রাজশাহীর চারটিসহ ৫৫ পৌরসভায় ভোট রোববার

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২১; সময়: ১০:১১ অপরাহ্ণ |
রাজশাহীর চারটিসহ ৫৫ পৌরসভায় ভোট রোববার

নিজস্ব প্রতিবেদক : চতুর্থ ধাপে রাজশাহীর চারটিসহ ৫৫টি পৌরসভায় ভোট হবে রোববার (১৪ ফেব্রুয়ারি)। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এ নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ। শনিবার কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে নির্বাচন সামগ্রী।

বিগত তিনটি ধাপসহ চলমান পৌরসভা নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘন ও সহিংস ঘটনার প্রেক্ষাপটে নির্বাচন কমিশন (ইসি) চতুর্থ ও পঞ্চম ধাপের নির্বাচনে সংঘাত কমাতে নানা উদ্যোগও নিয়েছে। ডিসি, এসপি, রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকও করেছেন নির্বাচন কমিশনাররা।

সহিংসতার কারণে কালকিনি পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে। অন্তত ১২টিতে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করে বিভিন্ন প্রার্থী নির্বাচন কমিশনে আবেদন করেছেন। অনেক স্থানে আচরণ বিধি লঙ্ঘন ও সহিংস ঘটনা ঘটেছে।

চতুর্থ ধাপের পৌরসভাগুলোর মধ্যে রয়েছে- রাজশাহীর নওহাটা (ব্যালট), গোদাগাড়ী (ইভিএম), তাহেরপুর (ব্যালট), ও তানোর (ব্যালট), ঠাকুরগাঁওয়ের সদর (ইভিএম), রাণীশংকৈল (ব্যালট), লালমনিরহাটের সদর (ইভিএম), পাটগ্রাম (ব্যালট), চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ (ইভিএম), নাটোরের বড়াইগ্রাম (ব্যালট), সদর (ব্যালট), জয়পুরহাটের আক্কেলপুর (ইভিএম), কালাই (ব্যালট)।

খাগড়াছড়ির মাটিরাঙ্গা (ব্যালট), বান্দরবান সদর ( ইভিএম), বাগেরহাটের সদর (ইভিএম), সাতক্ষীরা সদর (ইভিএম), হবিগঞ্জের চুনারুঘাট (ইভিএম) কুমিল্লার হোমনা (ইভিএম), দাউদকান্দি (ইভিএম), চট্টগ্রামের সাতকানিয়া (ইভিএম), চন্দনাইশ (ব্যালট), কিশোরগঞ্জের বাজিতপুর (ইভিএম), হোসেনপুর (ব্যালট), করিমগঞ্জ (ব্যালট), নরসিংদী সদর (ব্যালট), মাধবদী (ইভিএম), রাজবাড়ীর গোয়ালন্দ (ব্যালট), রাজবাড়ী সদর (ইভিএম), বরিশালের মুলাদী (ইভিএম), বানারীপাড়া (ব্যালট), শেরপুর সদর (ইভিএম) শ্রীবরদী (ব্যালট)।

টাঙ্গাইলের গোপালপুর (ইভিএম), কালিহাতী (ব্যালট), পটুয়াখালীর কলাপাড়া (ইভিএম), চুয়াডাঙ্গার জীবননগর (ব্যালট), আলমডাঙ্গা (ইভিএম), ফেনীর পরশুরাম ইভিএম, চাঁদপুরের কচুয়া (ইভিএম), ফরিদগঞ্জ (ব্যালট), নেত্রকোনার সদর (ইভিএম), যশোরের চৌগাছা (ইভিএম), বাঘারপাড়া (ব্যালট), রাঙ্গামাটি সদর (ইভিএম), মুন্সিগঞ্জের মিরকাদিম (ইভিএম), শরীয়তপুর ডামুড্যা (ব্যালট), জামালপুরের মেলান্দহ (ব্যালট), ময়মনসিংহের ফুলপুর (ইভিএম), নোয়াখালীর চাটখিল (ইভিএম), ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া (ইভিএম), লক্ষ্মীপুরের রামগতি (ইভিএম), ফরিদপুরের নগরকান্দা (ব্যালট) এবং সিলেটের কানাইঘাট (ব্যালট)।

গত ৩ জানুযারি চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে সোনাইমুড়ি ও ত্রিশাল পৌরসভা এ ধাপে যুক্ত হয়। আর হাইকোর্টের আদেশে নাটোর পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়। ফেনীর পরশুরাম পৌরসভায় সকল পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এখানে ভোটের প্রয়োজন হবে না। জয়পুরহাটের কালাই পৌরসভায় নির্বাচন কার্যক্রম বন্ধের পর ফের তা চালু হয়। এছাড়া সহিংস ঘটনায় মাদারীপুরের কালকিনি পৌরসভার ভোট স্থগিত করে কমিশন। সবমিলিয়ে রবিবার ৫৫টিতে ভোট হতে যাচ্ছে।

পরিসংখ্যানে দেখা গেছে, ৫৫টি পৌরসভায় মেয়র পদে ২২১ জন, সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৭৩ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী আছেন। এসব পৌরসভায় ৭৯৩টি ভোটকেন্দ্র ও ৪ হাজার ৮৮৭টি ভোটকক্ষ রয়েছে। ভোটার আছেন ১৬ লাখ ৪৭ হাজার ৯৭জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ৪২ হাজার ৯৪৫জন ও নারী ৮ লাখ ৪৪ হাজার ১৫২ জন। তবে সংখ্যা কিছুটা হেরফের হতে পারে।

চতুর্থ ধাপের এ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশের ১৬৭টি মোবাইল ও ৫৫টি স্ট্রাইকিং ফোর্স, ১৬৭টি র‌্যাবের টিম, প্রত্যেক পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি ও উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড মোতায়েন করা হয়েছে।

এছাড়া ১২টি পৌরসভায় নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নির্দিষ্ট হারের চেয়ে অতিরিক্ত র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া ৫০১ জন নির্বাহী ও ৫৫ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে থাকছেন। ভোটের দিন কেন্দ্রের পাহারায় অস্ত্রসহ ৩ হাজার ১৭২ জন পুলিশ সদস্য ও ৫ হাজার ৫৫১ জন আনসার সদস্য মোতায়েনের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন।

  • 251
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে