শরীরের ফাটা দাগ দূর করবেন যেভাবে

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২১; সময়: ১২:২৯ অপরাহ্ণ |
শরীরের ফাটা দাগ দূর করবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক মোটেও সুন্দর কিছু নয়। এটি আপনার বাহ্যিক সৌন্দর্য অনেকটাই নষ্ট করে দিতে পারে। একবার সৃষ্ট হলে এই নাছোড়বান্দা দাগ দূর করা মুশকিল হয়ে যায়। এই সমস্যা বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় নারীদের ক্ষেত্রে সন্তান হওয়ার পর। সন্তান গর্ভে এলে পেট বড় হতে থাকে। এরপর সন্তান ভূমিষ্ঠের পর পেট আবার আগের অবস্থায় ফিরে আসে। কিন্তু ফাটা দাগগুলো যেতে চায় না।

নারী ছাড়াও পুরুষেরও হতে পারে এই সমস্যা। যাদের ওজন আগে বেশি ছিল কিন্তু এখন তা কমিয়ে সুন্দর ফিটনেস পেয়েছেন, তাদের ক্ষেত্রেও দেখা দিতে পারে স্ট্রেচ মার্ক। মেদ ঝরে গেলেও তাই দুশ্চিন্তা হিসেবে এই সমস্যা থেকে যায়। অনেকে অনেক ধরনের ওষুধ বা মলম ব্যবহার করেও তেমন ফল পান না। এক্ষেত্রে সহায়ক হতে পারে ঘরোয়া কিছু উপায়। চলুন জেনে নেওয়া যাক-

আমন্ড অয়েল ব্যবহার
আমাদের ত্বক থেকে দাগ-ছোপ দূর করতে বেশ সাহায্য করে আমন্ড অয়েল। অনেকেই ত্বক ও চুলের যত্নে এই তেল ব্যবহার করে থাকেন। নিয়মিত এর ব্যবহারে সুফল পাওয়া যায়। ত্বক থেকে স্ট্রেচ মার্ক দূর করতে চাইলে শরীরে ব্যবহার করা যায় এমন যেকোনো উপাদানের সঙ্গে আমন্ড অয়েল মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ স্ট্রেচ মার্কের উপর লাগিয়ে নিন। এভাবে রেখে দিন কয়েক মিনিট। তারপর ধুয়ে নিন। এতে দূর হবে স্ট্রেচ মার্ক।

লেবুর রস ও বেকিং সোডা
ত্বক থেকে ফাটা দাগ দূর করতে সাহায্য করবে লেবুর রস ও বেকিং সোডা। সমপরিমাণ লেবুর রস ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর যেখানে ফাটা দাগ আছে সেখানে ব্যবহার করুন এই পেস্ট। কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। এরপর সেখানে ব্যবহার করুন ময়েশ্চারাইজার। এতে উপকার পাবেন।

আপেল সাইডার ভিনেগার ব্যবহার
আপেল সাইডার ভিনেগার শুধু আপনাকে শরীরের ভেতর থেকেই উপকার করে না, এটি শরীরের বাইরে থেকেও উপকার করে। ত্বকের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক দূর করার জন্য এটি বেশ কার্যকরী। সেজন্য প্রথমে একটি বোতলে আপেল সাইডার ভিনেগার ভরে নিন। এরপর প্রতিদিন নিয়ম করে ফাটা দাগের উপরে স্প্রে করুন। এটি ঘুমাতে যাওয়ার আগে করতে পারলে সবচেয়ে ভালো। এরপর সকালে উঠে ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত ব্যবহার করলেই উপকার পাবেন।

হলুদের ব্যবহার
ত্বক ভালো রাখতে হলুদের কার্যকারিতা অল্প হলেও জানেন নিশ্চয়ই! এটি আমাদের শরীরের ফাটা দাগ দূর করতেও সমান কার্যকরী। সেজন্য টক দই ও হলুদ একসঙ্গে মিশিয়ে স্ট্রেচ মার্কের উপর ব্যবহার করতে হবে। এতে উপকার পাবেন। এভাবে প্রতিদিন ব্যবহার করতে হবে এবং শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। এরপর সেখানে ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার। এতে দূর হবে স্ট্রেচ মার্ক।

জোজোবা অয়েল
আপনার শরীরের ফাটা দাগ দূর করার জন্য কার্যকরী একটি তেল হলো জোজোবা অয়েল। এটি নিয়মিত ব্যবহার করুন। প্রতিদিন এই তেলের ব্যবহারে ত্বক থাকবে নরম, সেখানে নতুন কোষও তৈরি হবে। এতে দূর হবে স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে