পেট ফাঁপা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

প্রকাশিত: মে ১৬, ২০২৪; সময়: ১০:৫০ পূর্বাহ্ণ |
পেট ফাঁপা দূর করার ঘরোয়া উপায় জেনে নিন

পদ্মাটাইমস ডেস্ক : আপনি যে বয়সীই হোন না কেন, হজমের সমস্যার সম্মুখীন হওয়া খুবই সাধারণ ব্যাপার। আজকাল এটি আরও সাধারণ কারণ আমাদের খাদ্য এবং জীবনযাত্রার অনেক পরিবর্তন হয়েছে।

আমাদের রুটিন আরও অগোছালো হয়ে উঠেছে এবং অনেকের খাদ্যাভ্যাস ফাস্টফুডের ওপর নির্ভর করে, যা আমাদের পেটকে ধ্বংস করে। কখনও কখনও আমাদের খাদ্য পরিবর্তন করার পরেও বুকে জ্বালাপোড়া, পেট ফাঁপা এবং অ্যাসিডিটির মতো সমস্যা অনুভব করতে থাকি।

আপনি যদি এমন কেউ হন যিনি এই হজম সংক্রান্ত সমস্যার সঙ্গে লড়াই করেন, তাহলে চিন্তা করবেন না। আপনার পেটের সমস্যা দূর করতে রয়েছ সহজ ঘরোয়া প্রতিকার।

পুষ্টিবিদ লীমা মহাজন তার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন যা পেট ফাঁপা, বুকে জ্বালাপোড়া এবং অ্যাসিডিটির মতো সাধারণ সমস্যার ঘরোয়া প্রতিকার হিসেবে কাজ করে। এই প্রতিকারগুলি সহজেই বাড়িতে তৈরি করা যায় এবং প্রতিদিন খাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক-

১. লেবুপানি

পুষ্টিবিদ লীমা মহাজনের মতে, আপনার খাবারের ৩০ মিনিট আগে এবং পরে লেবুপানি পান করার অভ্যাস গ্যাস্ট্রিক নিঃসরণ বাড়ায়, যা হজম এবং আয়রন শোষণের জন্য দুর্দান্ত। খাবার খাওয়ার আগে এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে খান।

২. আপেল সাইডার ভিনেগার

অ্যাসিডিটির সমস্যা দূর করতে কাজ করে আপেল সাইডার ভিনেগার। আপেল সাইডার ভিনেগার মিশ্রিত পানি পান করলে পাকস্থলীর অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়, যা হজমের জন্য দারুণ এনজাইম তৈরি করতে সাহায্য করে। ২৫০ মিলি হালকা গরম পানিতে এক টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার যোগ করুন। আপনার খাবারের ১৫-৩০ মিনিট আগে এটি পান করুন।

পুষ্টিবিদ লীমা মহাজন আরও লিখেছেন যে আপনার দাঁত রক্ষা করার জন্য আপেল সাইডার ভিনেগার পান করার পরে ভালো করে মুখ ধুয়ে ফেলতে ভুলবেন না।

৩. ভাজা জিরা এবং মৌরি

পুষ্টিবিদ লীমা মহাজনের মতে, ভাজা জিরা এবং মৌরিতে পরিপাককারী তিক্ত উপাদান রয়েছে, যা হজমকারী এনজাইমের কার্যকলাপ বাড়াতে সাহায্য করে।

এটি আপনাকে বুক জ্বালাপোড়া এবং পেট ফাঁপার সমস্যা থেকে মুক্তি দেবে। খাবারের আগে এবং পরে এই ভাজা জিরা এবং মৌরির এক চা চামচ খান এবং রস বের করার জন্য ভালোভাবে চিবিয়ে নিন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে