রমজানে ইবাদত সহায়ক ৫ অ্যাপ

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২; সময়: ২:৩১ অপরাহ্ণ |
রমজানে ইবাদত সহায়ক ৫ অ্যাপ

পদ্মাটাইমস ডেস্ক : রহমত মাগফেরাত আর নাজাতের দশক নিয়ে দুয়ারে কড়া নাড়ছে ১৪৪৩ হিজরির রমজান মাস। পবিত্র মাহে রমজান আসে আমাদের জন্য অবারিত ইবাদত-বন্দেগির বাড়তি সুযোগ নিয়ে।

আর এই সুযোগকে কাজে লাগিয়ে আল্লাহর নেক বান্দারা অন্বেষণ করে কীভাবে আল্লাহ পাকের নৈকট্য অর্জন করা যায়। পবিত্র রমজান বড়ই কল্যাণমন্ডিত মাস, দোয়ার মাস।

দুনিয়াবি কর্মব্যবস্ততায় মানুষ এখন অনেক বেশি ব্যস্ত। কিন্তু প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে এখন মানুষের জীবন অনেক সহজ হয়ে গেছে। তাই এখন আপনার হাতে থাকা স্মার্টফোনেই দ্বীন এবং ইবাদতের সব প্রয়োজনীয় বিষয়গুলো ইসলামি অ্যাপেই পাওয়া যাবে।

চলুন জেনে নেয়া যাক রমজানের কিছু প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন সম্পর্কে-

মাহে রমজান ২০২২

রমজানের যেসব অ্যাপ রয়েছে তার মধ্যে মাহে রমজান ২০২২ অ্যাপটিতে হিজরি ১৪৪৩ হিজরি সালের রমজানের সময়সূচি দেওয়া আছে। সেখানে বিভিন্ন দোয়া ও রোজার নিয়ত দেওয়া আছে। রয়েছে পবিত্র কুরআনসহ আল্লাহর ৯৯টি নাম ও তার অর্থ। চাইলে অ্যাপ থেকেই যে কেউ তসবিহ গুনতে পারবেন। সেটিংস থেকে আপনি কোনো জেলার সময়সূচি জানতে চান সেটিও নির্বাচন করা যাবে। অ্যাপটি সেহরি ও ইফতারের আগে ব্যবহারকারীকে নোটিফিকেশন দেবে।

মুসলিম প্রো

বিশ্বব্যাপী মুসলিমদের কাছে একটি জনপ্রিয় অ্যাপ মুসলিম প্রো। অ্যাপটিতে নামাজের সময়সূচি, কোরআন শরীফ তেলাওয়াত এবং কেবলা নির্ধারণের জন্য কম্পাস রয়েছে।অ্যাপটিতে চল্লিশটিরও বেশি ভাষায় কোরআন শরীফের অনুবাদ পাওয়া যাবে এবং যা ইন্টারনেট সংযোগ না থাকলেও পড়া যাবে। এছাড়াও এতে কোরআন তেলাওয়াতের অডিও সংস্করণ শোনা যাবে।

মুসলিম’স ডে

গুগল প্লে স্টোরের ২০১৫ সাল থেকে মুসলিমস ডে অ্যাপটি রয়েছে। শুরুতে অ্যাপের নাম ছিল App Of Ramadan. পরবর্তীতে ওই নামটি পরিবর্তন করে Muslims Day করা হয়। এ অ্যাপটি সব ধরনের আপত্তিকর ও অশালীন বিজ্ঞাপনমুক্ত।

অ্যাপটিতে রয়েছে রমজান মাসের সেহরি, ইফতারের ক্যালেন্ডার, সেহরি ও ইফতারের কাউন্টডাউন টাইমার। পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের সময়সূচি। রয়েছে নামাজের কাউন্টডাউন টাইমারসহ নানা ফিচার।

রমজানের আমল ও ফজিলত

এই অ্যাপটিতে পবিত্র রমজানের ৩০ দিনের আমল ও ফজিলত সম্পর্কে বিস্তারিত পাওয়া যাবে। এখানে পাওয়া যাবে মুসাফির ও অসুস্থ ব্যক্তির রোজা পালনের নিয়মসহ আরও নানা বিষয়ের মাসলা মাসায়েল। প্লে-স্টোরে ৪.৬ রেটিং পাওয়া ৫.৭ মেগাবাইটের এ অ্যাপটি ইতোমধ্যেই ৫ হাজারের বেশি ডাউনলোড হয়েছে।

লার্ন কোরআন তাজবিদ

কোরআন শরীফ শিখতে হলে প্রথম শর্ত আরবি ২৯টি হরফ চিনতে হবে এবং মাখরাজ সম্পর্কে জানতে হবে। আর এই বিষয়গুলোকে এই অ্যাপের সাহায্যে খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এটি একটি কোরআন শিক্ষার অ্যাপ্লিকেশন সার্ভিস, যা থেকে একজন পাঠক অ্যাপটি ব্যবহার করে নিজ নিজেই শিখতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটি ইংরেজি ভাষাভাষীদের জন্য তৈরি করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে