গরমে খালি পেটে মিছরির পানি খাবেন যে কারণে

প্রকাশিত: মে ১, ২০২৪; সময়: ১১:২৭ পূর্বাহ্ণ |
গরমে খালি পেটে মিছরির পানি খাবেন যে কারণে

পদ্মাটাইমস ডেস্ক : বলা হয়, ‌‘মর্নিং শো দ্য ডে’। আপনি কীভাবে আপনার সকাল শুরু করবেন তার ওপর অনেকটাই নির্ভর করে দিনের বাকি অংশ কেমন কাটবে। এ কারণেই প্রবীণরা সব সময় দিনের শুরুতে হাঁটার, যোগ ব্যায়াম করার এবং সকালে স্বাস্থ্যকর এবং প্রশান্তিদায়ক খাবার খাওয়ার পরামর্শ দেন।

এরকম একটি স্বাস্থ্যকর অভ্যাস হলো খালি পেটে ডিটক্স ওয়াটার খাওয়া। স্বাস্থ্যকর মসলা-মিশ্রিত পানি পান করার প্রচলন বহু পুরোনো। বর্তমানে স্বাস্থ্য-সচেতন অনেকেই এটি মেনে চলছেন। সকালে মিছরি ও মৌরি মিশ্রিত পানি পান করলে তা আপনাকে সারাদিন সতেজ রাখতে কাজ করবে।

মিছরির উপকারিতা-

আপনি কি জানেন, অনেকটা শসা, ডাবের পানি এবং পুদিনার মতো মিছরিও ‘কুলিং ফুড’ বিভাগে পড়ে? এটি আমাদের রান্নাঘরের একটি খুব সাধারণ খাদ্য উপাদান। মিছরি পুষ্টি দিয়ে পরিপূর্ণ যা বাইরের তাপের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। গরমের সময়ে অত্যন্ত উপকারী একটি খাবার হতে পারে মিছরি।

পুষ্টিবিদ রূপালী দত্তের মতে, আখ থেকে উৎপাদিত মিশ্রি অপরিশোধিত এবং চিনির সবচেয়ে বিশুদ্ধতম রূপ হিসাবে বিবেচিত হয়। এটি প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যামাইনো অ্যাসিড দিয়ে পরিপূর্ণ।

মিছরি খেলে তা প্রাকৃতিকভাবে আমাদের শরীরকে ঠান্ডা করতে সাহায্য করে। চিনির একটি দুর্দান্ত বিকল্প হিসেবে উল্লেখ করে পুষ্টিবিদ মনীষা চোপড়া বলেন, সঠিক পরিমাণে গ্রহণ করলে মিছরি শরীরে হজম, শক্তি এবং হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে কাজ করে। তিনি আরও ব্যাখ্যা করেছেন যে, মিছরি সাধারণ সর্দি এবং কাশির চিকিৎসা করতে এবং চোখের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে।

মৌরির উপকারিতা-

যুগ যুগ ধরে রান্নার মসলা এবং মাউথ ফ্রেশনার হিসেবে মৌরি ব্যবহৃত হয়ে আসছে। এটি সতেজ এবং মিষ্টি। পাশাপাশি মৌরির বেশ কিছু স্বাস্থ্য-উপকারী বৈশিষ্ট্যও রয়েছে। পুষ্টিবিদ এবং ম্যাক্রোবায়োটিক স্বাস্থ্য প্রশিক্ষক শিল্পা অরোরার মতে, মৌরি হজমে সাহায্য করে। যে কারণে এটি আপনাকে কোষ্ঠকাঠিন্য, পেট ফাপা, অ্যাসিডিটি ইত্যাদি থেকে দূরে রাখে।

এটি খাবার থেকে ভালোভাবে পুষ্টি শোষণে সাহায্য করে, যা ক্ষুধামন্দা কমাতে সাহায্য করে। ফলে ওজন নিয়ন্ত্রণ করাও সহজ হয়। এই মসলাতে সেলেনিয়াম নামক একটি পুষ্টি রয়েছে যা ডিটক্সিফাইং, ত্বক ভালো রাখা, অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখা এবং আরও অনেক উপকারিতা নিয়ে আসে।

সকালের জন্য মিছরির পানি তৈরি করবেন যেভাবে-

১. একটি বড় গ্লাসে ১.৫-২ চামচ মৌরি এবং ১ চামচ মিছরি নিন।

২. এবার গ্লাসটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে এভাবে সারারাত ভিজিয়ে রাখুন।

৩. পরের দিন সকালে পানি ছেঁকে নিন এবং খালি পেটে সেই পানি পান করুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে