হজমে সমস্যা হচ্ছে বুঝবেন যেভাবে

প্রকাশিত: জুন ১৫, ২০২৪; সময়: ১১:২০ পূর্বাহ্ণ |
হজমে সমস্যা হচ্ছে বুঝবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : হজম প্রক্রিয়া কেবল খাবার হজমই করে না, এটি আমাদের পুরো শরীরের কাজ করার প্রক্রিয়াকেও প্রভাবিত করে। বিভিন্ন বয়সীদের ক্ষেত্রে অন্ত্র এবং হজমের সমস্যা বেশ পরিচিত।

হজমের সমস্যা বাড়তে দেওয়ার মানে হলো কিডনির সমস্যা, স্থূলতা, উদ্বেগ, হৃদরোগ ইত্যাদির মতো বিভিন্ন সমস্যার দিকে যাওয়া। কিন্তু আপনার হজমে বিভিন্ন সমস্যা হচ্ছে তা বুঝবেন কীভাবে? চলুন জেনে নেওয়া যাক কিছু লক্ষণ-

১. পেট ফাঁপা

আপনি যদি পেট ফাঁপা অনুভব করেন, তাহলে এটি নির্দেশ করে যে আপনার খাবার সময়মতো হজম হচ্ছে না। এর ফলে গাঁজন বাড়ে, প্রচুর গ্যাস সৃষ্টি করে, যে কারণে পেট ফুলে যায়। তাই পেট ফাঁপাকে সাধারণ সমস্যা মনে করে অবহেলা করবেন না। বরং এ ধরনের সমস্যা থেকেই বড় সমস্যা দেখা দিতে পারে।

২. মাঝেমাঝেই কোষ্ঠকাঠিন্য হলে

ক্রমাগত কোষ্ঠকাঠিন্য হওয়ার অর্থ হলো আপনার কোলন সম্পূর্ণরূপে মল পদার্থকে বাইরে ঠেলে দিতে সক্ষম নয়। পুষ্টিবিদদের মতে, এর ফলে প্রচুর অবশিষ্টাংশ পেটে জমে থাকে। যার ফলে গ্যাস, গাঁজন এবং ব্যাকটেরিয়ার প্রজনন ঘটে। তাই এ সমস্যাও মোটেই হেলাফেলা করা যাবে না।

৩. খাবার আগে বা পরে অ্যাসিডিটি

পুষ্টিবিদদের মতে, আপনি যদি খাবারের আগে এবং পরে অ্যাসিডিটির সঙ্গে লড়াই করেন তবে এটি নির্দেশ করে যে আপনার অন্ত্র সময়মতো হজম রস তৈরি করছে না। এর মানে হলো যে সার্কাডিয়ান রিদমের গুরুতর ব্যাঘাত রয়েছে, যা হজম রস উৎপাদনে ব্যাঘাত ঘটায়।

৪. ক্লান্তি

যদি প্রায়ই ক্লান্ত এবং অলস বোধ করেন তবে এটি নির্দেশ করে যে আপনার অন্ত্র আপনার খাওয়া খাবার থেকে সমস্ত পুষ্টি শোষণ করছে না। এটি অন্ত্র এবং মস্তিষ্কের অক্ষে প্রচুর ব্যাঘাত ঘটাতে পারে, যার ফলে ক্লান্তি এবং দুর্বলতা দেখা দেয়। তাই এ ধরনের লক্ষণ দেখলে দ্রুতই বিশেষজ্ঞের পরামর্শ নিন। এতে সুস্থ থাকা সহজ হবে।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে