মাধ্যমিকের শিক্ষকদের ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪; সময়: ২:৩৭ অপরাহ্ণ |
মাধ্যমিকের শিক্ষকদের ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিএই) প্রোগ্রামে ফেলোশিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের ছয় সপ্তাহের এই ফেলোশিপ প্রদান করবে যুক্তরাষ্ট্র। আবেদনের শেষ সময় আগামী ৩০ মার্চ পর্যন্ত ।

আগ্রহীরা https://bd.usembassy.gov/call-for-applications-for-the-2024-2025-fulbright-teaching-excellence-and-achievement-fulbright-tea-program/ এই লিংকের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আবেদন করতে পারবেন।

২০২৫ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বর মাসে এই ফেলোশিপটি অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, শিক্ষা প্রশাসক, পূর্ণকালীন শিক্ষক-প্রশিক্ষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেসরকারি পর্যায়ে ইংরেজি ভাষা প্রশিক্ষকেরা (টিউটরেরা) আবেদনের জন্য যোগ্য হবেন না।

দূতাবাসের দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জ প্রোগ্রামে বাংলাদেশের মাধ্যমিক স্তরের শিক্ষকদের জন্য ইংরেজি, বিদেশি ভাষা হিসেবে ইংরেজি, গণিত, বিজ্ঞান এবং সামাজিক বিজ্ঞান এবং এর সঙ্গে বিশেষ শিক্ষার শিক্ষকদের ফেলোশিপ প্রদান করা হবে। পেশাদার উন্নয়ন এই ডিগ্রি ফেলোশিপের মেয়াদ ছয় সপ্তাহ বা এক সেমিস্টার।

ফেলোশিপে অংশগ্রহণকারীরা তাদের পেশাদার বিকাশের জন্য অ্যাকাডেমিক সেমিনারে অংশ নেওয়া, হোস্ট বিশ্ববিদ্যালয় এবং স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে তাদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করার মতো অনন্য সুযোগ পাবেন।

প্রোগ্রামটির কার্যক্রমের মধ্যে রয়েছে অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, শিক্ষাদানের কৌশল, সেই সঙ্গে ইন্টারনেট, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের সরঞ্জাম হিসেবে কম্পিউটারের ব্যবহারবিষয়ক নিবিড় প্রশিক্ষণ।

ছয় সপ্তাহের এই কার্যক্রমের আওতায় অংশগ্রহণকারীদের আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে সম্পৃক্ত করতে আরও রয়েছে কোনো মাধ্যমিক বিদ্যালয়ে দুই সপ্তাহের শিক্ষানবিশির সুযোগ সুধিবা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে