জমে উঠছে চাঁপাইনবাগঞ্জের কানসাট আম বাজার : তবে মুল্য বেশী

প্রকাশিত: জুন ১১, ২০২২; সময়: ৪:৩৫ অপরাহ্ণ |
জমে উঠছে চাঁপাইনবাগঞ্জের কানসাট আম বাজার : তবে মুল্য বেশী

আমিনুল ইসলাম তন্ময়, চাঁপাইনবাবগঞ্জ : আম উৎপানের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে মৌসুমের বেচাকেনা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে এলাকায় আসতে শুরু করেছে আম ব্যবসায়ী-ব্যপারীরা। তবে এবার উৎপাদন কম হওয়ায় আমের মুল্য তুলনামুলক ভাবে বেশী।

কিন্তু মাটির গুনাগুন বিচারে চাঁপাইনবাবগঞ্জে আমের স্বাদ, ঘ্রাণ, বর্ণ ও মিষ্টতার সুনাম থাকায় ক্রমশ জমতে শুরু করেছে আমের বাজার।

চাঁপাইনবাবগঞ্জ সাধুর ঘাটে শহর কেন্দ্রীর আম বাজার থাকলেও দেশের সর্ববৃহৎ আম বাজার জেলা সদর থেকে ২৭ কিলোমিটার দুরে শিবগঞ্জের কানসাট এলাকায়। আম ব্যবসার মৌসুমে কানসাট আম বাজারে ব্যবসা জমে উঠায় দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকাররা আসতে শুরু করেছে। ক্রয় করে আম নিয়ে যাচ্ছেন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।

ঢাকা মিরপুর থেকে কানসাট আম বাজারে আসা পাইকার আসগার আলী জানান, গত দুই বছর করোনা ভাইরাসের ধকল কাটির উঠার পর চলতি মৌসুমে বৈরী প্রকৃতির কারণে আম উৎপাদন কম হওয়ায় এবার আমের দাম বেশী।

কানসাট আম আড়তদার মানিক আহম্মেদ ও ব্যবসায়ী শফিকুল ইসলাম জানান, দেশ বিখ্যাত চাঁপাইনবাবগঞ্জের কানসাট আম বাজারে এলাকা ভেদে আমের বর্ণ ও মিষ্টতা বিচারে আমের মূল্যের পার্থক্য রয়েছে। মৌসুমের শুরুতে এখন কানসাট আম বাজারের রয়েছে ভিন্ন জাতের গুটি আম, গোপালভোগ, লক্ষণভোগ ও সিআই সনদপ্রাপ্ত খিরসাপাত আম।

কিছুদিন পর বাজারের নামবে ল্যাংড়া, মোহন ভোগ, জিআই সনদ প্রাপ্ত ফজলীসহ বিভিন্ন জাতের রসালো আম। কানসাটের আম ব্যবসায়ী মোহাম্মদ রায়হান জানান, চাঁপাইনবাবগঞ্জ সদরের সাধুর ঘাটসহ, কানসাট, ভোলাহাট, রহনপুর রেল ষ্টেশনে রয়েছে বিখ্যাত আম বাজার।

চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র এলাকায়ও বাড়ছে আম উৎপাদন, সৃষ্টি হচ্ছে আমের বাজার। আমের বাজার ক্রমে সম্প্রসারিত হওয়ায় আর্থনীতির গতিশীলতা নিয়ে আশাবাদী আম আড়তদার ব্যবসায়ী সমিতির নেতারাও।

আম আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি নজরুল ইসলাম ও সাধারণ সম্পদক ওমর ফারুক টিপ জানান, আম উৎপাদনে চাঁপাইনবাবগঞ্জ মাটির গুণাগুণ থাকলেও প্রাকৃতিক বৈরিতাসহ প্রতিকূল আবহাওয়া আম উৎপাদনের অন্তরায় হওয়ায় উৎপাদন কম হয়েছে আমের।

চাঁপাইনবাবগঞ্জ উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র মূখ্য বৈঞ্জানিক কর্মকর্তড. মোখলেসুর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক নজরুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জে এ বছর ৩৮ হাজার হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। জেলায় প্রায় ৫৫ লাখ আম গাছ রয়েছে।

চলতি মৌসুমে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩লাখ ২৫হাজার মেট্রিক টন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে