চুলে লবঙ্গের পানি ব্যবহারের উপকারিতা

প্রকাশিত: মার্চ ২, ২০২৩; সময়: ১২:১৯ অপরাহ্ণ |
চুলে লবঙ্গের পানি ব্যবহারের উপকারিতা

পদ্মাটাইমস ডেস্ক : চুল ভালো রাখার জন্য প্রাকৃতিক উপায় বেছে নেওয়া সবচেয়ে ভালো। কারণ এতে আপনার চুল নষ্ট হওয়ার ভয় থাকে না। বাড়িতে থাকা অনেক উপাদান দিয়ে সহজেই নিতে পারেন চুলের যত্ন।

এমনকী রান্নাঘরেও পাওয়া যাবে এমন অনেক উপাদান। তার মধ্যে একটি হলো লবঙ্গ। রান্নায় স্বাদ ও গন্ধ বাড়াতে এই মসলা ব্যবহার করা হয়। কিন্তু এই মসলা যে চুল ভালো রাখতেও সমান কার্যকরী তা কি জানতেন?

লবঙ্গের পানি কী?

লবঙ্গ দিয়ে তৈরি পানিতে থাকে প্রচুর অ্যান্টি-মাইক্রোবায়াল উপাদান। বিভিন্ন গবেষণায়ও উঠে এসেছে এই তথ্য। এই মসলায় থাকে ফেনলিক এবং ফ্যাভোনয়েড, এটি কাজ করে অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে।

এই উপাদান চুলের জন্য দারুণ উপকারী। এটি মাথার ত্বক পরিষ্কার রাখতে কাজ করে। সেইসঙ্গে বাড়ায় চুলের উজ্জ্বলতা। চুল হয় কোমল।

চুলে লবঙ্গ পানি ব্যবহারের উপকারিতা

আমাদের চুলের বৃদ্ধি নানা কারণে কমে আসতে পারে। এর মধ্যে অন্যতম হলো বয়সজনিত কারণ। এছাড়াও মাথার ত্বকে সংক্রমণ, দূষণ, অস্বাস্থ্যকর খাবার খাওয়া ইত্যাদিও দায়ী হতে পারে। এদিকে লবঙ্গের পানিতে থাকে ফাইটোনিউট্রিয়েন্ট।

এটি চুলে পর্যাপ্ত পুষ্টি জোগাতে কাজ করে। চুলের গোড়া শক্ত করার পাশাপাশি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশন ও খুশকির সমস্যা দূর করতেও কাজ করে এটি।

চুল লম্বা করে

লবঙ্গের পানি চুলে ব্যবহার করলে তা চুল লম্বা করতে কাজ করে। সেইসঙ্গে কমায় চুল পড়ার পরিমাণও। বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, লবঙ্গের পানিতে এমন কিছু উপাদান আছে যা অ্যান্টি-হেয়ার লস হিসেবে কাজ করে। তাই চুল পড়া রোধ করতে চাইলে এটি ব্যবহার করতে পারেন।

অক্সিডেটিভ স্ট্রেস কমায়

দূষণ, রোদ, ধূমপান, দুশ্চিন্তা এবং অন্যান্য কারণেও শরীরে ফ্রি-ব়্যাডিকাল তৈরি হতে পারে। গবেষণায় দেখা গেছে, এসব কারণে বাড়তে পারে চুল পড়ার পরিমাণ।

এদিকে লবঙ্গতে থাকে প্রচুর পলিফেনল। এই উপাদান কাজ করে অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে। এটি অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। যে কারণে চুল পড়া বন্ধ হয়।

লবঙ্গের পানি কীভাবে তৈরি করবেন?

একটি পাত্রে পরিমাণমতো পানি ফুটিয়ে নিন। ফোটানোর সময়ে তার মধ্যে ৭-৮টি লবঙ্গ ফেলে দিন। কিছুটা সময় নিয়ে ফুটিয়ে চুলা বন্ধ করে দিন। এরপর ঢেকে রাখুন। পানি ঠান্ডা হলে কাঁচের এয়ার টাইট বোতলে ঢেলে সংরক্ষণ করুন।

যেভাবে ব্যবহার করবেন

ব্যবহারের সময় ৩-৪ চামচ লবঙ্গের পানির সঙ্গে মিশিয়ে নিন ২ টেবিল চামচ রিঠার পাউডার। দুটি উপাদান ভালো করে মিশিয়ে তৈরি করুন হেয়ার প্যাক। প্যাকটি চুলে এবং স্ক্যাল্পে লাগিয়ে নিন।

এরপর অপেক্ষা করুন অন্তত ৫-১০ মিনিট। এরপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলে উপকার পাবেন দ্রুতই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে