মধুর সঙ্গে ঘি মিশিয়ে খাওয়া ঠিক নয় যেসব কারণে

প্রকাশিত: মার্চ ২৭, ২০২২; সময়: ২:৪৫ অপরাহ্ণ |
মধুর সঙ্গে ঘি মিশিয়ে খাওয়া ঠিক নয় যেসব কারণে

পদ্মাটাইমস ডেস্ক : মধু ও ঘি দুটি খাদ্যই স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। আধুনিক গবেষণাতেও এ তথ্য জানা গেছে। কিন্তু যে কোনও দুটি ভালো জিনিস একত্রিত হলেই যে আরও ভালো ফল মিলবে, এমনটা কিন্তু নয়। প্রাচীন আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, মধু ও ঘি মিশিয়ে খেলে সমস্যা দেখা দিতে পারে। তাই এই খাবার দুটিকে মিশিয়ে খেতে বারণ করছেন বিশেষজ্ঞরা।

​কেন মধুর সঙ্গে ঘি মেশাবেন না?

প্রাচীন ভারতীয় আয়ুর্বেদ বলছে, মধু ও ঘি মিশিয়ে খেলে শরীরে বিষক্রিয়া হওয়াও সম্ভব। আসলে মধু হল একটি প্রাকতিক পদার্থ। এই খাদ্যে ৩৫ থেকে ৪০ শতাংশ থাকে ফ্রুটোজ। আবার ২৫ থেকে ৩৫ শতাংশ থাকে গ্লুকোজ। মধুতে এমন কিছু উপাদান থাকে যা অন্য কোনও মিষ্টি খাবারে পাওয়া যায় না। এছাড়া এর মধ্যে রয়েছে ক্লস্ট্রিডিয়াম বোটুলিনাম নামক একটি ব্যাকটেরিয়া।

অন্যদিকে দুধ হল ব্যাকটেরিয়ার বেড়ে ওঠার অন্যতম সেরা জায়গা। তাই মধুর সঙ্গে যখনই দুধ বা দুগ্ধজাত পদার্থ মেশানো হয় ঠিক তখনই সেই ব্য়াকটেরিয়া নিজেকে সংখ্যায় বাড়িয়ে নিতে পারে। এর ফলে তৈরি হয় কিছু টক্সিন। এই কারণে পেট ব্যথা থেকে শুরু করে ফুসফুসের সমস্যা দেখা দিতে পারে। আর সব থেকে বড় কথা, সার্বিক স্বাস্থ্যের জন্যই এই খাবার ভালো নয়।

​কী কী সমস্যা হতে পারে?

আয়ুর্বেদ অনুসারে ঘি ও মধু একসঙ্গে মিশিয়ে খেলে শরীরের ক্ষতি হতে পারে। এক্ষেত্রে ত্বকের সমস্যা থেকে শুরু করে, ফোঁড়া, পেটের গণ্ডগোল, জ্বর, পাইলস, প্রস্রাবের সমস্যা দেখা দিতে পারে। তাই আপনি এই খাবার থেকে নিজেকে দূরে রাখুন।

ঘিয়ের উপকার

ঘি হল দারুণ উপকারী একটি খাবার। এ রমধ্যে রয়েছে ভালো পরিমাণে প্রোটিন, ওমেগা থ্রি ফ্য়াটি অ্যাসিড, ভিটামিন এ, বুটিরিক অ্যাসিড ইত্যাদি। এই প্রত্যেকটি উপাদানই শরীর ভালো রাখতে পারে।

ঘি ডায়াবেটিস রোগীর জন্য কিছুটা ভালো। রুটির সঙ্গে ঘি মিশিয়ে খেলে রুটির গ্লাইসেমিক ইনডেক্স কমতে পারে। এছাড়া ঘি হল প্রাকৃতিক ল্যাস্কেটিভ। ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমতে পারে।

​মধুর গুণ

মধুর শরীরের পক্ষে অত্যন্ত উপকারী। এই খাবারটি কাশি, গলা ব্যথা থেকে শুরু করে বিভিন্ন সমস্যায় কার্যকরী হতে পারে। পাশাপাশি এই খাবারটি হল ন্যাচরাল স্যুইটনার। এছাড়া এতে রয়েছে ভালো পারিমাণে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল গুণ । ফলে ইনফেকশনের আশঙ্কাও কমে অনেকটাই। এছাড়া সকালে খালি পেটে লেবুর পানির সঙ্গে মধু মিশিয়ে খেলে ওজনও কমে ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে