২০২২ সালের আলোচিত যত ডাম্বফোন

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২; সময়: ১০:৪৯ পূর্বাহ্ণ |
২০২২ সালের আলোচিত যত ডাম্বফোন

পদ্মাটাইমস ডেস্ক : স্মার্টফোনের বাজার যখন রমরমা, ঠিক তখনই উত্থান হয়েছে ডাম্বফোনের। টাচস্ক্রিনের ফোনগুলোকে পাশাকাটিয়ে জনপ্রিয় হয়ে উঠেছে ডাম্বফোন। এসব ফোনে শুধুমাত্র ভয়েস কলিং এবং বার্তা পাঠানোর সুযোগ মেলে। অত্যাধুনিক প্রযুক্তির সুযোগ-সুবিধা না থাকলেও কিছু মানুষ এসব ফোনকেই বেছে নিয়েছেন। ২০২২ সালে ডাম্বফোনের আধিক্য বেড়েছে। জানুন কোন কোন মডেলের ডাম্বফোন ক্রেতারা বেশি কিনেছেন।

মুদিতা পিওর-

মডার্ন মিনিমালিস্টের এই ফোন চলতি বছর জনপ্রিয়তার শীর্ষে ছিল। এই ফোনে রয়েছে ই-ইঙ্ক ডিসপ্লে। ফলে চোখের উপরে চাপ কম পড়বে। এছাড়াও থাকছে বেসিক ফাংশন। ওপেন সোর্স অপারেটিং সিস্টেম ব্যবহার হয়েছে এই ফোনে। কোম্পানির দাবি কম এএসআর ভ্যালুর কারণে এই দোন দীর্ঘমেয়াদী ব্যবহারেও শরীরে কম ক্ষতি হবে। রয়েছে মিউজিক প্লেয়ার। এছাড়াও পাবেন ব্লুটুথ কানেক্টিভিটি। এক চার্জে পাবেন লম্বা ব্যাক আপ। ভয়েস কলিং ও টেস্ট মেসেজিং ছাড়াও নিয়মিত মেডিটেশনের মথা মনে করাবে এই অ্যাপ।

লাইট ফোন ২-

চলতি বছর ডাম্বফোন দুনিয়ায় ঝড় তুলেছিল লাইট ফোন ২। এই ফোনেও ই-ইঙ্ক ডিসপ্লে ব্যবহার হয়েছে। যদিও কোনও কি-প্যাড থাকছে না। ডিসপ্লেতে রয়েছে টাচস্ক্রিন সাপোর্ট। ফোন ও মেসেজিং ছাড়াও রয়েছে মিউজিক প্লেয়ার ও নেভিগেশন। এছাড়াও অ্যালার্ম ও ক্যালকুলেটরের জন্য পৃথক অ্যাপ রয়েছে। চাইলে পার্সোনাল হটস্পট অন করে ল্যাপটপ থেকে ফোনের ৪জি ইন্টারনেট ব্যবহার করা যাবে।

পাঙ্কট এমপি০২-

এই ফোন থেকেও ৪জি ইন্টারনেট ল্যাপটপ অথবা কম্পিউটারে ব্যবহার করা যাবে। ফলে স্মার্টফোন ব্যবহারের প্রবণতা কমবে। দুর্দান্ত ডিজাইনের কি-প্যাড ব্যবহার হয়েছে এই ফোনে। কোম্পানির দাবি এই ফোনের অপারেটিং সিস্টেমে সুরক্ষার কথা বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে হ্যাকিং অ্যাটাকের সম্ভাবনা খুবই কম। এছাড়াও জনপ্রিয় সিগন্যাল মেসেজিং অ্যাপ ইন্টিগ্রেশন রয়েছে এই ফোনে। ফলে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষার মাধ্যমে টেস্ট মেসেজিং করা যাবে।

শাওমি এফ২২ প্রো-

টাচস্ক্রিনের বদলে অ্যানড্রয়েড ফোনে কি-প্যাড চাইলে এই ফোন দেখে নিতে পারেন। এই মডেলে রয়েছে টি৯ কি-বোর্ড। এতে ৩.৫৪ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে পাবেন। ফোনের পিছনে রয়েছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য কি-প্যাডের নিচে রয়েছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা। হ্যান্ডসেটটি চলবে মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর দিয়ে। ৪ জিবি র‌্যামের এই ফোনে ৬৪ জিবি স্টোরেজ দেওয়া হয়েছে। ব্যাকআপের ফিচার ফোনটিতে ২১৫০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি দিয়েছে শাওমি।

নকিয়া ২৭৮০ ফ্লিপ-

এবছরের আলোচিত ফিচার ফোন নকিয়া ২৭৮০ ফ্লিপ মডেল। এই ফোনে রয়েছে কোয়ালমের ২১৫ মডেলের চিপসেট। ফোনটির ভেতরে ২.৭ ইঞ্চির টিএফটি ডিসপ্লে দেওয়া হয়েছে। বাইরের দিকে রয়েছে ১.৭৭ ইঞ্রচি ডিসপ্লে।

হ্যান্ডসেটটিতে ৪জি কানেক্টিভিটি মিলবে। ব্যাকআপের জন্য ১৪৫০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি দেওয়া হয়েছে। নকিয়া দাবি করছে এই ফোন একবার চার্জ দিলে টানা ১৯ দিন স্ট্যান্ডবাই মোডে সচল থাকবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে