‘১৬ কেজি’ ওজন কমিয়ে বিশ্বকাপ দলে পান্ত

প্রকাশিত: মে ১, ২০২৪; সময়: ৩:১৫ অপরাহ্ণ |
খবর > খেলা
‘১৬ কেজি’ ওজন কমিয়ে বিশ্বকাপ দলে পান্ত

পদ্মাটাইমস ডেস্ক : বেশ কাঠখড় পোহানোর পর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারত। সেই দলে যেমন কিছুটা চমক জাগানিয়া সিদ্ধান্ত দেখা গেছে, তেমনি ছিল অনাকাঙ্ক্ষিতভাবে তারকা ক্রিকেটারের বাদ পড়ার নজিরও।

ভয়ঙ্কর গাড়ি দুর্ঘটনার শিকার ঋষভ পান্ত প্রায় মৃত্যুর মুখ থেকে ফিরে এসে এবারের আইপিএলে খেলছেন। যেখানে নিজের পুরোনো সামর্থ্য দেখিয়ে জায়গা করে নিয়েছেন বিশ্বকাপ স্কোয়াডেও। এজন্য তাকে কমাতে হয়েছে ১৬ কেজি ওজন!

যেকোনো টুর্নামেন্টে জায়গা পেতেই মেদ ঝরাতে হয় ক্রিকেটারদের। আর তা যদি হয় বিশ্বকাপের মতো মেগা আসর, তাহলে তো কথাই নেই। অথচ বিশ্বকাপ তো দূরে থাক একসময় ঠিকমতো সেরে ওঠা নিয়েই শঙ্কায় ছিলেন পান্ত।

চোট সারানোর প্রক্রিয়া চলাকালেই এই উইকেটরক্ষক ব্যাটারের শরীরের ওজন অনেক বেড়ে যায়। যা তার ফিটনেসও দুর্বল করে ফেলে।

এমন অবস্থায় ভালো পারফর্ম করা কিংবা বিশ্বকাপের জন্য ফিট বিবেচিত হতে পারতেন না পান্ত। যা তিনি সম্ভব করেছেন অনেক পরিশ্রম ও পছন্দের কাজ বর্জনের মধ্য দিয়ে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া পান্তের সেই অভিজ্ঞতার কথা জানিয়েছে। বাঁ-হাতি এই ব্যাটসম্যানকে মানতে হয়েছে কঠোর ক্যালরি ব্যবস্থাপনা প্রক্রিয়া।

আর তাতে বাদ দিতে হয়েছে নিজের পছন্দের ফ্রাইড চিকেন, রসমালাই ও বিরিয়ানির মতো লোভনীয় খাবার। তবে তিনি ঠিকই ওই সময়ে চিলি চিকেন খেয়েছেন, যা প্রস্তুত করা হতো ৫ মিলি এক্সট্রা ভার্জিন ওলিভ ওয়েল দিয়ে।

পান্তের চোট পুনর্বাসন প্রক্রিয়ায় জড়িত এক সূত্র জানিয়েছেন, ‘গত ডিসেম্বর থকে ক্যালরি-হ্রাসের একটি ডায়েট মানতে হয়েছে তাকে (পান্ত)। যেখানে তার শরীরের জন্য ১৪০০ ক্যালরির প্রয়োজন, তাকে দেওয়া হতো ১০০০ ক্যালরি।

এটি তার জন্য অনেক কঠিন ছিল, কারণ ট্রেনিংয়ের মাধ্যমে ম্যাচ ফিটনেস পাওয়া এবং মারাত্মকভাবে ডানপায়ে ক্ষত হওয়া মাংসপেশী শক্তিশালী করা দরকার ছিল।’

ওই সূত্র আরও জানান, ‘পান্ত খাবারে ফ্লেভার পেতে চেয়েছিলেন। সে কারণে হোটেলে থাকার পরিবর্তে তিনি বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট একাডেমির (এনসিএ) পাশে বাসা ভাড়া নেন। যাতে তিনি বাসায় বানানো খাবার খেতে পারেন।

তাকে অনুমতি দেওয়া হয়েছিল খাবারে কেবল ৫ মিলি এক্সট্রা ভার্জিন ওয়েল ব্যবহারে। তবে তিনি তার চিলি চিকেনের প্রতি ভালোবাসা ছাড়তে পারেননি। সে কারণে তাকে আলাদা একটি রেসিপি দেওয়া হয়, গোয়ান ভিন্দি ছিল তার অন্যতম পছন্দের।’

এছাড়া ঘুমের রুটিন মানার মাধ্যমে চার মাসে পান্ত ১৬ কেজি ওজন কমান বলে জানিয়েছেন ওই সূত্র, ‘ফোন, আইপ্যাড ও টিভি রাত ১১টার মধ্যে বন্ধ করে শুয়ে যেতে হতো পান্তকে। ওই সময় তাকে ৮-৯ ঘণ্টা কোনো বিঘ্ন ছাড়াই ঘুমাতে হতো, কারণ সকালেই যে আবারও কঠোর অনুশীলনে যোগ দিতে হবে।’

ভারতের বিশ্বকাপ স্কোয়াডে উইকেটরক্ষক হিসেবে প্রধান পছন্দের নাম পান্ত। তার ব্যাকআপ হিসেবে নেওয়া হয়েছে সঞ্জু স্যামসনকে। দুজনেই চলতি আইপিএলে বেশ ধারাবাহিক। যদিও পান্তের মাঠে ফেরার শুরুটা ভালো ছিল না।

ধীরে ধীরে তিনি নিজের ফর্মে ফিরতে শুরু করেছেন। এখন পর্যন্ত দিল্লি ক্যাপিটালসের এই অধিনায়ক ১১ ম্যাচে ৪৪.২২ গড় এবং ১৫৯ স্ট্রাইকরেট নিয়ে করেছেন ৩৯৮ রান। যা তাকে রানসংগ্রাহকদের তালিকায় পাঁচ নম্বরে স্থান দিয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে