রাজশাহীর যত আলোচিত ঘটনা

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২১; সময়: ১১:৫৭ অপরাহ্ণ |
রাজশাহীর যত আলোচিত ঘটনা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে মদপানে তিনজনের মৃত্যু দিয়ে শুরু হয় ২০২১। এরপর বছরজুড়েই চলে নানা বিতর্ক। তবে বছরের শেষে মেয়র আব্বাস ইস্যু যেন সবকিছুকে ছাপিয়ে যায়। তারপরও প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব ভুলে নতুন বছর বরণে প্রস্তুত রাজশাহীবাসী।

মেয়র আব্বাস

বছরের শেষে রাজশাহীতে বিতর্কের শীর্ষে উঠে আসেন বরখাস্ত কাটাখালীর পৌরমেয়র আব্বাস আলী। এক ঘরোয়া বৈঠকে নগরীর প্রবেশ দ্বারে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন নিয়ে আপত্তি করেন তিনি। ওই বৈঠকের এক মিনিট ৫১ সেকেন্ডের বিতর্কিত অডিওটি ২২ নভেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে ফাঁস হয়। এরপরই তার বিরুদ্ধে মাঠে নামে স্থানীয় আওয়ামী লীগ। ডিজিটাল নিরাপত্তা আইনে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) তিন কাউন্সিলর মামলা করেন। ফলে স্থানীয় যুবলীগের আহ্বায়কের পদ থেকে বাদ পড়েন তিনি।

২৬ নভেম্বর সন্ধ্যায় তিনি জেলা আওয়ামী লীগের সসদ্য পদ হারান। ওইদিনই ১২ কাউন্সিলর তার প্রতি অনাস্থা জানিয়ে জেলা প্রশাসককে চিঠি দেন। পরে ৮ ডিসেম্বর তাকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এর আগে ১ ডিসেম্বর তাকে ঢাকা থেকে গ্রেফতার করা হয়। তিনদিনের রিমান্ড শেষে গত ৯ ডিসেম্বর আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠায় বোয়ালিয়া মডেল থানা পুলিশ।

প্রখ্যাত তিন ব্যক্তির মৃত্যু

বিদায়ী বছরে রাজশাহী হারিয়েছে তিন প্রখ্যাত ব্যক্তিকে। এরমধ্যে ১৫ নভেম্বর রাজশাহীর নিজ বাড়িতে মারা গেছেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এর আগে ৩১ মার্চ মারা গেছেন রাজশাহীর ভাষা সৈনিক আবুল হোসেন। এ দুই গুণী ব্যক্তিকে হারানোর শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি রাজশাহী।
আরেক গুণী ব্যক্তি ছিলেন কণ্ঠশিল্পী রেজাউল করিম। জেলার বাঘা উপজেলার দিঘা গ্রামের বাসিন্দা ছিলেন তিনি। পেশায় ভ্যানচালক রেজাউলের গলায় ছিল অসাধারণ সুর। ১৪ আগস্ট পার্শ্ববর্তী লালপুরের এক গ্রামে বাংলাদেশ বেতারের তালিকাভুক্ত এ শিল্পীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। রেজাউলের মৃত্যু এখনও মেনে নিতে পারেননি সাংস্কৃতিককর্মীরা।

থার্টি ফার্স্ট নাইটে মদপানে মৃত্যু

২০২১ এর প্রথম দিন শুরু হয়েছিল অপ্রত্যাশিত ঘটনার মধ্যদিয়ে। থার্টি ফার্স্ট নাইটের গভীর রাতে মদপানে তিনজনের মৃত্যু হয়। বছরের প্রথমদিনেই এমন ঘটনায় নগরীতে বেশ চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে ওই ঘটনায় নগরীর চারজনকে আটক করে পুলিশ। তারা বিদেশি মদের মধ্যে স্পিরিট ও অন্যান্য উপকরণ মিশিয়ে ভেজাল মদকে বিদেশি বলে বিক্রি করেছিলেন। এতেই ওই তিনজনের মৃত্যু হয়।

নবজাতক চুরি

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ২০ জানুয়ারি প্রসববেদনা নিয়ে ২৩ নম্বর ওয়ার্ডে ভর্তি হন শিল্পী রানী দাস। রাতে ফুটফুটে কন্যাসন্তানের জন্ম দেন। কিন্তু ২২ জানুয়ারি সকালে বাচ্চাটি চুরি হয়ে যায়। বিষয়টি জানাজানি হলে রাজশাহীজুড়ে তোলপাড় শুরু হয়। পরে রামেক প্রশাসনসহ পুলিশ-ডিবি-গোয়েন্দা সদস্যরা উদ্ধার অভিযান শুরু করেন।
রামেকের সিসি টিভি ক্যামেরা নষ্ট থাকায় চোর শনাক্তে ব্যর্থ হয় পুলিশ। পরে ২৩ জানুয়ারি দুপুর ১টার দিকে নগরীর মুন্নাফের মোড় পল্টুর বস্তি থেকে চুরি যাওয়া নবজাতককে উদ্ধার করেন গোয়েন্দা সদস্যরা। ঘটনোর ২৭ ঘণ্টার মধ্যে নবজাতক উদ্ধার হওয়ায় পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ নিজ কার্যালয়ে ডেকে উদ্ধার তৎপরতায় ভূমিকা রাখা তিন পুলিশ সদস্যকে পুরস্কৃত করেন।

বাস-মাইক্রো সংঘর্ষে ১৭ নিহত

২৬ মার্চ দুপুর ২টায় কাটাখালীতে বাস-মাইক্রোবাস-লেগুনার ত্রিমুখী সংঘর্ষে মাইক্রোবাসে আগুন লেগে যায়। এতে জীবন্ত দগ্ধ হয়ে মারা যান মাইক্রোবাসে থাকা ১৭ যাত্রী। তারা সবাই রংপুরের পীরগঞ্জ উপজেলার বাসিন্দা ছিলেন।

মেয়র মুক্তার

৬ জুলাই প্রভাষক মনোয়ার হোসেন মজনুর বাড়িতে হামলা ও ভাঙচুরের অভিযোগে রাজশাহীর বাঘার আড়ানী পৌরমেয়র মুক্তার আলীর বাড়িতে অভিযান চালায় পুলিশ। ওই সময় তার বাড়ি থেকে চারটি বিদেশি অস্ত্র, নগদ ৯৪ লাখ ৯৮ হাজার টাকা ও ইয়াবা জব্দসহ তার স্ত্রী ও দুই ভাতিজাকে আটক করা হয়। ১২ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব ফারুক হোসেন সই করা এক প্রজ্ঞাপনে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

টিকা পুশ করে সমালোচনায় এমপি এনামুল

৭ আগস্ট উপজেলার মাড়িয়া ইউনিয়নের সালেহা-ইমারত মেডিকেল সেন্টার টিকাদান কেন্দ্রের উদ্বোধনীতে নিজ হাতে এক বৃদ্ধকে করোনার টিকা পুশ করে চরম সমালোচনার মুখে পড়েন রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার এনামুল হক। ভিডিওটি সামাজিক যোাগাযোগমাধ্যমে মুহূর্তে ভাইরাল হয়ে যায়। প্রশিক্ষণ ছাড়া একজন জনপ্রতিনিধির টিকা পুশের ঘটনায় অনেকেই প্রশ্ন তোলেন। এ ঘটনায় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা গোলাম রাব্বানীকে শোকজ করে রাজশাহী সিভিল সার্জন।

পাখি হত্যায় মামলা

চলতি বছরের ৪ সেপ্টেম্বর হাসপাতালের প্রশাসনিক ভবনের সামনে ড্রেন নির্মাণের অজুহাতে দুটি অর্জুন গাছ কাটা হয়। এতে উড়তে না শেখা শতাধিক শামুকখোল পাখির বাচ্চা মাটিতে পড়ে মারা যায়। উড়তে অক্ষম পাখির বাচ্চাগুলো জবাই করে নিয়ে যান শ্রমিক ও রোগীর স্বজনরা। এর প্রতিবাদে রাজশাহী, নাটোর ও নওগাঁয় পরিবেশবাদী বিভিন্ন সংগঠন মানববন্ধন করে। পরে ৭ সেপ্টেম্বর রাজশাহী চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহীর বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির। মামলায় অন্তত তিন কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উল্লেখ করা হয়।

সবচেয়ে খর্বাকৃতির গরু

দেশের সবচেয়ে খর্বাকৃতির গরু ছিল ‘রানি’। রানির নাম গিনেস বুকে উঠেছে। তবে রানির চেয়েও খর্বাকৃতির গরু ‘মাফিন’। রাজশাহীর সওদাগর এগ্রো ফার্মের স্বত্বাধিকারী ইয়াসির আরাফাত রুবেল গরুটি ঢাকা থেকে সংগ্রহ করেন। বর্তমানে নগরীর বোয়ালিয়া থানার কালুমিস্ত্রির মোড়ে নিজ বাসায় তুলেছেন গরুটি। এটি লম্বায় ২৮ ইঞ্চি, উচ্চতা সাড়ে ২৩ ইঞ্চি। ওজন ১৮ কেজি। গরুটি দেখতে এখনও মানুষ ভিড় জমান খামারি রুবেলের বাড়িতে।

বঙ্গবন্ধুর খুনিদের জান্নাত চেয়ে আওয়ামী লীগ নেতা বহিষ্কার

রাজশাহীর বাগমারায় বিজয় দিবসের প্রথম প্রহরে মোনাজাতে বঙ্গবন্ধুর খুনিদের জান্নাত চেয়ে দেশজুড়ে সমালোচিত হন তাহেরপুর পৌর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক খন্দকার আব্দুর রাজ্জাক। তার মোনাজাতের ৩০ সেকেন্ডের ভিডিওটি ভাইরাল হলে ১৭ ডিসেম্বর পদ থেকে বহিষ্কৃত হন। একই সঙ্গে তাকে দলের সদস্যপদ থেকে স্থায়ীভাবে বহিষ্কারের জন্য উপজেলা আওয়ামী লীগ ও রাজশাহী জেলা আওয়ামী লীগের কাছে সুপারিশ করা হয়েছে।

এক হাজার পুলিশ সদস্যের গণবদলি

গত ২০ ডিসেম্বর থেকে রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ১২ থানায় কর্মরত প্রায় এক হাজার পুলিশ সদস্যকে বিভিন্ন থানা ও শাখায় বদলি করা হয়েছে। এদের মধ্যে ২১৮ জন এসআই, এএসআই, টিএসআই, এটিএসআই ও কনস্টেবল রয়েছেন। পুলিশের একটি ইউনিটে একসঙ্গে এত বেশি বদলির নজির আগে দেখা যায়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে