ভিটামিন ডি খাওয়ার উপযুক্ত সময় রাতে নাকি দিনে

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৪; সময়: ১:১২ অপরাহ্ণ |
ভিটামিন ডি খাওয়ার উপযুক্ত সময় রাতে নাকি দিনে

পদ্মাটাইমস ডেস্ক :  শরীরে একটি ক্লান্তি অনুভব হলেই বিভিন্ন ধরনের ভিটামিন ও সাপ্লিমেন্ট ব্যবহার করে থাকি আমরা শরীর সুস্থ রাখার জন্যই এর সাহায্য নিয়ে থাকি। খাবারের হজম ক্ষমতা বেশি করার জন্য ব্যবহৃত হয় ভিটামিন ডি।

চিকিৎসকরা বলছেন, ডিটামিন ডি কোনো খাদ্যের সঙ্গে খেলে এর কার্যকারিতা অনেক বেশি বৃদ্ধি পায়। তাই আপনার উচিত সারাদিনে একটি নির্দিষ্ট সময়ে খাবার সঙ্গে ভিটামিন ডি খাওয়া। তবে এর ফলে ঠিক কতটা ফল পাওয়া যায় তা এখনও পরিষ্কার নয়।

ভিটামিন ডি হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভিটামিন। তবে এটা খুব সামান্য খাদ্যদ্রব্যের মধ্যেই পাওয়া যায। এবং এটা শুধুমাত্র ডায়েটে অন্তর্ভুক্ত করাটা খুবই কঠিন।

সারা বিশ্বের বেশিরভাগ মানুষ যখন ভিটামিন ডি-র অভাবে ভুগছে তখন বলা রাখা অত্যন্ত জরুরি যে ভিটামিন ডি হল অত্যন্ত চালু একটি নিউট্রিশনার সাপ্লিমেন্ট। যাইহোক না কেন অনেকগুলি বিষয় রয়েছে যা ভিটামিন ডি-র কার্যকারিতাকে প্রভাবিত করে। এর মধ্যে কখন ও কীভাবে আপনি রোজ এই ভিটামিনের ডোজটি খাচ্ছেন তাও নির্ভর করে।

আসুন জেনে নিই ভিটামিন ডি খাওয়ার সবথেকে ভালো সময় কোনটা এবং কীভাবে আপনি এই ভিটামিনের সর্বকৃষ্ট ফল পাবেন।

ভিটামিন ডি হলো এমন একটি পুষ্টিগুণ সম্পর্কিত জিনিস যা অন্যান্য ভিটামিনের তুলনায় কিছু ক্ষেত্রে অনেক বেশি কার্যকরী ও সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে আপনার শরীর ও ত্বককে রক্ষা করবে।

প্রতিদিন যথেষ্ট পরিমাণে ভিটামিন ডি গ্রহণ আপনার শরীরের পক্ষে খুবই প্রয়োজনীয়। একটি গবেষণায় জানা গেছে, ভিটামিন ডি শরীরে প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করে পাশাপাশি হাড়ের স্বাস্থ্য, মানসিক স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সাহায্য করে।

তবে প্রচুর উপকারী এই ভিটামিনটি খুব কম খাদ্যদ্রব্যেই পাওয়া যায়। তাই এটা আপনার প্রয়োজন মেটাতে খুবই কঠিন যদি না আপনি প্রতিদিন সূর্যের সংস্পর্শে আসছেন।

যে সমস্ত মানুষদের ত্বকের রং কালো, শরীর মোটা বা ভারি এবং এমন জায়গায় বাস করেন যেখানে সূর্যের আলো খুবই সীমাবদ্ধ। তাঁদের ক্ষেত্রে ভিটামিন ডি-র অভাব বেশি মাত্রায় দেখা যায়। প্রসঙ্গত উল্লেখ্য, আমেরিকার ২৯ শতাংশ মানুষ ভিটামিন ডি-এর অভাবে ভোগেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে