তীব্র তাপদাহে গুরুদাসপুরে ঝরে যাচ্ছে লিচু

প্রকাশিত: মে ৬, ২০২৪; সময়: ২:৪৩ অপরাহ্ণ |
তীব্র তাপদাহে গুরুদাসপুরে ঝরে যাচ্ছে লিচু

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর : লাল টস টসে সুমিষ্ট রসালো লিচু খ্যাত অঞ্চল হিসেবে সারাদেশে অনেকটাই পরিচিত নাটোরের গুরুদাসপুর উপজেলা। চলতি মৌসুমে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হলেও গুরুদাসপুর উপজেলায় চলছে অনাবৃষ্টি আর তীব্র তাপদাহ।

তীব্র তাপদাহের কারণে লিচুর গুটি শুকিয়ে ঝরে পড়ছে এবং লিচু রোদে কালো হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। এতে অনেক বাগানে লিচু শূন্য হয়ে পড়ছে।

তাই ফলন নিয়েও দুশ্চিন্তায় পড়েছেন লিচুর বাগান মালিক ও চাষিরা। চাষিরা নানাভাবে গাছের গোড়ায় কীটনাশক, সেচ, গাছে স্প্রে করেও লিচুর গুটি রক্ষা করতে পাচ্ছেন না।

নাটোর জেলার মধ্যে সবচেয়ে বেশি লিচু উৎপাদন হয় গুরুদাসপুর উপজেলায়। এ বছর উপজেলায় ৪১০ হেক্টর জমিতে ৫৭০টি বাগানে লিচু চাষ হয়েছে। এমনকি গুরুদাসপুরের নাজিরপুর ইউনিয়নের বেড়গঙ্গারামপুর কানু ব্যাপারির বটতলা মোড়ে বৃহত্তম লিচুর মোকামও রয়েছে।

এছাড়াও এই মোকামে নাটোর সদর ও পাশের সিংড়া, বড়াইগ্রাম উপজেলা থেকেও লিচু বিক্রি করতে আসেন অনেক কৃষক ও বাগান মালিকরা।

সোমবার (৬ মে) সরেজমিন গুরুদাসপুর উপজেলার নাজিরপুর, বেড়গঙ্গারামপুর, হামলাইকোল বিয়াঘাট, নাড়ানপুর, শাহাপুর কালিনগড়, মামুদপুর, মোল্লা বাজারসহ বিভিন্ন লিচু বাগান ঘুরে দেখা গেছে, লিচুর গুটি কম আর যা আছে তা তীব্র তাপদাহে লিচুর গুটি শুকিয়ে ঝরে যাচ্ছে।

কৃষক ছালাউদ্দিন বলেন- ৬ বিঘা জমিতে লিচুর বাগান করেছেন। প্রতি বিঘায় ১২টি করে লিচুর গাছ রয়েছে। এত গাছের গোড়ায় পানি দিয়েও লিচুর গুটি ঝরে পড়া ঠেকানো যাচ্ছে না। এমনিতেই তো লোকসানের মুখে পড়ে গেছি, আর কিছুদিন এরকম তাপদাহ থাকলে বড় ধরনের লোকসান গুনতে হবে।

কৃষক সামসুল বলেন, লিচুর গায়ে কালো দাগ পড়ছে। তারপর লিচু ফেটে ঝরে পড়ছে। তাছাড়া গুটি শুকিয়ে যাচ্ছে। আল্লাহর দেওয়া বৃষ্টি ছাড়া পরিত্রাণ পাওয়ার কোনো উপায় দেখছি না।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ বলেন- ‘অতিরিক্ত খরার কারণে আম ও লিচুর গুটি ঝরে যাচ্ছে।

আমরা বাগান মালিকদের সঙ্গে সার্বিক যোগাযোগ রাখছি এবং পর্যাপ্ত সেচ ও স্প্রে করার জন্য কৃষকদের নিয়োমিত পরামর্শ দেওয়া হচ্ছে। চলতি বছরে উপজেলায় ৪১০ হেক্টর জমিতে ৫৭০ টি বাগানে লিচু চাষ হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে