মৌসুমের প্রথম বৃষ্টিতেই জলমগ্ন কলকাতা

প্রকাশিত: মে ৭, ২০২৪; সময়: ১১:৪৪ পূর্বাহ্ণ |
মৌসুমের প্রথম বৃষ্টিতেই জলমগ্ন কলকাতা

পদ্মাটাইমস ডেস্ক : দীর্ঘ দহনের পর মিলেছে স্বস্তি। প্রায় দু’ঘণ্টার বৃষ্টিতে ভিজেছে কলকাতা। সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। তবে মৌসুমের প্রথম বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পড়ে শহরের বহু রাস্তা।

উত্তর কলকাতার সেন্ট্রাল অ্যাভিনিউ, ঠনঠনিয়া কালীবাড়ি সংলগ্ন রাস্তা এবং মহাত্মা গান্ধী রোডে পানি জমে যায় সোমবারের বৃষ্টিতে। পানি জমেছে বরাহনগর পৌরসভার অন্তর্গত বিটি রোড সংলগ্ন এলাকাতেও। এর ফলে ওই সব রাস্তায় যানজটের সৃষ্টি হয়।

কলকাতা পৌরসভা সূত্রে জানা যায়, বৃষ্টির ফলে উত্তর কলকাতার বেশ কিছু এলাকা জলমগ্ন হয়ে পড়লেও তৎপরতার সঙ্গে তা সরিয়ে ফেলায় উদ্যোগ নেয় কর্তৃপক্ষ।

আলিপুর আবহাওয়া অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার সন্ধ্যা সাতটা থেকে রাত নয়টা পর্যন্ত বালিগঞ্জে ৮৭, পামারবাজারে ৪৯, ধাপা ৬৪, উল্টোডাঙায় ৫০, তপসিয়ায় ৬০, ঠনঠনিয়ায় ৩৯, মানিকতলায় ৫৭, বীরপাড়ায় ৪৬, দত্তবাগানে ৫৯, বেহালায় ৬০.৮, জিঞ্জিরাবাজারে ৫৩, গার্ডেনরিচে ৫০ এবং পোদিরহাটিতে ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

পূর্বাভাস মতোই সোমবার সন্ধ্যায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার বেশিরভাগ অংশ ভিজেছে। ঝড়বৃষ্টি হয় হুগলি, হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায়।

অন্যদিকে পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রামেও হয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। বৃষ্টির ছোঁয়া পেয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, নদিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান।

উত্তরবঙ্গের কোচবিহারেও হয়েছে বৃষ্টি। সব জায়গাতেই বৃষ্টির সঙ্গে চলেছে ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে কলকাতায় ঝড়ের গতি ছিল ঘণ্টায় ৫০ কিলোমিটার। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে ঝড়ের গতি ছিল ৭৪ কিলোমিটার। রাত ৮টা ৫৯ মিনিটে ঝড়ের গতি ছিল ঘণ্টায় ৭৭ কিলোমিটার।

তবে ঝড়বৃষ্টিতে প্রাণ হারিয়েছেন রাজ্যের তিন জেলার পাঁচ বাসিন্দা। পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়ায় বজ্রপাতে প্রাণ গেছে তিন জনের। নদিয়ায় কালবৈশাখীর তাণ্ডবে বাড়ির দেয়াল চাপা পড়ে মৃত্যু হয় এক দম্পতির।

মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে বীরভূম, বাঁকুড়া, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলিতে।

সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায়। দক্ষিণের বাকি জেলাতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে