এক টাকায় ১ বিঘা জমির ধান কাটা-মাড়াই

প্রকাশিত: মে ২, ২০২২; সময়: ১১:২৭ পূর্বাহ্ণ |
খবর > কৃষি
এক টাকায় ১ বিঘা জমির ধান কাটা-মাড়াই

পদ্মাটাইমস ডেস্ক : খুলনায় এক টাকায় এক বিঘা জমির ধান কাটা ও মাড়াই হবে। কৃষকদের সুবিধার্থে অনন্য এই উদ্যোগটি নিয়েছে খুলনা মহানগর যুবলীগ। কৃষি শ্রমিক সংকট, কৃষি সরঞ্জামসহ জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় ধান কাটা ও মাড়াইয়ের দুর্ভোগ এবং লোকসানে পড়তে হয় কৃষকদের।

কৃষকের এমন দুর্ভোগ লাঘবে যুবলীগের এই ব্যতিক্রমী উদ্যোগ। এ ছাড়া বিগত বছরের ন্যায় এ বছরও তেরখাদায় কৃষকদের মাঝে ধান কাটার মেশিন ও মাড়াই মেশিন বিতরণ করা হয়েছে।

ফলে কৃষকদের আগে যেখানে এক বিঘা জমির ধান কাটতে ও মাড়াই করতে এক হাজার টাকা খরচ করতে হতো, এখন সেখানে মাত্র এক টাকায় এক বিঘা জমির ধান কাটা-মাড়াই করা যাবে যুবলীগের দেওয়া কৃষি সরঞ্জামের মাধ্যমে। তেরখাদার আজগড়া বিলের চার হাজার বিঘার জমির মালিক পাঁচশ কৃষক ফসল কাটতে এই যন্ত্রাংশ ব্যবহার করবেন।

আজগড়া এলাকার কৃষক আলাল মোল্লা বলেন, গত কয়েক বছর করোনার কারণে ধান কাটার শ্রমিক পাইনি। কালবৈশাখী ঝড়ে সকল ধান নষ্ট হয়ে যেত আমাদের। মেশিন দিয়ে ধান কাটতে গেলে যে খরচ হয় তা ধান বিক্রি করে ওঠে না। আমাদের লোকসান হতো। সেখানে যুবলীগের এই ধরনের উদ্যোগে আমাদের অনেক লাভ হবে।

কৃষক শুনু গাইন বলেন, আমার সাড়ে সাত বিঘা জমি। গত বছর ধান কাটতে ও মাড়াই করতে খরচ হয়েছে সাড়ে সাত হাজার টাকা। এর সাথে বীজ, সেচ, সার, কীটনাশক খরচ, যানবহন খরচ যোগ করলে যে উৎপাদন মূল্য হয় তা আমরা বাজরে পাই না। ফলে ধান চাষ বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছিল। এখন আমাদের কিছুটা লাভ হবে।

তিনি আরও বলেন, আগে এক মণ ধান উৎপাদন খরচ হতো ৭৫০ টাকার মতো। সেখানে বাজারে ৯০০ থেকে ১০০০ টাকা মণ বিক্রি হলে আমাদের কিছুটা লাভ হয়। কিন্তু বাজারে ধানের মূল্য সাড়ে আটশ টাকার বেশি হয় না। বাড়ি বাড়ি এসে যারা ধান কেনে তারা দিতে চায় ৭০০ টাকা মণ। বলেন কী করে লাভ করব আমরা? আজকে যুবলীগের দেওয়া কৃষি সরঞ্জাম উৎপাদন খরচ কমিয়ে লাভের মুখ দেখাবে।

এ বিষয়ে নগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশ বলেন, কৃষি আমাদের প্রধান পেশা। খুলনা অঞ্চলের অধিকাংশ মানুষ কৃষি কাজের ওপর নির্ভরশীল। এ কারণেই আমরা করোনার সময় থেকে প্রতি বছরই কৃষকের উপকারে কৃষি সরঞ্জাম বিতরণ করে আসছি। তার লক্ষ্যে শনিবার (৩০ এপ্রিল) খুলনার তেরখাদার আজোগড়ায় কৃষকদের মাঝে ধান মাড়াইয়ের মেশিন ফুকো কল যার মূল্য দুই লাখ ৬০ হাজার টাকা ও ধান কাটার মেশিন যার মূল্য এক লাখ ৩৫ হাজার টাকা প্রদান করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা জহির আব্বাস, ইয়াসিন আরাফাত, মোস্তাফিজুর রহমান রুবেল, মেহেদী হাসান, আব্দুল্লাহ আল মামুন, রিয়েল শেখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে