বাগাতিপাড়ায় এন্টিভেনমের মাধ্যমে সাপে কাটা রোগীর চিকিৎসা শুরু

প্রকাশিত: জুন ২৭, ২০২৪; সময়: ১১:২৩ পূর্বাহ্ণ |
বাগাতিপাড়ায় এন্টিভেনমের মাধ্যমে সাপে কাটা রোগীর চিকিৎসা শুরু

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরের বাগাতিপাড়ায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে সাপে কাটা রোগীর এন্টিভেনম চিকিৎসা শুরু হয়েছে।

বুধবার আকরাম উদ্দিন (২৪) নামে সাপে কাটা রোগীর শরীরে প্রয়োগের মাধ্যমে এই স্বাস্থ্য কেন্দ্রে প্রথমবারের মত এন্টিভেনম চিকিৎসা শুরু করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আব্দুর রাজ্জাক এই এন্টিভেনম চিকিৎসা সেবা দেন।

সাপে কাটা আকরাম উদ্দিন ঝিনাইদাহ সদরের তেঁতুলতলা মোড় বসির বিশ্বাসের ছেলে এবং উপজেলার জামনগর ইউনিয়নের রহিমানপুর এলাকার কালাম হোসেনের জামাতা।

আকরাম উদ্দিন জানান, তিনি দীর্ঘদিন থেকে শশুরের এলাকায় থেকে দিনমজুরের কাজ করে জীবিকা নির্বাহ করে আসছেন। প্রতিদিনের মত বুধবার সকালে অন্যের জমিতে তিল কাটতে যান তিনি। তিল কাটার সময় তার ডান পায়ে কিছু একটা কামড় দেয়। রাসেল ভাইপার সাপে কেটেছে ভেবে তিনি আতংকিত হয়ে পড়েন।

এসময় তিনি একটি বিষধর সাপকে চলে যেতে দেখে বুঝতে পারেন তাকে অন্য বিষধর সাপে দংশন করেছে। পরে স্থানীয়দের সহযোগিতায় তার স্বজনরা তাকে বাগাতিপাড়া হাসপালে নিয়ে আসে। হাসপাতালে চিকিৎসা নেয়ার পর তিনি ভালো আছেন এবং হাসপাতালেই চিকিৎসা নিচ্ছেন।

অনেকেই তাকে ওঝার কাছে নিয়ে যেতে চেয়েছেন তিনি ও তার পরিবার রাজি হননি। তারা জেনেছেন হাসপাতালে এখন সাপে কাটা রোগীর চিকিৎসা করা হয়।

বাগাতিপাড়া উপজেলা পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রাজ্জাক সাপে কাটা রোগীর শরীরে প্রথমবারের মত এন্টিভেনম প্রয়োগ করার সত্যতা নিশ্চিত করে জানান, বুধবার সকাল সাড়ে ৮টার দিকে আকরাম উদ্দিন নামে সাপে কাটা এক যুবকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেএক্সে নিয়ে আসেন তার সজনরা।

ওই যুবকের শারীরিক অবস্থা দেখে তারা নিশ্চিত হন যে তাকে বিষধর সাপে কেটেছে। এরই প্রেক্ষিতে আকরামের শরীরে এন্টিভেনম প্রয়োগ করা হয়।

ডাঃ আব্দুর রাজ্জাক আরও জানান, এই প্রথম বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই এন্টিভেনম চিকিৎসা দেওয়া হলো। আকরাম উদ্দিন বর্তমানে সেখানেই চিকিৎসাধীন আছেন এবং তিনি ভালো আছেন। বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে বর্তমানে পর্যাপ্ত পরিমানের এন্টিভেনম রয়েছে বলেও তিনি জানান।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে