দ. এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের কেন্দ্রস্থল হতে পারে বাংলাদেশ

প্রকাশিত: মার্চ ২, ২০২৩; সময়: ১১:৪২ পূর্বাহ্ণ |
দ. এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের কেন্দ্রস্থল হতে পারে বাংলাদেশ

পদ্মাটাইমস ডেস্ক : জাতীয় ও আন্তর্জাতিক বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের কেন্দ্রস্থল হতে পারে বলে মনে করছেন সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী ইঞ্জিনিয়ার খালিদ আল ফালিহ।

বুধবার (১ মার্চ) সৌদিতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান দেশটির বিনিয়োগ মন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় মিলিত হন। এ সময় সৌদির মন্ত্রী বাংলাদেশ নিয়ে তার মতামত প্রকাশ করেন।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, সৌদির বিনিয়োগ মন্ত্রী বাংলাদেশের কৌশলগত ভৌগোলিক অবস্থান আঞ্চলিক বাণিজ্যের কেন্দ্র হওয়ার জন্য আদর্শ স্থান বলে মন্তব্য করেন।

তিনি বলেন, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিভিন্ন সৌদি কোম্পানি ম্যানুফ্যাকচারিং খাতে বিনিয়োগ করে তা দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ার অন্যান্য দেশে রপ্তানি করার সুযোগ কাজে লাগাতে পারে।

সৌদির মন্ত্রী এবং সৌদি বেসিস ইন্ডাস্ট্রিস কোপারেশনের (সাবিচ) সিইও’র সঙ্গে যৌথ বিনিয়োগে সৌদিতে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন বিষয়ক আলোচনার ধারাবাহিকতায় দেশটির বিনিয়োগ মন্ত্রীর সঙ্গেও প্রধানমন্ত্রীর উপদেষ্টা বিস্তারিত আলোচনা হয়।

এছাড়া সৌদি-বাংলাদেশে যৌথ উদ্যোগে দেশটিতে ডাই-এমোনিয়াম ফসফেট সার কারখানা প্রতিষ্ঠায় অগ্রগতি হওয়ার সৌদি মন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

উভয়পক্ষ একমত হন যে, এ ধরনের যৌথ উদ্যোগের ফলে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অধিকতর সম্প্রসারিত ও সুদৃঢ় হতে পারে।

উভয় দেশের সার উৎপাদন ও ব্যবস্থাপনায় যথেষ্ট অভিজ্ঞতা ও দক্ষতা রয়েছে বিধায় এতে দুই দেশই উপকৃত হবে বলে মতামত প্রকাশ করেন তারা।

সৌদি ভিশন ২০৩০-এর আওতায় দেশটির সাম্প্রতিক অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন সালমান এফ রহমান।

একই সঙ্গে বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতি ও বিভিন্ন সুবিধা তুলে ধরে আরো বেশি সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা আশা প্রকাশ করেন যে, আগামী দিনে দুদেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য আরো বৃদ্ধি পাবে। সৌদি বিনিয়োগ মন্ত্রী এ সময় বাংলাদেশের ক্রমবর্ধমান উন্নয়নের কথা উল্লেখ করে ভাতৃপ্রতিম বাংলাদেশের প্রতি দেশটির অব্যাহত সমর্থনের আশ্বাস পুনর্ব্যক্ত করেন।

রিয়াদের বাংলাদেশ দূতাবাস জানায়, আগামী ১১-১৩ মার্চ ঢাকায় আয়োজিত বাংলাদেশ বিজনেস সামিটে সৌদি বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলে বিনিয়োগ মন্ত্রণালয় হতে উচ্চ পর্যায়ের প্রতিনিধি পাঠানো হবে বলে জানান।

উভয়পক্ষ আশাপ্রকাশ করেন যে, দুই ভাতৃপ্রতিম মুসলিম দেশের মধ্যে আগামী দিনে একটি অনুকূল বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করা সম্ভব হবে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সৌদি ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ফান্ড-এর সিইওসহ প্রিন্স সুলতান বিন খালিদ আল সৌদ এবং বিভিন্ন সৌদি বিনিয়োগকারীদের সঙ্গে বাংলাদেশে সম্ভাব্য বৃহৎ বিনিয়োগ বিষয়ে আলোচনা করেন ও দেশটির বিনিয়োগকারীদের সম্ভাব্য সব ধরনের সহায়তার নিশ্চয়তা দেন।

বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে