স্ত্রী করা মামলায় স্বামীর ১ বছরের সশ্রম কারাদণ্ড

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২০; সময়: ৭:৪৬ অপরাহ্ণ |
স্ত্রী করা মামলায় স্বামীর ১ বছরের সশ্রম কারাদণ্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক, মোহনপুর : নওগাঁ জেলার মান্দা উপজেলা স্ত্রীর দায়েরকৃত যৌতুক মামলায় স্বামীকে ১ বছরের সশ্রম কারাদণ্ড ও ৭ লক্ষ টাকা অর্থদন্ডে দন্ডিত করেছে আদালত। নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ১৫ ধারা মোতাবেক দন্ডিত ব্যক্তি আঃ হাই হাদী এর অর্থদন্ড ক্ষতিগ্রস্থ ব্যক্তির মামলার অভিযোগ কারিনীকে ক্ষতিপূরন দেওয়ার আদেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ২০২০ মামলার সাক্ষীদের সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে নারী ও শিশু নির্যাতন দমন, ট্রাইব্যুনাল নং-১, নওগাঁ বিচারক (সিনিয়র জেলা ও দায়রা জজ শাহীদুল ইসলাম আজামী এ রায় ঘোষণা করেন। রায় প্রদানকালে আসামী আদালতে উপস্থিত ছিলেন। সাজাপ্রাপ্ত আসামি রাজশাহী জেলার মোহনপুর উপজেলার কেশরহাট পৌর এলাকার বাকশৈল গ্রামের হাজী আঃ জলিলের ছেলে লম্পট কাজী আঃ হাই আল হাদী। বিষয়টি নিশ্চিত করে আদালতের তুলনা সহকারী সুলতানা রাজিয়া বলেন, বিচারক যৌতুকের মামলায় আঃ হাই আল হাদীকে ১ বছরের সশ্রম কারাদণ্ড ও ৭ লক্ষ টাকা অর্থ দণ্ডিত করেছে আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১৩ আগষ্ট বাদী দিলরুবা খাতুন (২০) সাথে আসামি আঃ হাই আল হাদী বিয়ে হয়। বিয়ের কিছুদিন পরে পরকিয়াসহ পালসার মোটর সাইকেল কেনার জন্য ২ লাখ টাকা যৌতুক দাবী করে নির্যাতন চালায় আঃ হাই আল হাদী। এর পর থেকেই বিভিন্ন অজুহাতে আরও অর্থ দাবি করে স্ত্রীকে মারধর করতো সে। ২৬ জুলাই ২০১৬ সালে বিকাল ৪ টার দিকে নওগাঁ জেলার মান্দা উপজেলার রুয়াই গ্রামে আসামী অভিযোগীকারীনির পিত্রালয়ে নিয়ে যায় ২ লক্ষ টাকা অথবা পালসার মোটর সাইকেল যৌতুক দাবি করে। অভিযোগকারীনি উক্ত যৌতুকের টাকা দিতে অস্কীকার করিলে আসামী তার স্ত্রী দিলরুবাকে বালিশ চাপা দিয়ে হত্যার চেষ্ঠা করিলে স্ত্রী প্রানপনে বাধা প্রদান করে এবং ডাক চিৎকার শুরু করে।

এই স্বাক্ষীগণ আগাইয়া আসিয়া আসামী হাত হতে বাদীকে রক্ষা করে। আসামী আঃ হাই সুযোগ বুঝিয়া ঘটনাস্থল হতে পালাইয়া যায়। স্থানীয়ভাবে মিমাংসার চেষ্ঠা ব্যর্থ হয় থানা কতৃপক্ষ মামলা গ্রহন করে নাই। ২৪/০৮/২০১৬ ইং তারিখে অত্র ট্রাইব্যুনাল অভিযোগের সত্যতা রহিয়াছে কিনা উক্ত বিষয় সর্ম্পকে অনুসন্ধ্যান পূর্বক প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ প্রদান করা হয় মিঃ ব্রজেন্দ্রনাথ সাহা চেয়ারম্যান ০৯ নং তেুরিয়া ইউনিয়ন পরিষদ মান্দা নওগাঁ প্রতিবেদন আরজি সত্য বলিয়া উল্লেখ করেন।

১০/১০/২০১৬ ইং তারিখে অনুসন্ধ্যান প্রতিবেদন সহ নথি পর্যালোচনা প্রতিবেদন গ্রহনক্রমে আসামী আঃ হাই আল হাদী বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর ১১ (গ) অভিযোগ আমলে লওয়া হয় মামলা নং-৩৬১/২০১৬। প্রসিকিউনপক্ষ হইতে ৩ জন স্বাক্ষী উপস্থাপন করা হইয়াছে। শুনানী জন্য আদালতে উপস্থিত প্রসিকিউশন পক্ষে বিজ্ঞ পি.পি নাহিদ মোর্শেদ (বাবু) আসামী পক্ষে কৌসুলী খোদাদান খান পিটু ।

গত ২৪/১১/২০ ইং তারিখে প্রকাশ্য আদালতে রায় ঘোষণা করা হয়। আসামী আঃ হাই আল হাদীর জামিন বাতিল করে সাজা পরোয়ানামূলে জেলা কারাগার নওগাঁ বরাবর প্রেরণের নির্দেশ দেন। তেরো পৃষ্ঠা রায় আদালতে নথিভুক্ত রাখা হইল। গত ৩ ডিসেম্বর ২০২০ তারিখে আদালতের রায়ের সন্তুুষ্টি প্রকাশ করেন এবং দ্রুত কার্যকরের দাবীতে বাদীনী রুয়াই গ্রামে সংবাদ সম্মেলন বলেন আদালতের রায়ে সন্তুুষ্ট কিন্তুু আসামী আঃ হাই আল হাদী প্রভাবশালী এবং একজন নিকাহ রেজিষ্টার বা কাজী হওয়ার কারনে তাদের পরিবার হুমকি ও পিরাপত্তা হীনতায় ভুগছেন বলে জানান।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে