পাকিস্তানে এবার ‘১২-৭-৩’ ফরমুলা

প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২২; সময়: ১২:০৪ অপরাহ্ণ |
পাকিস্তানে এবার ‘১২-৭-৩’ ফরমুলা

পদ্মাটাইমস ডেস্ক : ক্ষমতা গ্রহণের পাঁচ দিন পরও সরকার গঠন করতে পারেননি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ইমরান খানকে ক্ষমতাচ্যুত করার তোড়জোড়ে মনে হচ্ছিল ক্ষমতায় বসার পরদিনই সরকার গঠন করে ফেলবেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সে গুড়ে বালি! জোট সরাকরের শুরুতেই থমকে গেছে গতি।

শরিকদের ১১ দলের বিরাট বহরে নানা হিসাব-নিকাশের কারণে এখনো সমঝোতা হয়নি। তবে শোনা যাচ্ছে, মন্ত্রিত্ব ও গভর্নর নিয়ে ঘরোয়া কিছু অন্তর্কলহের পর বৃহস্পতিবার রাতে একটি ঐকমত্যে পৌঁছেছে শাহবাজ জোট। বড় শরিক পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) আসিফ আলী জারদারি ও বিলাওয়াল ভুট্টো জারদারির সম্মতিও আদায় করেছেন তিনি।

জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সমঝোতা অনুযায়ী মন্ত্রিসভায় পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) পাবে ১২টি পদ, পিপিপি পাবে সাতটি। এ ছাড়া জমিয়ত উলামায়ে ইসলাম-এফ (জেইউআই-এফ) তিনটি, বেলুচিস্তান আওয়ামি পার্টি (বিএপি) ও বেলুচিস্তান ন্যাশনাল পার্টি মেঙ্গাল (বিএনপি-এম) পাবে দুটি করে। পিপিপি সদস্য রাজা পারভেজ আশরাফ হবেন পার্লামেন্টের স্পিকার। তিনি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-সাফের ( পিটিআই) পদত্যাগকারী আসাদ কায়সারের স্থলাভিষিক্ত হবেন।

শনিবার পদত্যাগ করবেন কায়সার। আর জেইউআই-এফ পাবে ডেপুটি স্পিকারের পদটি। বর্তমান ডেপুটি স্পিকার কাসিম সুরি অনাস্থা প্রস্তাবের মুখে রয়েছেন। মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের (এমকিউএম-পি) ভাগে সিন্ধ প্রদেশের গভর্নর, পিপিপি পাবে পাঞ্জাবের, জেইউআই-এফ পাবে খায়বার পাকতুনখাওয়া প্রদেশের, বেলুচিস্তান হবে বিএনপি-এমর।

এদিকে পিটিআই নেতা ফারুখ হাবিব বৃহস্পতিবার জানিয়েছেন, তার দলের পদত্যাগকারী ১২৩ আইনপ্রণেতার পদত্যাগপত্র গ্রহণ করেছেন জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম সুরি। এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলেও এক টুইটবার্তায় জানিয়েছেন এই সাবেক মন্ত্রী। তিনি বলেন, পিটিআই আইনপ্রণেতাদের পদত্যাগ গ্রহণের ফলে এখন দেশে সাধারণ নির্বাচন অনিবার্য বিষয়ে পরিণত হয়েছে।

ফারুখ হাবিব আরও জানিয়েছেন, ২১ এপ্রিল জনগণের জন্য আরও বড় চমক নিয়ে হাজির হবেন ইমরান খান। জনসভার এবারের ভেন্যু লাহোর। সেদিন লাহোরের মিনার-ই-পাকিস্তানে জনগণের উদ্দেশে বড় ঘোষণা দেবেন সাবেক প্রধানমন্ত্রী। হাবিব বলেন, এই ঘোষণাটি ইমরান খানের আগের সব চমকের চেয়েও বড় চমক হবে।

ইতোমধ্যেই তারা তাদের বিভিন্ন কার্যক্রম শুরু করেছেন। তারা বিভিন্ন জায়গায় জনসভা করবেন। নারী, আইনজীবী ও মানবাধিকার কর্মীদের নিয়ে আলাদা সভা করবেন।

১৬ তারিখে করাচিতে, এরপর ২১ তারিখে লাহোরে এবং ২৩ তারিখে আরেকটি শহরে জনসভা করবেন ইমরান খান। এদিকে দলত্যাগী এমপিদের আজীবন নির্বাচনি নিষেধাজ্ঞা চেয়ে বৃহস্পতিবার সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছেন ইমরান খান। আবেদনটিতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মাধ্যমে পাকিস্তানের নির্বাচন কমিশন, জাতীয় পরিষদের স্পিকার এবং আইন ও বিচার মন্ত্রণালয়ের সচিবকে উত্তরদাতা হিসাবে উল্লেখ করা হয়েছে। পিটিআইয়ের আইনজীবী বাবর আওয়ান বৃহস্পতিবার এর আগে এটি সুপ্রিমকোর্টে জমা দেন।

এতে সংবিধানের ৬৩-ক ধারার ব্যাখ্যা দেওয়া এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য সুপ্রিমকোর্টের সব বিচারকের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ আদালত গঠনের অনুরোধ করা হয়েছে। আবেদনে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান যুক্তি দিয়েছেন, দলত্যাগ (যাকে ফ্লোর ক্রসিংও বলা হয়) সংবিধানের ৬৩-ক অনুচ্ছেদের পরিপন্থি। আবেদনে আরও বলা হয়, সংসদীয় গণতন্ত্রে জাতীয় বা প্রাদেশিক পরিষদের আসন হচ্ছে রাজনৈতিক দলের সদস্যটির প্রতি আস্থার সমার্থক, যা তাকে নির্বাচিত করে ওই হাউজে নিয়ে আসে।

অবসরে যাবেন সেনাপ্রধান

যথাসময়ে অবসরে যাবেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। বাড়তি মেয়াদে দায়িত্ব পালন করবেন না। তার অবসর গ্রহণের তারিখ আগামী ২৯ নভেম্বর। বৃহস্পতিবার এক বিবৃতিতে এ খবর জানিয়েছে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার। আরও বলেন, সেনাপ্রধানের দায়িত্ব পালনের মেয়াদ বাড়ানো নিয়ে যেসব গুঞ্জন ছিল তা সত্যি নয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে