সরকারের সমালোচনা করে গান গাওয়ায় তারকা র‍্যাপারের মৃত্যুদণ্ড

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪; সময়: ১:০১ অপরাহ্ণ |
খবর > বিনোদন
সরকারের সমালোচনা করে গান গাওয়ায় তারকা র‍্যাপারের মৃত্যুদণ্ড

পদ্মাটাইমস ডেস্ক : গানে গানে প্রতিবাদ জানানোই তার যেন নেশা। সেই নেশাকেই পেশা হিসেবে নিয়েছিলেন ইরানের ৩৩ বছর বয়সী যুবক তোমাজ সালেহি। খ্যাতি পেয়েছেন র‌্যাপার সংগীতশিল্পী হিসেবে। কিন্তু প্রতিবাদী ভাষায় গান গাওয়াই কাল হলো তার। রাষ্ট্রের বিরুদ্ধে প্রতিবাদের ভাষায় গান গেয়ে বিপাকে পড়েছেন এ যুবক।

নিজ দেশ ইরান সরকারের সমালোচনা করে গান গাওয়ার জন্য দেশটির আদালত মৃত্যুদণ্ড দিয়েছেন র‌্যাপার তোমাজ সালেহির। ইতোমধ্যে তার ফাঁসির আদেশও জারি করা হয়েছে বলে জানিয়েছেন গায়কের আইনজীবী আমির রেসিয়ান।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ভ্যারাইটির প্রতিবেদন অনুযায়ী, দুই বছর আগে ২২ বছর বয়সী ইরানি কুর্দি তরুণী মাসা আমিনিকে গ্রেপ্তার করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী পুলিশ। পরে পুলিশ হেফাজতে মৃত্যু হয় ওই তরুণীর। কিন্তু পুলিশ হেফাজতে কারও মৃত্যু হওয়া স্বাভাবিক নয়। এ নিয়ে প্রশ্ন উঠে এবং সোচ্চার হয় দেশটির বহু মানুষ। ফলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে ইরানজুড়ে। এমনকী হাজার হাজার মানুষ তখন রাজপথে নামে।

ইরানজুড়ে যখন এ ঘটনায় আন্দোলন চলছিল, তখন দেশটির দুর্নীতি, শাসনব্যবস্থা ও সরকারের বিভিন্ন সমালোচনা করে গান পরিবেশনা করেন র‌্যাপার তোমাজ সালেহি। এ ধরনের ঘটনায় একাধিকবার গ্রেপ্তারও করা হয় তাকে। হুমকিও দেয়া হয়েছে বহুবার। এরপরও গানে গানে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ ও সোচ্চার হওয়া বন্ধ করেননি তিনি।

ইরানে পরিবর্তন চাওয়া সব মানুষই পছন্দ করতেন এ তরুণ র‌্যাপারের গান। সবার মুখে মুখে ছিল সেই গান। আর এই অবস্থায় তোমাজ সালেহিকে গ্রেপ্তার করা হয় এবং ফাঁসির আদেশ দেয়া হলো।

এ র‌্যাপারকে গ্রেপ্তার ও মৃত্যুদণ্ড রায়ের ঘটনায় সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের র‌্যাপার তারকা মিক মিলার। সোশ্যাল মিডিয়া এক্স (সাবেক টুইটার)-এ তিনি লিখেছেন, আমরা সালেহির মুক্তি চাই। কুর্দি ও ইরানিয়ান র‌্যাপার সামন ইয়াসিনের পাঁচ বছরের যে কারাদণ্ড দেয়া হয়েছে, সেটি বাতিল চাই। দ্রুত মুক্তি চাই তাদের।

প্রসঙ্গত, ২০২২ সালে র‌্যাপার তোমাজ সালেহিকে ইরানি পুলিশ গ্রেপ্তার করে। প্রাথমিকভাবে ছয় বছর তিন মাসের কারাদণ্ড দেয়া হয় তাকে। পরে দেশটির সুপ্রিম কোর্ট থেকে জামিনে কারামুক্ত হন। কিন্তু এরপরই ফের গ্রেপ্তার করা হয় তাকে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে