গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি পরিসেবা বিষয়ক মতবিনিময় সভা

প্রকাশিত: মে ২২, ২০২৪; সময়: ৬:৩৭ অপরাহ্ণ |
গোদাগাড়ীতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভূমি পরিসেবা বিষয়ক মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর গোদাগাড়ীতে উপজেলা প্রশাসনের সাথে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের ভূমি সংক্রান্ত পরিসেবা প্রাপ্তির সহজ অভিগম্যতা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ মে) উপজেলার কাকনহাট পৌরসভা প্রশিক্ষণ কক্ষে রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের আয়োজনে এবং সিসিবিভিও, রাজশাহী ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানীর সহায়তায় এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রক্ষাগোলা মডেলের গবেষক ও সিসিবিভিও’র নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা জনাব সারওয়ার-ই-কামাল।

সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন কাকনহাট ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মোঃ মনজুর আলী ও কাকনহাট পৌরসভার সার্ভেয়ার মোঃ আলমগীর।

এছাড়াও নাগরিক সমাজের পক্ষে উপস্থিত ছিলেন রাজশাহী জুডিশিয়াল কোর্টের এপিপি আইনজীবি মোঃ মাসুদ রানা, শিক্ষানবিশ আইনজীবি মোঃ ইসমাইল হোসেন, দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি মোঃ আব্দুল বাতেন, দৈনিক সোনার দেশ প্রত্রিকার প্রতিনিধি মাহবুবুল আলম,৷ দৈনিক বর্তমান দেশ বাংলা প্রত্রিকার প্রতিনিধি মিলন হেম্ব্রম ।

মতবিনিময় সভার প্রবন্ধ পাঠ করেন সিসিবিভিও’র প্রশিক্ষণ ও সাংস্কৃতিক কর্মকর্তা সৌমিক ডুমরী ও সঞ্চালনা করেন উর্দ্ধতন মাঠ কর্মকর্তা নিরাবুল ইসলাম।

প্রারম্ভিক বক্তব্যে সভার সভাপতি সরল এক্কা সকলকে শুভেচ্ছা জানান এবং মতবিনিময় সভার সূচনা ঘোষণা করেন। মুক্ত আলোচনায় কাদমা ফুলবাড়ি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের মোড়ল লুইস কিস্কু, মুরারীপুর দক্ষিণ রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেত্রী পবিত্রি মিঞ্জ, দলদলা রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নেত্রী রুমিলা সরদার, জয়কৃষ্ণপুর রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের নায়কি নরেন সরেনসহ প্রমুখ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণ তাদের ভূমি সম্পর্কিত সমস্যা ও বিভিন্ন দপ্তরে সেবাপ্রাপ্তিতে হয়রানির অভিজ্ঞতা বিনিময় করেন। সেবাদানকারী প্রতিষ্ঠানের পক্ষে কাকনহাট ভূমি অফিসের ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোঃ মনজুর আলী ও কাকনহাট পৌরসভার সার্ভেয়ার মোঃ আলমগীর বক্তব্য রাখেন।

রক্ষাগোলা মডেলের গবেষক ও সিসিবিভিও’র নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা জনাব সারওয়ার-ই-কামাল বলেন, “নৃতাত্তি¡ক জনগোষ্টীর পরিচয় যদি ঠিক না থাকে তবে অধিকার আদায় করা কঠিন হয়ে যাবে। বৃটিশরা নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর ভ‚মির জন্য আইন তৈরী করেছিল এখনো সেই একই আইনেই আমরা চলছি; পাকিস্তান, ভারত, বাংলাদেশে এখনো আর কোন নতুন কোন আইন তৈরী হয়নি যাতে নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর ভ‚মির সুরক্ষা করা যেতে পারে। রক্ষাগোলা সংগঠনের মাধ্যমেই আপনাদের শক্তি সঞ্চয় করতে হবে এবং প্রভাব তৈরী করতে হবে যাতে আপনাদের অধিকার আপনারা আদায় করে নিতে পারেন”।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম বলেন, রক্ষাগোলা সম্পর্কে আমি জানি, অধিকার আদায়ের জন্য তারা কাজ করছে আর আমরা রক্ষাগোলার সাথেই আছি। গৌতম বুদ্ধ বলেছিলেন অতীত নিয়ে ভেবোনা, ভবিষৎ নিয়ে মাতামাতি করো না বরং বর্তমান নিয়ে ভাবো। আপনাদের কথা আমি শুনেছি আপনাদের সেবা দেওয়ার জন্যই আমরা ইউনিয়ন পর্যায়ে ও উপজেলা পর্যায়ে আমরা আছি। আপনারা যে কোন সমস্যা প্রথমে ইউপি সদস্য ও পরে ইউনিয়ন চেয়ারম্যানের মাধ্যমে সমাধান করার চেষ্টা করবেন; তার পরবর্তীতে আমরা আছি, আমরা সচেষ্টভাবে আপনাদের সেবা দেব। আপনারা আপনাদের সমস্যা নিয়ে আমার অফিসে আসবেন, আপনারা প্রতিদিন আমার সাথে দেখা করতে পারবেন। বিশেষত প্রতি বুধবার উপজেলা পরিষদে গণশুনানি হয় আমরা খোনে আসতে পারেন। আমরা যেকোন সমস্যার ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের সেবা দেওয়ার ক্ষেত্রে সহযোগিতা করব।

মতবিনিময় সভায় সিসিবিভিও’র পক্ষে উপস্থিত ছিলেন সিসিবিভিও’র কর্মসূচি সমন্বয়কারী আরিফ ইথার, উর্দ্ধতন হিসাবরক্ষক এ.এইচ.এম তারিক, পরিবীক্ষণ ও তথ্য-প্রযুক্তি কর্মকর্তা মোঃ শাহাবুদ্দিন, মাঠ কর্মকর্তা পৌল টুডু ও সমাজ সংগঠকবৃন্দ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে