মিষ্টি খেলে কি আসলেই ডায়াবেটিস হয়, যা বলছেন বিশেষজ্ঞ

প্রকাশিত: মে ৭, ২০২৪; সময়: ১:৫১ অপরাহ্ণ |
মিষ্টি খেলে কি আসলেই ডায়াবেটিস হয়, যা বলছেন বিশেষজ্ঞ

পদ্মাটাইমস ডেস্ক:  বাঙালির পারিবারিক ও সামাজিক বিভিন্ন অনুষ্ঠানে নানা আয়োজন থাকে। এর মধ্যে অন্যতম হচ্ছে রকমারি খাবার। আর যত ধরনের খাবারই থাকুক না কেন, তাতে মিষ্টি থাকবেই। যেকোনো শুভ অনুষ্ঠানে মিষ্টি খাওয়ার চল বেশ আগে থেকে। কিন্তু লোভনীয় এই খাবার অনেকেই এখন খেতে চান না। কারণ হিসেবে জানান, মিষ্টি খেলে ডায়াবেটিস হবে।

মিষ্টি খেলে ডায়াবেটিস হবে, এমন ভাষ্যে অনেক মিষ্টিপ্রেমীরাই মিষ্টি খাওয়া কমিয়ে দিয়েছেন। আবার কেউ কেউ এই প্রশ্নের সঠিক উত্তরও খুঁজছেন। তবে সবারই একই প্রশ্ন, আসলেই কি মিষ্টি খেলে ডায়াবেটিস হয়? এ ব্যাপারে ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতা শহরের বিশিষ্ট ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. আশিস মিত্র। এবার তাহলে তার ভাষ্য অনুযায়ী এ বিষয়ে জেনে নেয়া যাক।

মিষ্টি খেলে কি আসলেই ডায়াবেটিস হয়: এ প্রশ্নের জবাবে ডা. আশিস মিত্র জানান, মিষ্টি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস হওয়ার সরাসরি কোনো সংশ্লিষ্টতা নেই। আবার মিষ্টি খেলেই ডায়াবেটিস হবে, এমনটাও জোর দিয়ে বলার উপায় নেই। তবে মিষ্টির সঙ্গে ব্লাড সুগারে আক্রান্ত হওয়ার পরোক্ষ যোগ রয়েছে। নিয়মিত মিষ্টি খাওয়ার ফলে ওজন বাড়ে। শরীরে মেদ বাড়তে থাকলে তখন ডায়াবেটিসের মতো নানা ধরনের জটিল অসুখ বাড়তে থাকে। এ জন্য সুস্থ থাকতে প্রতিদিন বা নিয়মিত মিষ্টি না খাওয়াই ভালো।

সুগার থাকলে মিষ্টি নয়: টাইপ ২ ডায়াবেটিসের ধরনে আক্রান্ত থাকলে মিষ্টি কোনোভাবেই খাওয়া যাবে না। কারণ, মিষ্টি হচ্ছে। রিফাইন কার্ব। উপাদানটি রক্তে হঠাৎ করে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে। এ জন্য ডায়াবেটিসে আক্রান্ত থাকলে নিয়মিত মিষ্টি না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

চিনি না গুড় ভালো: অনেক সুস্থ মানুষ মনে করেন চিনির তুলনায় গুড় খাওয়া উপকারী। এমনটা মনে করার কোনো যুক্তি নেই। কারণ, চিনির মতোই গুড়ও সুগার বাড়িয়ে থাকে। এ জন্য গুড় নিয়ে মাতামাতি করে কোনো লাভ নেই। তবে পরিবর্তে মধু খেতে পারেন। এতে হাই ব্লাড সুগারের ফাঁদে পড়ার ঝুঁকি অনেকটা কমবে।

ডায়াবেটিসে আক্রান্তরা চিনি, গুড়, মধু―সবই এড়িয়ে চলুন। চিকিৎসকের পরামর্শে আর্টিফিশিয়াল সুইটনার ও তালমিছরি খেতে পারেন। এই নিয়মে চললে অনন্ত সুস্থ থাকতে পারবেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে