ভোটের দিন কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে দেওয়ার নির্দেশ

প্রকাশিত: মে ২, ২০২৪; সময়: ৩:৩৯ অপরাহ্ণ |
ভোটের দিন কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে দেওয়ার নির্দেশ

পদ্মাটাইমস ডেস্ক : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ব্যালট পেপার ভোটের দিন কেন্দ্রে পাঠানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে দুর্গম, পার্বত্য এলাকা, চর, দ্বীপাঞ্চল বা হাওড় এলাকায় আগের দিন ব্যালট পেপার পৌঁছানোর জন্য নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

সম্প্রতি নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব আতিয়ার রহমান এক নির্দেশনায় মাঠ পর্যায়ের কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের এ নির্দেশনা পাঠান।

ইসি জানায়, ষষ্ঠ উপজেলা পরিষদের ১ম, ২য়, ৩য় ও ৪র্থ ধাপের নির্বাচনে ব্যালট পেপারের অধিকতর নিরাপত্তার জন্য দুর্গম পার্বত্য এলাকা, চর, দ্বীপাঞ্চল বা হাওড় বেষ্টিত এলাকা ব্যতীত নির্বাচনী এলাকার সব ভোটকেন্দ্রে ভোটগ্রহণের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

এছাড়া ব্যালট পেপার বাদে অন্য নির্বাচনী মালামাল ভোটগ্রহণের পূর্বের দিন প্রিসাইডিং অফিসার অন্যান্য ভোটগ্রহণ কর্মকর্তা ও তার দায়িত্বপ্রাপ্ত ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে ভোটকেন্দ্রে নিয়ে যাবেন।

সে ক্ষেত্রে প্রিসাইডিং অফিসারের অনুপস্থিতিতে যে সহকারী প্রিসাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন তিনি ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার গ্রহণ করে আইনশৃঙ্খলা বাহিনী ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে ভোটকেন্দ্রে যাবেন।

ইসি আরও জানায়, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার সংগ্রহ করে ভোটকেন্দ্রের জন্য নিয়োজিত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং অফিসার/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে সকাল ৭টার মধ্যে সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসারের কাছে হস্তান্তর করবেন।

এর আগে ভোটগ্রহণের আগের রাতে ব্যালট পেপারসমূহ উপজেলা সদরে বা স্থানীয় ব্যবস্থাপনায় পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে সংরক্ষণ করতে হবে। ব্যালট পেপারের নিরাপত্তার জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করবেন।

সারাদেশের মোট ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলা পরিষদের নির্বাচন চারটি ধাপে অনুষ্ঠানের জন্য সিদ্ধান্ত নিয়েছে ইসি। অবশিষ্ট ১৯টি উপজেলা পরিষদের মেয়াদ পূর্তি না হওয়ায় পরবর্তীতে নির্বাচন করা হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২টি উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে