নওগাঁর মহাদেবপুরে মাচা পদ্ধতিতে লাউ চাষে লাভবান হচ্ছেন চাষীরা

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১; সময়: ৫:৩৮ অপরাহ্ণ |
খবর > কৃষি
নওগাঁর মহাদেবপুরে মাচা পদ্ধতিতে লাউ চাষে লাভবান হচ্ছেন চাষীরা

মোঃ আইনুল হোসেন, মহাদেবপুর : নওগাঁর মহাদেবপুরে মাচা পদ্ধতিতে লাউ চাষ করে লাভবান হওয়ায় এখন মাচা পদ্ধতিতে লাউ চাষে ঝুঁকে পড়েছেন। কৃষিতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে অনেক ফসলের মত লাউও এখন বারো মাসই উৎপাদন হচ্ছে। খরচ কম, সহজ পদ্ধতি এবং গাছের গুনগত মান ভালো থাকায় বেশি ফলন পেয়ে চাষিদের কাছে এখন মাচা পদ্ধতিতে লাউ চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

অল্প সময়ে বেশি লাভ হওয়ার কারণে নানান জাতের লাউ চাষ এখন সনাতন পদ্ধতির বদলে মাচায় চাষ করে অধিক লাভের স্বপ্ন দেখছেন স্থানীয় চাষিরা। ক্ষেত থেকেই লাউ কিনতে প্রতিদিনই পাইকারী এবং খুচরা ক্রেতারা ভীড় করায় বিক্রি হওয়ার এবং বাজারে নিয়ে যাওয়ার ঝামেলা না থাকায় ভোগান্তি পোহাতে হাচ্ছে না চাষিদের। স্থানীয় কৃষি অফিসের সার্বিক সহযোগিতা ও পরামর্শে উন্নত জাতের বীজ থেকে অধিক উৎপাদনশীল লাউ পাওয়ায় লাভবান হওয়ায় পাওয়ায় মাচা পদ্ধতিতে লাউ চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে বলে জানান কৃষি বিভাগ।

১টি লাউ গাছ থেকে প্রতিদিনই গড়ে ১০ থেকে ১৫পিচ লাউ পান চাষীরা। তাই প্রতিদিনই তারা লাউ বিক্রি করতে পারেন। উপজেলার ঈশ^রপুর গ্রামের লাউ চাষী মাসুদ রানা জানান, একটু বাড়তি আয়ের আশায় প্রতিবেশি কৃষকের মাচা পদ্ধতিতে লাউ চাষ করে লাভবান হওয়া দেখে আমিও এ পদ্ধতিতে লাউ চাষ শুরু করেছি। দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে নিবিড় পরিচর্যার মাধ্যমে গাছগুলোর গুণগতমান ঠিক রাখায় প্রতিটি গাছের ডগায় ডগায় প্রচুর পরিমাণে ছোট ছোট লাউ ধরেছে। আরেক কৃষক ফরিদুল ইসলাম জানান, আমি মূলত ব্যবসা করি।

বাড়ির পাশে নানান জাতের সবজি চাষের পাশাপাশি মাচা পদ্ধতিতে উন্নতমানের বীজ দিয়ে লাউ চাষ করি। প্রায় পাঁচ মাস বয়সের মধ্যে ছোট বড় ও মাঝারি মিলে ১টি গাছ থেকে প্রায় এক হাজার পিস লাউ বিক্রি করেছি। শুরুতে বাজার মূল্য ভালো পেলেও শেষ মহুর্তে আশানূরুপ দর পাইনি। ফলে যে পরিমাণ লাভের আশা করছিলাম তার চেয়ে কিছুটা কম লাভ হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুণ কুমার রায় জানান, মাচা পদ্ধতিতে লাউ চাষ লাভজনক হওয়ায় মহাদেবপুরে এ পদ্ধতির লাউ চাষ জনপ্রিয় হয়ে উঠছে। আমরা সরাসরি চাষিদেরকে আগ্রহী করে তোলার লক্ষে সর্বদা পরামর্শসহ উন্নত জাতের বীজ দিয়ে সহযোগিতা করছি। এই পদ্ধতিতে লাউ চাষে রোগবালাই অনেক কম ও ফলন বেশি হওয়ায় চাষিরা লাভবান হচ্ছেন। এ পদ্ধতিতে প্রায় বারো মাসই লাউ চাষ করা যায় এবং ফল পাওয়া যায়।

  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে