ফ্রান্সের মন্ত্রীর বিরুদ্ধে বেনজেমার মামলা

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৪; সময়: ৪:১৭ অপরাহ্ণ |
খবর > খেলা
ফ্রান্সের মন্ত্রীর বিরুদ্ধে বেনজেমার মামলা

পদ্মাটাইমস ডেস্ক : ফ্রান্সের ব্যালন ডি’অর জয়ী তারকা ফুটবলার করিম বেনজেমা নাকি মুসলিম ব্রাদারহুডের সদস্য এই রকম অভিযোগ করেছিলেন ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন।

৩৫ বছর বয়সী ফরাসি ফুটবলার বেনজেমা গত অক্টোবরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের নৃশংস হামলার নিন্দা জানালে, দারমানিন তার বিরুদ্ধে এই অভিযোগ করেন। এবার ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বেনজেমার আইনজীবী হিউজ ভিগিয়েরের বরাত দিয়ে জানায়, মন্ত্রীর এই অভিযোগে বেনজেমার সম্মান ও সুনাম ক্ষুণ্ণ হয়েছে। তাই ফ্রান্সের মন্ত্রীদের মামলার বিচার-কার্যক্রম সম্পন্ন করার জন্য বিশেষ আদালত কোর্ট ডি জাস্টিসে বেনজেমা মামলা করেছেন।

এর আগে গত বছরের অক্টোবরে ইসরায়েল গাজায় বর্বরোচিত হামলা চালানো শুরুর পর বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিবাদের ঝড় উঠলে তাতে বেনজেমাও শামিল হন।

বেনজেমা এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বলেন, ‘আবারও অন্যায়ভাবে বোমা হামলা শুরু হয়েছে, আর এ হামলা থেকে রেহাই পাচ্ছে না নারী ও শিশুরা।’

এই পোস্টের পরই দারমানিন বেনজেমা সম্পর্কে এমন মন্তব্য করেন। দারমানিন বলেন, ৭ অক্টোবর হামাসের হামলায় নিহত আনুমানিক ১ হাজার ৩০০ ইসরায়েলির বিষয়ে কোনো সহানুভূতি প্রকাশ করেনি বেনজেমা। ফরাসি সাবেক এই স্ট্রাইকার মুসলিম ব্রাদারহুডের সাথে তার সম্পর্কের জন্য সুপরিচিত।

তিনি আরও বলেন, আমরা মুসলিম ব্রাদারহুডের সাথে লড়াই করছি, কারণ এটি একটি জিহাদি সংগঠন। সিনিউজকে সাক্ষাৎকারে তিনি এমন কথা বলেন।

এর আগে বেনজেমার বিরুদ্ধে ফ্রান্স জাতীয় দলের খেলায় জাতীয় সংগীত না গাওয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ধর্মান্তরকরণ প্রচেষ্টার অভিযোগও এনেছিলেন দারমানিন।

বর্তমানে সৌদি লিগে খেলা বেনজেমা এইরকম অভিযোগ সবসময়ই অস্বীকার করেছেন এবং মন্ত্রীর এমন অপবাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছেন। এবার তা করেও দেখালেন তিনি।

মঙ্গলবার ফরাসি গণমাধ্যমে প্রকাশিত ৯২ পৃষ্ঠার অভিযোগের এক জায়গায় বেনজেমার দাবি, মুসলিম ব্রাদারহুড সংগঠনের সাথে তার কখনোই সামান্যতম যোগসূত্র ছিল না, বা এর সদস্য বলে দাবি করে এমন কারও সাথে তার কোনো যোগাযোগ ছিল না।

উল্লেখ্য, মুসলিম ব্রাদারহুড প্রায় ৮০ বছর আগে মিসরে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি হামাসসহ আধুনিক অনেক ইসলামী সংগঠনের কাছে আদর্শ। মুসলিম ব্রাদারহুড মিসর, রাশিয়া এবং সৌদি আরবসহ আরও বেশ কয়েকটি দেশে নিষিদ্ধ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে