বৈচিত্র্যময় কর্মসংস্থানে গ্রামে ছুটছেন শহরবাসীরা!

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪; সময়: ২:৩৮ অপরাহ্ণ |
বৈচিত্র্যময় কর্মসংস্থানে গ্রামে ছুটছেন শহরবাসীরা!

পদ্মাটাইমস ডেস্ক : কর্মসংস্থানের শহরকেন্দ্রিক বাড়তি সুযোগ, অধিক আয় আর উন্নত জীবন-যাপনের আশায় কয়েক বছর আগেও নাড়ির টান উপেক্ষা করে শহরে আসতেন গ্রামীণ মানুষ। অথচ ধীরে ধীরে ফিকে হয়ে আসছে সেদিন! এখন আর গ্রাম ছেড়ে শহর নয়, বরং গ্রামে ছুটছেন শহরবাসীরা। এতে কমছে গ্রাম ছেড়ে শহরে আসার প্রবণতাও। এ চিত্রটি তুলে ধরেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

অর্থনীতিবিদরা বলছেন, শহুরে অর্থনৈতিক অস্থিরতা আর গ্রামীণ জনপদে গড়ে উঠা বৈচিত্র্যময় কর্মসংস্থানের সুযোগ গ্রামমুখী করছে শহরবাসীদের।

তের বছর আগে জীবিকার তাগিদে স্বপ্নের শহর ঢাকা এসেছিলেন কবির হোসেন। এক সময় ভাল চললেও এখন টানাপোড়েনে চলছে তার সংসার। এবার সিদ্ধান্ত পাকা, এ যাদুর শহর ছেড়ে আবার যাবেন গ্রামে।

কবির বলেন ,আয়-রোজগার কমে গেছে, গত পাঁচ বছরে। পর্যাপ্ত কাজের সুযোগও নেই। পাশাপাশি বেড়ে গেছে খরচও। হিমশিম খেতে হচ্ছে সংসার চালাতে। তাই ঢাকা ছেড়ে গ্রামে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

কবিরের মতো হোসাইনের গল্পও অনেকটা এক। বহু বছর ধরে শহুরে জীবনের খরচ মেটাতে মেটাতে ক্লান্ত হোসাইনও পথ ধরছেন গ্রামের। হোসাইন বলেন, শহরে আয়-রোজগার কমে যাওয়ায় গ্রামে ফিরে যাওয়া ছাড়া আর কোনো উপায় নেই।

কবির হোসেন বা হোসাইনের মতো অনেক মানুষ শহর ছেড়ে ছুটছেন ফেলে আসা গ্রামে। করোনা মহামারির সময় শহর ছেড়ে গ্রামের যাওয়া মানুষের সংখ্যা বেড়েছিল। এখন পরিস্থিতি কিছুটা ঠিক হলেও শহর ছাড়ার প্রবণতা কমেনি; বরং বেড়েছে।

বিবিএসের তথ্য মতে, ২০২৩ সালে প্রতি হাজারে শহর ছেড়ে গ্রামে গিয়েছেন ১৪ জন। এক বছর আগে, ২০২২ সালে গিয়েছে হাজারে ১১ জন। আর ২০২১ সালে এ সংখ্যা ছিল প্রায় অর্ধেক — মাত্র ৬ জন।

গ্রাম থেকে শহরে আসার সংখ্যাও কমছে। ২০২২ সালে গ্রামছাড়া মানুষের সংখ্যা ছিল হাজারে ২৬ জন। ২০২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ২০ জনে।

অর্থনীতিবিদরা বলছেন, আয়ের সঙ্গে ব্যয়ের হিসাব মেলাতে না পেরে শহর ছাড়ছে অনেকে। আবার গ্রামের বদলে যাওয়া অর্থনীতিও টানছে অনেককে। অর্থনীতিবিদ মাহফুজ কবির বলেন, শহরে আয়ের চেয়ে বেশি বাড়ছে ব্যয়। আর গ্রামে কৃষি ও উৎপাদনমুখী কর্মসংস্থান গড়ে উঠছে। তাইতো গ্রামবাংলায় গড়ে উঠা বৈচিত্র্যময় এ কর্মসংস্থানের সুযোগ গ্রামমুখী করছে শহরবাসীদের।

শুধু শহর ছেড়ে গ্রামে নয়, দেশ থেকে বিদেশে যাওয়ার সংখ্যাও দিন দিন বাড়ছে। ২০২২ সালে প্রতি হাজারে প্রায় সাত জন মানুষ দেশ ছেড়েছেন। আর ২০২৩ সালে গেছেন ৯ জনের মতো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে