গরমের রোগব্যাধি থেকে নিরাপদ থাকতে যা করণীয়

প্রকাশিত: মার্চ ২৯, ২০২২; সময়: ১:২২ অপরাহ্ণ |
গরমের রোগব্যাধি থেকে নিরাপদ থাকতে যা করণীয়

পদ্মাটাইমস ডেস্ক : প্রকৃতিতে বাড়ছে তাপমাত্রা। এর সঙ্গে বাড়ছে নানা ধরণের রোগব্যাধিও। চিকিৎসকরা বলছেন, গরমের সময় বিশেষ কয়েকটি রোগের প্রাদুর্ভাব বাড়তে দেখা যায়। কিন্তু কিছুটা সতর্ক হলেই এসব রোগ থেকে নিজেকে নিরাপদ রাখা সম্ভব। যেমন-

ডায়রিয়া : প্রতিবছর গরমের শুরু থেকেই ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা যায়। সাধারণত দূষিত পানি বা পচা খাবার থেকে ডায়রিয়া হয়ে থাকে। ডায়রিয়া হলে খুব দ্রুত শরীর থেকে পানি এবং ইলেক্ট্রোলাইট বের হয়ে গিয়ে শরীর দুর্বল হয়ে পড়ে। ফলে রোগীদের মৃত্যুর ঝুঁকি দেখা দেয়।

এই সময় ডায়রিয়া থেকে বাঁচতে বিশেষজ্ঞরা হাত ধোয়া এবং রান্না থেকে শুরু করে প্রতিদিনের কাজকর্মে বিশুদ্ধ পানি ব্যবহার, স্বাস্থ্যবিধি মেনে চলা, বাইরের খাবার, দূষিত বা পচা খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন।

পেটের সমস্যা : ডায়রিয়া ছাড়াও গরমের সময় অনেকে পেটের নানারকম জটিলতায় আক্রান্ত হয়ে পড়েন। পেটে ব্যথা, হেপাটাইটিসে ভোগেন। বিশেষ করে খোলা খাবার, বাইরের শরবত, খোলা ফল, আখের শরবত ইত্যাদি খেয়ে বেশিরভাগ মানুষ এসব রোগে আক্রান্ত হন। আবার গরমের মধ্যে মাছির সংক্রমণ অনেক বেড়ে যায়। এসব মাছির মাধ্যমেও খাবার দুষিত হয়ে পড়ে। সেসব খাবার খেয়ে মানুষজন পেটের সমস্যায় আক্রান্ত হন।

এ থেকে রক্ষায পেতে বাইরের খোলা খাবার না খাওয়া, খাওয়ার আগে খাবারটি ভালো আছে কিনা, তা যাচাই করে নেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি বাইরের শরবত, খোলা ফল খাওয়া একেবারে বন্ধ করে দেয়ারও পরামর্শ দিয়েছেন তারা।

ঠান্ডা-গরম, কাশি ও জ্বর : ঋতু পরিবর্তনের সময় অনেকেই জ্বর, সর্দি-কাশিতে আক্রান্ত হয়ে পড়েন। মূলত হঠাৎ ঠাণ্ডা থেকে গরমে পরিবর্তনের কারণে এটা ঘটে। অনেক সময় রোদ থেকে এসে বা জগিং, পরিশ্রমের পর অনেকে গোসল করতে চলে যান। সেটাও অসুস্থতার কারণ হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে তীব্র গরম থেকে এসেই এসির মধ্যে ঢুকে পড়া ঠিক নয়। সেই সঙ্গে তীব্র তাপ থেকে এসে ঠান্ডা পানি বা ফ্রিজের ঠান্ডা খাবার খাওয়া থেকেও বিরত থাকতে হবে।

হিট স্ট্রোক : তীব্র গরমের সময় দেহের তাপমাত্রা বেড়ে অসুস্থ পড়ে পড়লে হিট স্ট্রোক বলা হয়ে থাকে। অনেক সময় এতে রোগীর মৃত্যু হয়। তীব্র গরমে অনেকক্ষণ থাকলে বা পরিশ্রম করলে সাধারণত গরমে শরীরে পানিশূন্যতার তৈরি হয়। তাতেও শরীরের তাপমাত্রা বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, হিট স্ট্রোকের আগে শরীরের অনেক তাপমাত্রা, মাথাব্যথা, দুর্বলতা, ঝিমুনি, বমি বমি ভাব হতে পারে। এছাড়া চামড়ার রং লালচে হয়ে যাওয়া, মানসিক ভারসাম্যহীনতা, খিঁচুনি, হৃদপিণ্ডের গতি বেড়ে যেতে পারে। এ থেকে রক্ষা পেতে তীব্র গরমের সময় রোদের মধ্যে বা তাপের মধ্য কাজ করা থেকে বিরত থাকতে হবে। কিন্তু কোন কারণে মাঠে বা বাইরে রোদের মধ্যে কাজ করতে হলে অবশ্যই ছাতা ব্যবহার করা উচিত। সেই সঙ্গে গরমের সময় প্রচুর পানি পান করতে হবে।

গরমে অসুস্থতা থেকে রক্ষায় যা করা যেতে পারে-

১. রোদে বের হলে সবসময় ছাতা ও সানগ্লাস ব্যবহার

২. প্রচুর পরিমাণে পানি পান করা। উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস না থাকলে স্যালাইন পান করা যেতে পারে।

৩. সুতির কাপড়চোপড় ও নরম জুতা পরা

৪. ভারী ও ফাস্টফুড না খাওয়া

৫. পুরনো ও বাসী খাবার না খাওয়া

৬. ঘরে পানি ভর্তি বালতি রাখা, যা ঘর ঠান্ডা রাখবে

৭. প্রতিদিন গোসল করা এবং কয়েকবার করে হাত,মুখ, পা ধোয়া

৮. সানস্ক্রিন ব্যবহার করা, যা ত্বক ভালো রাখবে ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে