আইপিএলের এক ম্যাচে যত রেকর্ড

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪; সময়: ১:৫২ অপরাহ্ণ |
খবর > খেলা
আইপিএলের এক ম্যাচে যত রেকর্ড

পদ্মাটাইমস ডেস্ক :  টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে বিশ্বরেকর্ডে নাম লেখালো পাঞ্জাব কিংস ও কলকাতা নাইট রাইডার্সের মধ্যকার ম্যাচ। ঘরের মাঠে আইপিএল ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ পুঁজি দাঁড় করায় কলকাতা। কিন্তু পাহাড়সমান এই পুঁজিও জয়ের জন্য যথেষ্ট হলো না।

শুধু আইপিএল নয়, যেকোনো টি-টোয়েন্টি ক্রিকেটেই সর্বোচ্চ রান তাড়ায় নজির গড়ে জয় ছিনিয়ে নিয়েছে প্রীতি জিনতার দল। রেকর্ডের ছড়াছড়িতে ঠাসা এই ম্যাচটি নানান কারণে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

শনিবার (২৬ এপ্রিল) শুরুতে ব্যাট করতে নেমে ফিল সল্ট ও সুনীল নারিনের বিধ্বংসী ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬১ রানের পাহাড়সমান পুঁজি গড়ে কলকাতা। লক্ষ্য তাড়া করতে নেমে জনি বেয়ারস্টো তাণ্ডবে ৮ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় ছিনিয়ে নেয় পাঞ্জাব।

সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড : টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার দখলে। ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের ২৫৮ রান তাড়া করে এ রেকর্ড গড়েছিল প্রোটিয়ারা। যা এখনও আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।

এতদিন আইপিএলে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড রাজস্থান রয়্যালসের ছিল। চলতি আসরেই এই রেকর্ড গড়ে তারা। এই জয়ের পর শুধু আইপিএল নয়, যেকোনো টি-টোয়েন্টি ক্রিকেটেই সর্বোচ্চ রান তাড়ায় নজির গড়ল প্রীতি জিনতার দল।

এক ম্যাচে সর্বাধিক ছক্কা : টি-টোয়েন্টির ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কাও হয়েছে এই ম্যাচে। সব মিলিয়ে এই ম্যাচে ৪২টি ছক্কা হয়েছে। আগের সর্বোচ্চ ছিল ৩৮টি ছক্কা, সেটিও হয়েছিল এবারের আইপিএলে; গত ২৭ মার্চ সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানস ম্যাচে।

এ ছাড়া এককভাবে ২৪টি ছয় হাঁকিয়েছে পাঞ্জাব, যা টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে, এশিয়ান গেমসে টি-টোয়েন্টিতে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপাল সর্বোচ্চ ২৬টি ছয়ের রেকর্ড গড়েছিল।

দুই ইনিংস মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ রান : এদিন দুইদল মিলে ৫২৩ রান তুলেছে। এই ম্যাচে আইপিএল ইতিহাসে প্রথমবার দুই দলের চার ওপেনারই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন। সুনীল নারিন ও ফিল সল্ট—কলকাতা নাইট রাইডার্সের এই দুই ওপেনার এবারের আইপিএলে প্রায় প্রতি ম্যাচেই ঝড় তুলছেন। পাঞ্জাব কিংসের বিপক্ষেও এই ধারাবাহিকতা বজায় ছিল। মাত্র ৬৩ বলে দুইজনে গড়েছেন ১৩৮ রানের জুটি।

এর আগে, হায়দরাবাদ ও ব্যাঙ্গালুরুর ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৫৪৯ রান হয়েছিল। এ ছাড়া হায়দরাবাদ ও মুম্বাই ম্যাচে ৫২৩ রান হয়েছিল।

যৌথভাবে সর্বোচ্চ বাউন্ডারি : এই ম্যাচে দুইদল মিলে বাউন্ডারিতে ৪০০ রান (কলকাতা ১৯৬, পাঞ্জাব ২০৪) তুলেছে। যা এখন টি-টোয়েন্টিতে যৌথভাবে সর্বোচ্চ। এর আগে, চলতি আসরের ব্যাঙ্গালুরু-হায়দরাবাদ ম্যাচেও একই রান এসেছিল।
আইপিএলরেকর্ড

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে