বদলগাছীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা চাষ

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২; সময়: ৩:৪০ অপরাহ্ণ |
খবর > কৃষি
বদলগাছীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা চাষ

সানজাদ রয়েল সাগর , বদলগাছী : নওগাঁর বদলগাছী উপজেলার মাঠে মাঠে সবুজের মাঝে ফুটে আছে হলুদ সরিষা ফুল। শীতের হাওয়ায় ছড়িয়ে পড়ছে সুবাশ। মধু আহরণে ফুলে ফুলে বসছে মৌমাছি। সেই সাথে সরিষার হলুদ ফুলে মনোমুগ্ধকর হয়ে ছবি তুলছেন কোমলমতি শিশুসহ সকল বয়সী নারী ও পুরুষ।

যত দূর চোখ যায় শুধু হলুদের সমারোহ। এই মৌসুমে বদলগাছী উপজেলায় রেকর্ড পরিমান জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে কৃষকেরা সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়, চলতি মৌসুমে উপজেলায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে সরিষা চাষাবাদ করা হয়েছে। চলতি মৌসুমে সরিষা চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ১০৪৫ হেক্টর। আর অর্জিত হয়েছে ১২শ’ ৫০ হেক্টর যা লক্ষ্য মাত্রার চেয়ে ২০৫ হেক্টর বেশি জমি। জানাযায়, যথাসময়ে সরকারি পর্যায় থেকে কৃষকদের মাঝে বিনা মূল্যে সরিষার বীজসহ অন্যান্য কৃষি উপকরণ বিতরণ করা হয়।

শুরুর দিকে সরিষা ক্ষেতে পোকামাকড়ের আক্রমণ দেখা দিয়েছিল। কিন্তু কৃষকদের নিবিড় পরিচর্যা এবং মাঠপর্যায়ে কৃষি কর্মকর্তাদের পক্ষ থেকে যথাযথ পরামর্শ ও প্রত্যক্ষ কারিগরি সহযোগিতার কারণে তা প্রতিহত করা সম্ভব হয়। এখন কৃষকেরা সরিষার বাম্পার ফলনের আশা করছেন। সবচেয়ে বেশি সরিষার আবাদ হয়েছে উপজেলার মথুরাপুর, আধাইপুর মিঠাপুর, পাহাড়পুর, ও কোলা ইউনিয়নে।

উপজেলার আধাইপুর ইউনিয়নের ঠাকুরপাড়া গ্রামের কৃষক তাপস চন্দ্র মন্ডল বলেন, ‘আমি এ বছর দুই বিঘা জমিতে সরিষার চাষ করেছি। কৃষি অফিস থেকে অল্প বীজ পেয়েছি। পরে আমি নিজে বাজার থেকে সরিষার বীজ কিনে জমিতে সরিষা বীজ বপন করেছি। প্রতিটি সরিষা গাছে প্রচুর পরিমাণ ফুল ধরেছে। ফুলগুলো আকারেও বড় হয়েছে। মনে হচ্ছে, এবার সরিষার ফলন ভালো পাবো। সময়মতো সরিষা তুলে বিক্রি করতে পারলে বাড়তি কিছু টাকা আসবে। সেই টাকা দিয়ে পুরোদমে ইরি-বোরো ধান চাষ করতে পারব।

উপজেলার মথরাপুর ইউপির জগৎনগর গ্রামের মকবুল বলেন, চলতি মৌসুমে আমি ৩বিঘা ধানী জমিতে সরিষা লাগিয়েছি। এই বছর আবহাওয়া ভালো থাকায় ভালো ফলনের আশা করছি। বাজারেও সরিষার ব্যাপক চাহিদা রয়েছে। নিজ পরিবারের তেলের যোগান দিতেই আমি সরিষার চাষ করি। বাড়তি সরিষা বাজারে বিক্রি করে থাকি।

উপজেলা কৃষি অফিসার সাবাব ফারহান বলেন, চলতি মৌসুমে বদলগাছী উপজেলার ৮টি ইউনিয়নে ব্যাপক সরিষার চাষাবাদ হয়েছে। এবং লক্ষ্য মাত্রার ছাড়িয়ে ২০৫হেক্টর জমিতে বেশি চাষাবাদ হয়েছে। এবছর আবহাওয়া ভালো থাকায় ও জমি চাষযোগ্য হওয়ায় এলাকার কৃষকেরা বেশি সরিষা চাষ করেছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে তাঁদের যথাযথ পরামর্শ ও পরিচর্যার বিষয়ে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে