কোন রোগের জন্য কোন ডাক্তার দেখাবেন

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪; সময়: ১১:২২ পূর্বাহ্ণ |
কোন রোগের জন্য কোন ডাক্তার দেখাবেন

পদ্মাটাইমস ডেস্ক : মানুষের শরীরে বিভিন্ন ধরনের রোগবালাই হয় এটাই স্বাভাবিক। কিন্তু অনেক সময় আমরা কোন রোগের জন্য কোন ধরনের চিকিৎসকের কাছে যাবো তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকি। আসুন জেনে নেওয়া যাক কোন রোগের জন্য কোন ডাক্তারের কাছে যাওয়া উচিত্‍।

সাইকোলজিস্ট

বিষণ্ণতা, অবসাদ, যে কোনো দুর্ঘটনা যা আপনার ওপর খারাপ প্রভাব ফেলেছে; এই ধরনের মানসিক রোগের চিকিৎসার জন্য আমরা একজন সাইকোলজিস্টের কাছে যাই।এটা কোনো ধরনের রোগ নয়। এটা মনের বিষণ্নতা, যা থেকে অনেকেই সময়মতো বেরিয়ে আসতে পারে না।

ইএনটি বিশেষজ্ঞ

এরা সেই বিশেষজ্ঞ যারা অনেক ধরনের সমস্যার চিকিৎসা করেন। আপনার যদি টনসিল, কানে ব্যথা, মাথা বা ঘাড়ের সমস্যা থাকে তবে আপনি ইএনটি বিশেষজ্ঞের কাছে যেতে পারেন।

নেফ্রোলজিস্ট

যে ডাক্তার কিডনি সংক্রান্ত রোগের চিকিৎসা করেন তাকে নেফ্রোলজিস্ট বলা হয়। এই ডাক্তাররা কিডনিতে পাথর, উচ্চ রক্তচাপ ইত্যাদি সমস্যার চিকিৎসা করেন।

নিউরোলজিস্ট

শরীরের স্নায়ু, মেরুদণ্ড বা মস্তিষ্ক সংক্রান্ত যে কোনো সমস্যার জন্য একজন নিউরোলজিস্টের পরামর্শ নেওয়া হয়। নিউরোলজিস্টরা মাইগ্রেন, মাল্টিপল স্ক্লেরোসিস বা আলজেইমারের মতো রোগের চিকিৎসা করেন।

অঙ্কোলজিস্ট

এই বিশেষজ্ঞ চিকিৎসকরা ক্যান্সারের চিকিৎসা করেন।

গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট

ছোট অন্ত্র, গল ব্লাডার বা পাকস্থলি সংক্রান্ত সব ধরনের সমস্যার জন্য আমরা একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টের কাছে যেতে পারি। এই বিশেষজ্ঞ ডাক্তাররা কোলনোস্কোপি, গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট এন্ডোস্কোপি ইত্যাদির সাহায্যে সমস্যাটি পরীক্ষা করেন।

গাইনোকলজিস্ট

এসব বিশেষজ্ঞ চিকিৎসক নারীদের শারীরিক সমস্যার চিকিৎসা করেন। পিরিয়ড, পিসিওডি, স্তন সংক্রান্ত সমস্যা, উর্বরতা বা বন্ধ্যাত্ব, গর্ভাবস্থা, প্রসব, মেনোপজের মতো মহিলাদের সম্পর্কিত সমস্যাগুলোর জন্য স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া হয়।

কার্ডিওলজিস্ট

হার্ট সংক্রান্ত সমস্যায় বিশেষজ্ঞকে হার্ট স্পেশালিস্ট বা ‘কার্ডিওলজিস্ট’ বলা হয়। এই বিশেষজ্ঞরা অনিয়মিত হৃদস্পন্দন, উচ্চ কোলেস্টেরল, হার্ট অ্যাটাকের লক্ষণগুলোর মতো হার্ট সম্পর্কিত যে কোনো সমস্যায় সহায়তা করতে পারে।

এন্ডোক্রিনোলজিস্ট

অনেক সময় শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে কিছু রোগ যেমন থাইরয়েড, ডায়াবেটিস, শিশুদের বৃদ্ধির সমস্যা হয়। এই সব সমস্যার জন্য মানুষ এন্ডোক্রিনোলজিস্টের কাছে যান।

অপথালমোলজিস্ট

চোখে জল পড়া, দূরত্বে বা কাছাকাছি দৃষ্টি, চোখ ফুলে যাওয়া, চোখ লাল হওয়া, ছানি পড়া ইত্যাদি চোখের সমস্যা হলে একজন চক্ষু বিশেষজ্ঞের কাছে যেতে হবে।

জেনারেল ফিজিশিয়ান

জেনারেল ফিজিশিয়ান সাধারণ এবং ছোট রোগের চিকিৎসা করেন। আপনি সর্দি, কাশি, জ্বর এবং অন্যান্য অ্যালার্জি বা যে কোনো ধরনের ভাইরাল সংক্রমণের মতো সমস্যাগুলোর চিকিৎসার জন্য একজন জেনারেল ফিজিশিয়ানের সঙ্গে পরামর্শ করতে পারেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে