ফেসবুক-ইনস্টাগ্রাম পোস্টের লাইক লুকিয়ে রাখা যাবে আরও সহজে

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪; সময়: ১২:০৫ অপরাহ্ণ |
ফেসবুক-ইনস্টাগ্রাম পোস্টের লাইক লুকিয়ে রাখা যাবে আরও সহজে

পদ্মাটাইমস ডেস্ক : বিভিন্ন কাজে অনেকেই নিয়মিত সোশ্যাল মিডিয়া ফেসবুক, ইনস্টাগ্রামের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলো ব্যবহার করেন। নিজেদের অনুভূতি প্রকাশে ছবি ও ভিডিও প্রকাশ করেন।

অনলাইন বন্ধুদের কাছে শেয়ার করতে ভুলেন না দৈনন্দিন জীবনে নিজের সঙ্গে ঘটে যাওয়া কোন ঘনটাও। দিনে একাধিক পোস্ট করাসহ নানা কারণে এসব পোস্টে পড়ে না কাঙ্ক্ষিত লাইক বা রিয়েকশন। পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে।

সামাজিদ মাধ্যমে নিয়মিত পোস্ট দিয়ে কাঙ্ক্ষিত রিয়েকশন না পাওয়া অনেক ক্ষেত্রে লজ্জার কারণ। এমন পরিস্থিতে এড়াতে লুকিয়ে রাখা যাবে লাইকের সংখ্যা। জেনে নিই ফেসবুক ও ইনস্টাগ্রাম পোস্টের লাইক বা রিয়েকশনের সংখ্যা লুকিয়ে রাখার কৌশল।

ফেসবুক পোস্টের লাইক লুকিয়ে রাখবেন যেভাবে-

প্রথমে ফেসবুক অ্যাপে লগইন করে ডান দিকের ওপরে থাকা তিনটি রেখা মেনুতে ট্যাপ করতে হবে। এরপর স্ক্রল করে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন ক্লিক করতে হবে। সেখান থাকা সেটিংসে ক্লিক করুন।

এবার নিচে স্ক্রল করে ‘প্রেফারেন্সেস’ অপশনের নিচে থাকা ‘রিয়েকশন প্রেফারেন্সেস’ নির্বাচন করতে হবে। এবার ‘হাইড নাম্বারস অব রিয়েকশনস’ এর নিচে থাকা ‘অন ইউর পোস্ট’ টগল চালু করলেই ফেসবুক পোস্টে লাইকের সংখ্যা অন্য কেউ দেখতে পারবেন না।

আর নিজে যদি ফেসবুকে অন্যদের পোস্টে থাকা লাইক বা রিয়েকশন সংখ্যা দেখতে না চান তাহলে ‘অন পোস্টস ফ্রম আদারস’ টগল চালু করতে পারেন।

ইনস্টাগ্রাম পোস্টের লাইক লুকিয়ে রাখবেন যেভাবে-

প্রথমে স্মার্টফোন থেকে ইনস্টাগ্রাম অ্যাপে প্রবেশ করুন। এরপর নিচে থাকা প্লাস আইকনে ট্যাপ করতে হবে। যে ছবি বা ভিডিও আপলোড করতে হবে, তা নির্বাচন করে ‘নেক্সট’ বাটনে ক্লিক করুন। এবার ‘নিউ পোস্ট’ এর নিচে থাকা ‘অ্যাডভান্সড সেটিংস’ অপশনে করুন।

এরপর স্ক্রল করে ‘লাইক অ্যান্ড ভিউস’ অপশনের নিচে থাকা ‘হাইড লাইক অ্যান্ড ভিউ কাউন্টস অন দিস পোস্ট’ এর পাশে থাকা টগলটি চালু করে দিন। এবার গতানুগতিক পদ্ধতিতে ছবি বা ভিডিও পোস্ট করলে অন্য কেউ লাইক সংখ্যা দেখতে পারবেন না।

ইনস্টাগ্রামে যদি অন্যের পোস্টের লাইক বা রিয়েকশন দেখতে না চান তাহলে প্রোফাইল ছবির ওপর ক্লিক করুন। এরপর ওপরে ডান দিকে থাকা তিনটি রেখা মেনুতে ট্যাপ করতে হবে।

এরপর স্ক্রল করে নিচে নামলে ‘হোয়াট ইউ সী’ অপশনের নিচে ‘লাইক অ্যান্ড শেয়ার কাউন্টস’ নির্বাচন করুন। এবার ‘হাইড লাইক অ্যান্ড শেয়ার কাউন্টস’ এর পাশে থাকা টগলটি চালু করে দিন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে