কীভাবে গ্রাহক সংখ্যা বাড়াচ্ছে নেটফ্লিক্স?

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৪; সময়: ৩:০৪ অপরাহ্ণ |
খবর > বিনোদন
কীভাবে গ্রাহক সংখ্যা বাড়াচ্ছে নেটফ্লিক্স?

পদ্মাটাইমস ডেস্ক:   সময়ের সঙ্গে ওটিটি প্লাটফর্মের প্রতি দর্শকের আগ্রহ বাড়ছে। কমবেশি সব ওটিটি প্লাতফর্মের গ্রাহক সংখ্যা বাড়ানোর সংখ্যা করে যাচ্ছে। তবে সেদিকে এগিয়ে আছে নেটফ্লিক্স। নতুন নতুন নানা কনটেন্টের পাশাপাশি বাড়ছে এর গ্রাহক সংখ্যা। গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সাবস্ক্রাইবারদের সংখ্যা জানিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে নেটফ্লিক্স। মার্কিক সংবাদ মাধ্যম ভ্যারাইটির এক প্রতিবেদনে নেটফ্লিক্সের দেওয়া তথ্য তুলে ধরা হয়েছে।

নেটফ্লিক্স বলছে তারা এ বছরের প্রথম প্রান্তিকে প্রায় এক কোটি নতুন গ্রাহক পেয়েছে। ৯৩ লাখ ৩০ হাজার পেইড সাবস্ক্রাইবার পেয়েছে এই প্লাটফর্মটি। যেখানে অন্যান্য ওয়েব মাধ্যমের গ্রাহক সংখ্যা কমছে সেখানে নেটফ্লিক্সের গ্রাহক তিন মাসে প্রায় এক কোটি বেড়েছে। অন্যান্য ওটিটি প্লাটফর্মের মত নেটফ্লিক্স তাদের ট্যারিফ বাড়িয়েছে এর পড়েও তাদের সাবস্ক্রিপশন বেড়েছে। ভিন্ন ধারার কনটেন্ট গ্রাহক বৃদ্ধির কারণ হিসেবে বলছে বিশ্বের বিভিন্ন গণমাধ্যম।

ওটিটি প্লাটফর্মগুলোর আয় ও গ্রাহক নিয়ে অ্যানালিস্ট কনসেনসাস একটি ধারণা দিয়েছিল এ বছরের শুরুতে। তাদের দেওয়া তথ্য মতে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে নেটফ্লিক্স ৪০ লাখের মতো নতুন গ্রাহক পেতে পারে। ফলে প্লাটফর্মটির গ্রাহক সংখ্যা হবে ২৬ কোটি ৪২ লাখের মতো। কিন্তু বর্তমানে গ্রাহক বেড়ে দাঁড়িয়েছে ২৬ কোটি ৯৬ লাখে। হিসাবটা মূলত ৩১ মার্চ করা। এপ্রিলে গ্রাহক আরো বেড়েছে।

বছরের শুরুতে বড় সংখ্যক গ্রাহক বেড়ে যাওয়ার কারণ হিসেবে নেটফ্লিক্সের লাইনআপের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে ভ্যারাইটি। তারা বলছে, নতুন আনা ও আসতে যাওয়া কনটেন্টের কারণেই দর্শক আগ্রহী হয়েছে নেটফ্লিক্সে।

গত বছর জনপ্রিয় ওয়েব সিরিজ অ্যানিমে ওয়ান পিসের লাইভ অ্যাকশন দিয়ে প্রচুর নতুন গ্রাহক পেয়েছিল নেটফ্লিক্স। এরপর গার্সিয়া মার্কেসের উপন্যাস ওয়ান হানড্রেড ইয়ার্স অব সলিটিউডে থেকে ১৬ পর্বের সিরিজ নির্মাণ করছে নেটফ্লিক্স।

এই সিরিজ দিয়েও তাদের গ্রাহক বেড়েছে। এছাড়াও থ্রি বডি প্রবলেম, দ্য জেন্টলম্যান, লাভ ইজ ব্লাইন্ড, ফুল মি ওয়ান্স, ড্যামসেল ইত্যাদি কনটেন্টগুলোও পেয়েছে জনপ্রিয়তা।

ভ্যারাইটির প্রতিবেদন বলছে, ২০২৩ সালের চতুর্থ প্রান্তিকে নেটফ্লিক্সে যুক্ত হয়েছিল ১ কোটি ৩১ লাখ নতুন গ্রাহক। এটি নেটফ্লিক্সের যেকোনো প্রান্তিকের জন্যই ছিল একটা রেকর্ড। তবেো গ্রাহক এত বাড়ার পরও নেটফ্লিক্স সিদ্ধান্ত নিয়েছে ২০২৫ থেকে তারা আর তাদের নতুন গ্রাহক বা প্রান্তিকের হিসাব প্রকাশ করবে না।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে