রাজশাহীতে শ্রম আইন ভঙ্গ করায় ছয় প্রতিষ্ঠানের অর্থদন্ড

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২০; সময়: ৮:০৮ অপরাহ্ণ |

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে শ্রম আইন ভঙ্গ করায় ছয় প্রতিষ্ঠানের ১ লাখ ৭০ হাজার টাকা জরিমাণা করা হয়েছে। বৃহস্পতিবার রাজশাহী শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) গোলক চন্দ্র বিশ্বাস এ রায় প্রদান করেন।

জরিমানাকৃত প্রতিষ্ঠান গুলো হলো, নগরীর আলিফ টেলিকম মালিকের নামে ১০ হাজার টাকা, রাজ্জাক বস্ত্রালয়ের মালিক ও পরিচালকের নামে ৪৫ হাজার টাকা, ক্যার্টস আই (তৈরী পোশাক) প্রতিষ্ঠানের মালিক ও ম্যানেজারের নামে ২৫ হাজার টাকা, এক্সপোর্ট এস্কুসিভ এর মালিক ও ম্যানেজারের নামে ২৫ হাজার টাকা, কাটাখালি এলাকার রোমানা ইট-ভাটার মালিকের নামে ২৫ হাজার, একই এলাকার অপর একটি ইট-ভাটার মালিক ও ম্যানেজারের নামে ৪০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। মামলায় উল্লেখিত লংঘন সমূহ সংশোধন করিয়া কল-কারখানা ও প্রতিষ্টান পরিদর্শন অধিদপ্তর থেকে সার্টিফিকেট আদালতে দাখিলের জন্য শ্রম আদালত থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬(সংশোধিত ২০১৮) এবং বাংলাদেশ শ্রম বিধি মালা ২০১৫ মোতাবেক কারখানা, দোকান ও প্রতিষ্ঠান সমহে শ্রমিকদের নিয়োগ পত্র, ছবিসহ পরিচয় পত্র, ওভার টাইম, শ্রমিক রেজিস্টার, দূর্ঘটনা রেজিস্টার, শ্রমিকদের হাজিরা বেতন ও ছুটি রেজিস্টার রক্ষণাবেক্ষণের নিয়ম থাকা সত্বেও বর্ণিত প্রতিষ্ঠানের মালিকগণ শ্রমিকদের শ্রম আইন মোতাবেক কোন রেকর্ড রেজিস্টার রক্ষণা বেক্ষণ করেন না, শ্রমিকদের ১৫/১৬ ঘন্টা পর্যন্ত কাজ করানো হয়, কল-কারখানা ও প্রতিষ্টান পরিদর্শন অধিদপ্তর প্রতিনিয়ত পরিদর্শনের মাধ্যমে বিভিন্ন কারখানা, দোকান ও প্রতিষ্ঠান পরিদর্শন করে পরিলক্ষিত শ্রম আইনের লংঘন সমূহ সংশোধনের জন্য পরিদর্শন প্রতিবেদন এবং পরবর্তিতে তাগিদ পত্র রেজিস্টার ডাক যোগে প্রেরণ করে থাকেন। সুনিদিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরেও উল্লেখিত প্রতিষ্ঠানের মালিক/ব্যবস্থাপক আইন সংশোধনের কোন পদক্ষেপ গ্রহণ না করায় কল-কারখানা ও প্রতিষ্টান পরিদর্শন অধিদপ্তর থেকে তাদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা দায়ের করা হয়ে থাকে।

এর আগে, রাজশাহী শ্রম আদালত থেকে পাবনা দুটি ইট-ভাটার মালিক ও ম্যানেজারের নামে ১ লাখ ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে