সুন্দর ত্বক পেতে চাইলে যে ৫ খাবার খেতে হবে

প্রকাশিত: মে ২২, ২০২৪; সময়: ১১:১৯ পূর্বাহ্ণ |
সুন্দর ত্বক পেতে চাইলে যে ৫ খাবার খেতে হবে

পদ্মাটাইমস ডেস্ক : সুন্দর ত্বক কে না পেতে চায়! আর সেজন্য করণীয় অনেককিছুও করতে রাজি আছেন নিশ্চয়ই? না না, খুব বেশি কিছু করতে হবে না। কেবল নিজের প্রতি আরেকটু যত্নশীল, খাবারের দিকে আরেকটু মনোযোগী হলেই তা সম্ভব।

ত্বক ভালো রাখার জন্য যেমন কিছু খাবার এড়িয়ে চলতে হবে, তেমনই কিছু উপযোগী খাবার যোগ করতে হবে খাবারের তালিকায়। চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে যেগুলো আপনার ত্বক ভালো রাখতে কাজ করবে-

১. সাইট্রাস ফল

আপনি যদি মসৃণ এবং উজ্জ্বল ত্বক চান তবে ভিটামিন সি-এর গুণে ভরপুর সাইট্রাস ফল অবশ্যই আপনার খাবারের তালিকায় রাখা উচিত। কারণ ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সাহায্য করে। ভিটামিন সি যুক্ত ফলের কিছু উদাহরণ হলো লেবু, কমলা, জাম্বুরা ইত্যাদি।

২. আখরোট

স্বাস্থ্যকর এবং পরিষ্কার ত্বক পেতে একমুঠো আখরোট দিয়ে আপনার সকাল শুরু করুন। আখরোট ভিটামিন ই সমৃদ্ধ এবং ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করতে সাহায্য করে। তাই এই শুকনো বাদাম খেতে ভুলবেন না। তবে পরিমাণের দিকে খেয়াল রাখবেন। প্রতিদিন একমুঠো আখরোটই যথেষ্ট।

৩. সবুজ শাক

সবুজ শাক অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, তাই পাতাযুক্ত সবুজ শাক আপনার ত্বকের জন্য একটি আশ্চর্যজনক খাদ্য হতে পারে। পাতাযুক্ত সবুজ শাক ত্বক থেকে ফ্রি র‌্যাডিকেল অপসারণ করতে এবং অল্প সময়ের মধ্যেই ত্বককে স্বাস্থ্যকর করতে সহায়তা করে। তাই বিভিন্ন ধরনের শাক রাখুন আপনার খাবারের তালিকায়।

৪. গ্রিন টি

শুধু ওজন কমানোর জন্য নয়, গ্রিন টি আমাদের ত্বকের জন্যও আশ্চর্যজনক উপকারিতা নিয়ে আসে। গ্রিন টি ভিটামিন ই সমৃদ্ধ এবং এতে কোনো ক্যাফিন নেই, যা এই পানীয়কে আরও বেশি স্বাস্থ্যকর করে তোলে। তাই আপনার প্রতিদিনের খাবারের তালিকায় গ্রিন টি যোগ করে নিন।

৫. পানি

পানি এবং পানিযুক্ত বিভিন্ন খাবার প্রতিদিন খেতে হবে পর্যাপ্ত। পানি পান করলে তা শরীরের অন্যান্য উপকারিতার পাশাপাশি ত্বককে ভালো রাখতেও কাজ করে। পর্যাপ্ত পানি পানের ফলে শরীরের দূষিত পদার্থ দূর হয়ে যায়।

যে কারণে ত্বকে থাকে পরিষ্কার ও উজ্জ্বল। খাবার পানির পাশাপাশি ডাব, বিভিন্ন রসালো ফল ও সবজি, স্যুপ ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন। এগুলো আপনার ত্বককে সুন্দর করবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে