আ.লীগ সরকারের এক বছর

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২০; সময়: ১:১৫ অপরাহ্ণ |

পদ্মাটাইমস ডেস্ক : টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকারের এক বছর পূর্ণ হলো আজ।

২০১৮ সালের ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী দলটি ২০১৯ সালের ৭ই জানুয়ারি সরকার গঠন করে। এই এক বছরে বেশ কিছু অর্জন আর সাফল্যের পাশাপাশি ছিল নানা ঘটনা-দুর্ঘটনা ও প্রাণহানি। জাতীয় ক্ষেত্রে কয়েকটি ঘটনা ছিল বেশ আলোচিত। বর্ষপূর্তি উপলক্ষ্যে আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

বছরের শুরুতে সবচেয়ে আলোচনায় ছিল রাজধানীর পুরনো ঢাকায় আগুনের ঘটনা। ২০শে ফেব্রুয়ারি রাতে চকবাজারের চুড়িহাট্টায় শাহী মসজিদের পাশের চারতলা ভবনে লাগা আগুনে প্রাণ হারান ৭৮ জন মানুষ। ক্ষতিগ্রস্ত হয় অন্তত পাঁচটি ভবন।

এর ঠিক পরের মাসে ২৮শে মার্চ রাজধানীর বনানীতে এফআর টাওয়ারে আগুনে ২৬ জন নিহত হন। আহত হন ৭৩ জন।

এপ্রিলে ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা নাড়া দেয় পুরো দেশকে। নুসরাতের করা নির্যাতন মামলায় কারাগারে থাকা সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজউদ্দৌলার পরিকল্পনা অনুসারে ৬ই এপ্রিল পরীক্ষার দিন ছাদে ডেকে নিয়ে তার গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়। ১০ই এপ্রিল রাতে নুসরাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান। সাবেক জামায়াত নেতা সিরাজউদ্দৌলার প্রশ্রয় দাতা হিসেবে নাম আসে সোনাগাজীর শীর্ষ আওয়ামী লীগ নেতাদের। শুধু তাই নয়, নির্যাতনের অভিযোগ করতে গেলে সোনাগাজী থানার ওসি মোয়াজ্জেম মোবাইল ফোনে নুসরাতের সঙ্গে কথোপকথনের ভিডিও ধারণ করেন- যা মৃত্যুর পর ছড়িয়ে দেওয়া হয়। সবমিলিয়ে সর্বোচ্চ গুরুত্ব পায় নুসরাত হত্যার বিচার। রেকর্ড দ্রুততায় বিচারকাজ শেষ করে দোষীদের মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

তারপর ৬ই অক্টোবর রাত। শিবির সন্দেহে বুয়েট ছাত্র আবরার ফাহাদকে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগের একদল নেতাকর্মী। প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে বুয়েট। আটক হয় অভিযুক্তরা- তাদের বহিষ্কার, রেগিংবন্ধ করাসহ সুনির্দিষ্ট দাবি আদায়ে টানা দুইমাস বন্ধ থাকে বুয়েটের শিক্ষা কার্যক্রম।

সরকারের প্রথম বছরে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগ সারাদেশে বিপর্যয় তৈরি করে। ৩০শে ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে ১৪৮ জনের মৃত্যু হয়। এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আবাসিক প্রকল্পের দুর্নীতি ‘বালিশকাণ্ড’ হিসেবে অভিধা পায়। দাতে একেকটি বালিশের বিল করা হয় ৫ হাজার ৯৫৭ টাকা। আর প্রতিটি বালিশ ভবনের উপরে উঠতে ৭৬০ টাকা করে ধরা হয়।

সব ছাপিয়ে পেঁয়াজের দাম প্রতি কেজি ২০০ টাকায় দাঁড়ায়। ভারত প্রথমে রপ্তানি মূল্য বাড়ায়, তারপর রপ্তানিই বন্ধ করে দেয়। এই অজুহাতে লাগাম ছাড়া হয়ে যায় পেঁয়াজের দাম। মজুদ বিরোধী অভিযান আর বিকল্প উৎস থেকে আমদানি করে কিছুটা সামাল দেওয়া গেলেও ১০০টাকার নিচে নামানো যায়নি দাম।

বছরের শেষ ঘটনা ছিল রাজাকারের তালিকা প্রকাশ। বিজয় দিবসের আগে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। তাতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরসহ রণাঙ্গনের অনেক আলোচিত মুক্তিযোদ্ধার নাম থাকার ঘটনা ধরা পড়লে তা স্থগিত করা হয়।

বর্তমান সরকারের অর্জনের খাতায় রয়েছে পদ্মা সেতু, মেট্রোরেলসহ মেগা প্রকল্পগুলোর কাজে উল্লেখযোগ্য অগ্রগতি। পদ্মা সেতু প্রকল্পের ৮৫ দশমিক ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে।

বিতর্কিত কর্মকাণ্ডের দায়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দেয়া হয় ১৪ই সেপ্টেম্বর।

শুরুতে তেমন কোনো উদ্যোগ না থাকলেও বছরের শেষদিকে ব্যাপক আলোচিত হয় দুর্নীতি ও ক্যাসিনোবিরোধী অভিযান। এতে গ্রেপ্তার হন বেশ কয়েকজন নেতা। বহিষ্কার করা হয় যুবলীগের চেয়ারম্যানকে। পাশাপাশি ৬ শ’র বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। হিসাব তলব করা হয়েছে আরও কয়েকশ’ ব্যক্তি ও প্রতিষ্ঠানের।

দুই বছর আগে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সড়ক পরিবহণ আইন পাশ হয়। আইনে জরিমানা এবং সাজার মেয়াদ বাড়ানো হলেও বাস্তবায়ন হচ্ছিল না। শেষ পর্যন্ত গত নভেম্বরে আইনটি বাস্তবায়ন করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে