনি বলেন, আমার দুই বাচ্চা এখনো ছোট।

ওরা আরও একটু বড় হলে, স্কুলে যেতে শুরু করলে আমি অনেকটা সময় পাব তখন। আমি নিজেও বাচ্চাদের সঙ্গে কাজ করতে ভালোবাসি। আইপিএলেও কাজ করতে ইচ্ছুক। সুযোগ পেলেই কোচিং শুরু করব।

নিজের ক্রিকেট একাডেমি ‘যুবরাজ সিং সেন্টার অফ এক্সিলেন্স’ নিয়েও বেশ উচ্ছ্বসিত বিশ্বকাপজয়ী এই তারকা। ক্রিকেটার তৈরির কারখানায় কারিগর হিসেবে থাকবেন একাধিক নামজাদা কোচ। স্বপ্নের এই প্রকল্প নিয়ে তিনি বলেন, ‘ক্রিকেট থেকে অবসর নেওয়ার অনেক আগে থেকেই একাডেমি গড়ে তোলার পরিকল্পনা ছিল।

ভারতীয় দলে সুযোগ পেতে হলে সেরা মঞ্চ হলো ঘরোয়া ক্রিকেট। সেখানে পারফর্ম করার জন্য অনুশীলন খুব জরুরি। তাই এই উদ্যোগ নেওয়া হলো।

আরও যোগ করেন, ‘ভারতীয় দলে সাফল্যের সঙ্গে খেলার পর দেশকে কিছু ফিরিয়ে দেওয়ার তাগিদ রয়েছে। তাই এই স্বপ্নের প্রকল্প গড়ে তোলা হলো।’

বাবা যোগরাজ সিংয়ের কোচিংয়ে বেড়ে ওঠার সময় কোন কোন প্রতিবন্ধকতার মুখে পড়েছিলেন? যুবরাজের প্রতিক্রিয়া, ‘আমাদের সময় তেমন সুযোগ সুবিধা ছিল না।

ইনডোর বলতে কিছুই ছিল না। এত উইকেট ছিল না। বোলিং মেশিন ছিল না। আমিতো তবুও বাবার সান্নিধ্যে অনেক সুযোগ পেয়েছি।

আমার সমসাময়িক অনেকেই সুযোগ সুবিধা পায়নি। সেই সময় মাঠের অবস্থা খুবই খারাপ ছিল। আর তাই বর্তমান প্রজন্মকে ভালো সুযোগ সুবিধা দিতে চাই।’

যুবির এই অ্যাকাডেমিতে ডিরেক্টর অফ কোচিং হিসেবে থাকবেন ভিনীত জৈন। ৮০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন তিনি। একইসঙ্গে বিসিসিআইয়ের লেভেল টু কোচ ভিনীত জৈন।

কোচ হিসেবে থাকবেন ভারত এ দলের খেলা বিশাল ভাটিয়া। বিসিসিআইয়ের লেভেল ওয়ান কোচ অভিজিত দাসও ক্রিকেটার তৈরির দায়িত্বে থাকবেন।

প্রতিভাবান ক্রিকেটারদের এক বছরের স্কলারশিপ দেওয়ার পাশাপাশি বোর্ডিং গড়ে তোলার কথাও ভাবা হচ্ছে। এছাড়া এই একাডেমিতে ইনডোর ও আউটডোর প্র্যাকটিস করতে পারবে উঠতি ক্রিকেটাররা। টার্ফ উইকেট, বোলিং মেশিন, ভিডিও অ্যানালিসিসের মতো সুবিধা পাবে ক্রিকেটাররা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে