রোববার থেকে খুলছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান

প্রকাশিত: মে ৪, ২০২৪; সময়: ৮:০৪ অপরাহ্ণ |
রোববার থেকে খুলছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান

পদ্মাটাইমস ডেস্ক: তাপপ্রবাহ অব্যাহত থাকলেও গরম কিছুটা কমে আসায় সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস হবে রোববার থেকে; এদিন খুলছে কলেজও।

শনিবার বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, রোববার থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এছাড়া তাপদাহ ও অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে তৈরি হওয়া শিখন ঘাটতি পূরণে এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে।

তবে সেক্ষেত্রে তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে এবং শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাহিরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সকল কার্যক্রম সীমিত থাকবে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানিয়েছেন, রোববার থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে।

তাপপ্রবাহের মধ্যে উচ্চ আদালতের আদেশে ছুটি শেষে শনিবার ক্লাস শুরু হয়েছে ৩৯ মাধ্যমিক বিদ্যালয়ে; তবে গরম না কমায় এদিনও ২৫ জেলায় স্কুল ছুটি দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সকল জেলা, ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল জেলা, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলা এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান শনিবার বন্ধ থাকবে।

ঈদের ছুটির পর তাপ প্রবাহের কারণে ২৭ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখেছিল সরকার। পরে শিখন ঘাটতি কাটাতে ৪ মে থেকে শনিবারও ক্লাস নেওয়ার নির্দেশনা আসে।

গত রোববার সারা দেশে স্কুল খুলে দেওয়ার পর গরমের মধ্যে অনেক জায়গায় শিক্ষক-শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার খবর আসে। বিষয়টি তখন আদালতে গড়ায়। ওই অবস্থায় আগের সপ্তাহে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে ছুটি ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে