রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে তিনদিন ব্যাপী আয়োজিত গ্রন্থ কুঠির উদ্ধোধন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২২; সময়: ১১:৩৬ পূর্বাহ্ণ |
রাবি সায়েন্স ক্লাবের উদ্যোগে তিনদিন ব্যাপী আয়োজিত গ্রন্থ কুঠির উদ্ধোধন

নিজস্ব প্রতিবেদক,রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অমর একুশে গ্রন্থ কুটির ২০২২ শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানটির আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব।

আজ রবিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্ত্বর প্রাঙ্গনে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাবির বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও প্রখ্যাত কথাসাহিত্যিক জুলফিকার মতিন।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, মানুষের জ্ঞান হলো অখণ্ড। আমারা সাহিত্যকে যেমন বিজ্ঞান থেকে আলাদা করতে পারি না তেমনি বিজ্ঞানকেও সাহিত্য থেকে আলাদা করতে পারি না।

সাহিত্য আমাদের চেতনা সুউদ্দীপ্ত করে আর বিজ্ঞান যুক্ত আছে আমাদের জীবন যাপনে। সাহিত্য ও বিজ্ঞান অঙ্গাঙ্গিভাবে জড়িত। আমাদের চিন্তাশক্তির উন্মেষে বই সহায়তা ভূমিকা পালন করে৷ এ কারণে এ ধরনের বই মেলার আয়োজন মানুষের চিন্তার বিকাশে সহায়ক ভূমিকা পালন করে।

উপ-উপাচার্য চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, এই মাসটি হচ্ছে আমাদের ভাষার মাস। এই মাসের ২১ তারিখে ভাষার জন্য জীবন দিয়েছে তরুণ শিক্ষার্থী সহ অনেকে।

জীবনের জন্য সাহিত্য দরকার আর জীবন যাপনের জন্য বিজ্ঞান। তাই জীবন যাপনকে আরো সুন্দর করতে সাইন্স ক্লাবের উদ্যোগে এই বই মেলা প্রসংশার দাবি রাখে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রফেসর মোঃসুলতান-উল-ইসলান(উপ-উপাচার্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়), প্রফেসর তারিকুল ইসলাম(রসায়ন বিভাগ,রাজশাহী বিশ্ববিদ্যালয়) প্রফেসর মোঃ বাবুল ইসলাম(পরিচালক,আইসিটি সেন্টার),প্রফেসর ড.আবু রেজা(জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি) জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে । এছাড়াও উপস্থিত ছিলেন ক্লাবের সভাপতি, সাধারণ সম্পাদক, ৭ম কমিটির মডারেটর সদস্য ও ক্লাবের অন্যান্য শুভাকাঙ্ক্ষী গণ।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদেরকে একাডেমিক বইয়ের বাহিরের বইয়ের প্রতি আগ্রহ গড়ে তোলার লক্ষ্যে ২০১৯ সাল থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব বইমেলার আয়োজন করে আসছে।

তারই ধারাবাহিকতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ৩য় বারের মতো অনুষ্ঠিত হচ্ছে “অমর একুশে গ্রন্থকুটির ২০২২”

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে