মাংসের সঙ্গে যেসব খাবার ভুলেও খাবেন না

প্রকাশিত: জুন ২০, ২০২৪; সময়: ১:১৪ অপরাহ্ণ |
মাংসের সঙ্গে যেসব খাবার ভুলেও খাবেন না

পদ্মাটাইমস ডেস্ক : ঈদুল আজহা উদযাপনের পর সবার ঘরে ঘরেই এখন কোরবানির মাংস। যে কারণে প্রতিদিনই মাংসের বিভিন্ন পদ রান্না করছেন অনেকে। কিন্তু আপনি কি জানেন, এমন কিছু খাবার রয়েছে যেগুলো মাংসের সঙ্গে কখনো খাওয়া উচিত নয়।

বিশেষজ্ঞরা বলছেন, কোরবানির ঈদে সাধারণত চারপায়া প্রাণীকে কোরবানির জন্য বেছে নেয়া হয়। এই চারপায়া প্রাণীর মধ্যে রয়েছে গরু, মহিষ, ছাগল, খাসি, দুম্বা, ভেড়া, উট ইত্যাদি। যার সবই উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবার।

ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে এসব উচ্চমাত্রার প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে যোগ করা হয় আরও কিছু খাবারের আইটেম। এসব খাবারের আইটেম শরীরের জন্য ঝুঁকিপূর্ণ না হলেও কিছু খাবার শরীরে মারাত্মক ক্ষতি করে।

ভারতের বিখ্যাত আয়ুর্বেদিক চিকিৎসক নিকিতা কোহলি গণমাধ্যমকে বলেন, এসব উচ্চ প্রোটিন খাবারের সঙ্গে কখনো দুধ খাওয়া উচিত নয়। দুধ শরীরে হজম হতে অনেক বেশি সময় নেয়।

মাংসও আমাদের শরীরে সহজে হজম বা শোষণ হয় না। তাই এই দুই খাবার একসঙ্গে খেলে পেটে গ্যাস বা হাই ব্লাড প্রেসারের সমস্যা দেখা দিতে পারে।

এছাড়া মাংসের সঙ্গে যতটা সম্ভব এড়িয়ে চলুন ডিম ও মাছের তৈরি নানা পদ। একসঙ্গে বিভিন্ন ক্যাটাগরির খাবার শরীরে প্রবেশ করার সঙ্গে সঙ্গে পাচনক্রিয়ায় গোলযোগ দেখা দেয়। যা থেকে সৃষ্টি হয় বমি বমি ভাব, বদ হজমসহ অস্বস্তিভাবের।

এমন খাদ্যাভ্যাস যদি নিয়মিতই আপনি চালু রাখেন তবে অ্যালার্জি ও আলসারের সমস্যা দেখা দিতে পারে। ক্ষেত্রবিশেষে রয়েছে ক্যানসারের ঝুঁকিও। তাই এমন খাদ্যাভ্যাস থেকে দূরে থাকুন।

তাই দ্রুত হজমের জন্য মাংসের সঙ্গে খাবারে প্রাধান্য দিতে পারেন দই, মিষ্টি জাতীয় খাবার, বোরহানি, পায়েস, ফিরনি, আইসক্রিম ইত্যাদি।

পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে