বাংলাভাষীদের জন্য ইংরেজি কোর্স চালু করেছে ডুয়োলিংঙ্গো

প্রকাশিত: আগস্ট ২০, ২০২২; সময়: ৩:৩০ অপরাহ্ণ |
বাংলাভাষীদের জন্য ইংরেজি কোর্স চালু করেছে ডুয়োলিংঙ্গো

পদ্মাটাইমস ডেস্ক : ভাষা শিক্ষা অ্যাপ ডুয়োলিংঙ্গো (নাসডাক DUOL)- এখন থেকে তাদের প্ল্যাটফর্মে বাংলাভাষীদের জন্য প্রথমবারের মতো চালু করল ইংরেজি ভাষা শিক্ষা, যা বাংলায় ব্যবহার করে সহজে ইংরেজি শেখা যাবে। বাংলা উপমহাদেশের অন্যতম প্রচলিত ভাষা।

তাই বাংলাদেশসহ পৃথিবীর যে কোনো বাংলাভাষী মানুষ এখন থেকে ডুয়োলিংঙ্গো অ্যাপে বিনামূল্যে ইংরেজি শিখতে পারবেন। ডুয়োলিংঙ্গো অ্যাপটি আইওএস, অ্যান্ড্রয়েড ও ওয়েব থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

বাংলাদেশিরা নিজস্ব ইতিহাস, সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে যেমন গর্ববোধ করেন, তেমনি সকলেই আন্তর্জাতিক ভাষাও শিখে চলেছেন। এর মধ্যে কয়েকটি জনপ্রিয় ভাষা হল ইংরেজি, ফরাসি, স্প্যানিশ, জার্মান, কোরিয়ান ও জাপানি।

নানা কারণে বাংলাদেশিরা নতুন ভাষা শিখে থাকেন। এর মধ্যে ব্যক্তিগত ও পেশাগত উন্নয়ন অন্যতম কারণ। ডুয়োলিংঙ্গো’র লক্ষ্য হলো-এমন একটি ভাষা শিক্ষা অ্যাপ তৈরি করা, যা ব্যবহার করে মানুষ বিনামূল্যে আনন্দের সাথে তাদের আর্থিক ও ব্যাক্তিগত সাফল্যের দিকে এগিয়ে যাবে।

ডুয়োলিংঙ্গো’র লক্ষ্য হল-বাংলায় ইংরেজি শেখার এই মজার অ্যাপ বাংলাদেশ ও ভারতে বসবাসকারী ৩০০ মিলিয়ন বাংলাভাষীর কাছে সহজলভ্য করা। এর কোর্স ম্যাটেরিয়াল গুলো গ্যামিফায়েড ও ইন্টার-অ্যাক্টিভ; যা ব্যবহারকারীদের জন্য বেশ মজার হবে।

ডুয়োলিংঙ্গোতে বাংলা অন্তর্ভুক্তির প্রসঙ্গে ডুয়োলিংঙ্গো মুখপাত্র করণদীপ সিং কাপানি বলেছেন, ‘এখানে ইংরেজি শেখাকে সাধারণত খুব কঠিন মনে করা হয়। কিন্তু অনেকেই এটা বোঝে না যে, স্থানীয় উপমহাদেশীয় ভাষাগুলো অনেক বেশি জটিল। যার তুলনায় ইংরেজি ভাষা অনেক সহজ।

ইন্টারনেট ও ডিজিটালাইজেশনের উত্তোরোত্তর চাহিদা বৃদ্ধির ফলে বাংলাদেশ হল এমন একটি বিশাল বাজার যেখানে আমাদের সেবা সম্প্রসারণের জন্য আমরা মুখিয়ে আছি। কেননা এভাবে আমরা আরও বেশি আঞ্চলিক ও স্থানীয় ভাষাগুলির সাথে যুক্ত হতে পারবো।’

ডুয়োলিংঙ্গোতে ইংরেজি শেখা অনেকটা গেমস্ খেলার মতো। ব্যবহারকারীরা বিভিন্ন ধাপে পয়েন্ট অর্জন করবেন এবং পরবর্তী ধাপে পৌঁছাবেন। এর ভেতরেই ইংরেজিটা শেখা হয়ে যাবে। অধ্যায়গুলো ‘বাইট-সাইজড’, যার মানে এগুলো ছোট ছোট ধাপ, যা সম্পাদন করতে আপনাকে আলাদা করে সময় বের করে পড়তে বসতে হবে না।

আপনি দৈনন্দিন কাজের মাঝেই রিডিং, রাইটিং, স্পিকিং এণ্ড লিসনিং সারতে পারবেন। এই অ্যাপটিতে মেশিন লার্নিং ব্যবহার করে শিক্ষাথী‍র্দের ব্যক্তিগত প্রয়োজন অনুসারে পাঠ্যক্রম দেয়া হবে; এতে ব্যবহারকারীদের শেখানোর জন্য সবচেয়ে কার্যকরী উপায় A/B টেসিটং মেথড ব্যবহার করা হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে