স্পেনের বিপক্ষে ব্রাজিলের ম্যাচের সূচি ঘোষণা

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪; সময়: ২:২৯ অপরাহ্ণ |
খবর > খেলা
স্পেনের বিপক্ষে ব্রাজিলের ম্যাচের সূচি ঘোষণা

পদ্মাটাইমস ডেস্ক : আগের বছরের ব্যর্থতা ভুলে ২০২৪ সালটাকে স্মরণীয় করে তুলতে চায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। এ বছরই যে মহাদেশীয় (লাতিন আমেরিকা) ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে।

তার আগে একাধিক প্রীতি ম্যাচ খেলবে সেলেসাওরা। দীর্ঘ এক বছর পর স্থায়ী কোচ হিসেবে দরিভাল জুনিয়রকে পাওয়ার পর তাদের প্রথম লড়াই হবে স্পেনের বিপক্ষে। আগামী ২৬ মার্চ রিয়াল মাদ্রিদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে তাদের সঙ্গে ব্রাজিল প্রীতি ম্যাচে মুখোমুখি হবে।

বর্ণবাদ নিয়ে সবাইকে সচেতন করতে এই ম্যাচ খেলবে স্পেন ও ব্রাজিল। গতকাল (সোমবার) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)।

গত বছরের ৫ জুন ‘দুই দেশ, একই ত্বক’ স্লোগানের ভিত্তিতে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও আরএফইএফ এই ম্যাচটি খেলার ঘোষণা দিয়েছিল। ওই সময় ব্রাজিল তারকা ভিনিসিয়ুস জুনিয়র রিয়ালের হয়ে খেলার সময় বেশ কয়েকবার স্প্যানিশ সমর্থকদের কাছে বর্ণবাদের শিকার হন।

সেই ঘটনায় দোষী প্রমাণিত সমর্থকরা স্টেডিয়ামে না ঢোকার নিষেধাজ্ঞার পাশাপাশি জরিমানার শাস্তিও পেয়েছেন। সর্বশেষ ঘটনাটি ঘটে গত বছরের ২১ মে ভ্যালেন্সিয়ার মাঠে ভিনি রিয়ালের জার্সিতে খেলার সময়।

দ্বিতীয়ার্ধে ঘটা ওই ঘটনায় কিছুক্ষণের জন্য ম্যাচ বন্ধ ছিল। পরে রেফারি তার ম্যাচ রিপোর্টে জানিয়েছিলেন, ভিনিসিয়ুসকে লক্ষ্য করে গ্যালারি থেকে ‘বানর’ বলে গালি দেওয়া হয়েছে।

২৩ বছর বয়সী ভিনি নিজেও প্রতিবাদ জানিয়ে একটি বিবৃতি দিয়েছিলেন। যেখানে তিনি উল্লেখ করেন ‘ব্রাজিলে এখন স্পেনকে সবাই বর্ণবাদীদের দেশ বলেই জানে।

মূলত সেই ধারণার পরিবর্তন ও বর্ণবাদের বিপক্ষে নিজেদের অবস্থান জানান দেওয়ার লক্ষ্যে দেশ দুটি এরপর ম্যাচ খেলার উদ্যোগ নেয়। যদিও তখন সূচি চূড়ান্ত ছিল না।

এবার বিবৃতিতে সেটি জানিয়ে দিয়েছে আরএফইএফ, ‘আন্তর্জাতিক আঙিনায় অন্যতম সেরা দুই দলের এই ম্যাচ হবে ফুটবলের জন্য দারুণ উদ্‌যাপনের ব্যাপার। এই ম্যাচের লক্ষ্য ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের প্রতিশ্রুতিকে আরও জোরালো করা।’

তবে এটি নতুন বছরে ব্রাজিলের প্রথম প্রীতি ম্যাচ নয়, স্পেনের মুখোমুখি হওয়ার আগে ২৩ মার্চ ইংল্যান্ডের বিপক্ষে খেলবে ব্রাজিল। এ ম্যাচে ব্রাজিল কোচ হিসেবে ডাগআউটে অভিষেক হবে দরিভালের।

২০১৩ কনফেডারেশনস কাপে সর্বশেষ ব্রাজিলের মুখোমুখি হয়েছিল ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন। দুই দল এখন পর্যন্ত ৯ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে পাঁচবারই জয় পেয়েছে ব্রাজিল। স্পেনের জয় দুটি ও ড্র হয়েছে বাকি দুই ম্যাচ।

সবশেষ ২০১৩ সালে কনফেডারেশন কাপের ফাইনালে নেইমার জুনিয়রের নৈপুণ্যে ৩-০ গোলে উড়ে গিয়েছিল তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন স্পেন।

তবে ইনজুরির কারণে এবার এই প্রধান তারকাকে ছাড়াই খেলতে হবে সেলেসাওদের। এমনকি নেইমার আগামী জুনে শুরু হতে যাওয়া কোপা আমেরিকার আসরও মিস করবেন বলে ব্রাজিলের টিম চিকিৎসক রদ্রিগো লাসমার জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে